বাকৃবিতে শিক্ষকদের ক্লাস বর্জন: তদন্ত কমিটি গঠন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ছাত্রলীগের নেতা-কর্মীদের হাতে শিক্ষক মারধরের ঘটনায় ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষক সমিতি আগামী বৃহস্পতিবার পর্যন্ত ক্লাস বর্জনের সিদ্ধান্ত নিয়েছে।



ময়মনসিংহ: ছাত্রলীগের নেতা-কর্মীদের হাতে শিক্ষক মারধরের ঘটনায় ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষক সমিতি আগামী বৃহস্পতিবার পর্যন্ত ক্লাস বর্জনের সিদ্ধান্ত নিয়েছে।

তবে সব ধরনের পরীক্ষা অব্যাহত রাখা হবে সভায় সিদ্ধান্ত নেওয়া হয়।

মঙ্গলবার বিকেলে শিক্ষক সমিতির জরুরি সভা শেষে বাকৃবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শামসুল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

সোমবার ছাত্রলীগের হামলার প্রতিবাদে মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে শিক্ষক সমিতির নেতারা মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন বিভাগে জরুরি বৈঠকে বসেন। বৈঠক শেষ হয় বিকেল সোয়া ৪টায়। ৪ ঘণ্টা ধরে চলা এ বৈঠকে সভাপতিত্ব করেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নজরুল ইসলাম।

সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শামসুল আলমের পরিচালনায় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান, প্রক্টর ড. আবু হায়দার নূরানী খান, অধ্যাপক হাবিবুর রহমান, অধ্যাপক ড. শামসুদ্দিন, অধ্যাপক আবু ওয়াহাব প্রমুখ।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. শামসুল আলম বাংলানিউজকে বলেন, ‘এ বৈঠকে মোট ৭৬ জন শিক্ষক উপস্থিত ছিলেন। এর মধ্যে ২২ জন শিক্ষক বক্তব্য রেখেছেন। সবার সর্বসম্মতিক্রমে আগামী বৃহস্পতিবার পর্যন্ত ক্লাস বর্জনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এ সময়ে যদি কোনো পরীক্ষা থাকে, তবে শিক্ষকরা সেইসব পরীক্ষা গ্রহণ করবেন।’

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নজরুল ইসলাম বলেন, ‘শিক্ষকদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে মঙ্গলবার সকাল থেকেই ক্লাস বর্জনের পাশাপাশি শিক্ষকরা কালোব্যাজ ধারণ করে আছেন।’

তিনি বলেন, ‘মঙ্গলবারের জরুরি সভায় বৃহস্পতিবার পর্যন্ত ক্লাস বর্জনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি আগামী ৭২ ঘণ্টার মধ্যে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া না হলে আগামী রোববার আমাদের পরবর্তী বৈঠকে কঠোর আন্দোলন কর্মসূচির ঘোষণা দেওয়া হবে।’
অপরদিকে, মঙ্গলবার সকাল থেকে ৬টি অনুষদের শিক্ষকরা ক্লাস বর্জন করেন। তবে মঙ্গলবার কোনো পরীক্ষা ছিল না।

এদিকে, বিগত দুদিন ধরে প্রক্টরের ওপর হামলা এবং শিক্ষক-শিক্ষার্থী উত্তেজনা ও সংঘর্ষের ঘটনার সুষ্ঠু তদন্তে  মঙ্গলবার ৩ সদস্য বিশিষ্ট এক তদন্ত কমিটি গঠন করেছে প্রশাসন। কমিটির চেয়ারম্যান হলেন-পশুপুষ্টি বিভাগের অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান, সদস্য সচিব অ্যাকোয়াকালচার বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন এবং সদস্য সার্জারি অ্যান্ড অবস্টেট্রিকস বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শামছুদ্দিন।

কমিটিকে আগামী ৩ দিনের মধ্যে ঘটনা সম্পর্কিত বিস্তারিত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে বলে প্রশাসন সূত্রে জানা গেছে।

অপরদিকে, গত রোববার ছিনতাই, প্রক্টরের বাসায় হামলা ও গত সোমবার শিক্ষকদের ওপর হামলার ঘটনার সঙ্গে ছাত্রলীগের কোনো সম্পৃক্ততা নেই দাবি করে বাকৃবি ছাত্রলীগ সংবাদ সম্মেলন করেছে।

মঙ্গলবার বিকেল সাড়ে ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির কার্যালেয়ে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বাকৃবি ছাত্রলীগের পক্ষে সাধারণ সম্পাদক রফিকুজ্জামান ইমন অভিযোগ করেন, ‘একটি স্বার্থন্বেষী মহল ছাত্রলীগের ভাবমূর্তি নষ্ট করার জন্য ‘শিক্ষকদের ওপর ছাত্রলীগের হামলা’ শীর্ষক সংবাদটি আজকের সকল পত্রিকায় ও গতকালের অনলাইন দৈনিকে খবর প্রকাশ করে।’

তিনি বলেন, ‘গত সোমবার আওয়ামী লীগপন্থি প্রক্টর আবু হাদী নূর আলী খানের নেতৃত্বে ২০ থেকে ২৫ জন বিএনপি ও জামাতপন্থি সন্ত্রাসীরা সাধারণ ছাত্রছাত্রীদের ওপর অতর্কিত হামলা চালিয়ে বেধড়ক মারধর করে টেনেহিঁচড়ে পুলিশে সোপর্দ করে। বাকৃবি ছাত্রলীগ উদ্ভুত সকল ঘটনার তদন্ত সাপেক্ষে জড়িত সকল ছাত্র-শিক্ষকের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছে।’

এদিকে, শিক্ষকদের ওপর হামলা এবং শিক্ষক কর্তৃক শিক্ষার্থী নির্যাতনের তীব্র নিন্দা ও সুষ্ঠু তদন্ত সাপেক্ষে কঠোর বিচার দাবি করেছে প্রগতিশীল ছাত্র জোটের ব্যানারে বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়ন ও সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের নেতারা।

এছাড়া শিক্ষকদের ওপর ছাত্রলীগের হামলার তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে অভিযুক্তদের শাস্তি দাবি করেছে বাকৃবি শাখা ছাত্রদল।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১১

‘কর্ণফুলী বাঁচলে দেশ বাঁচবে’ গ্রন্থের প্রকাশনা উৎসব
‘ধূমপানের কথা বলে বাঁশঝাড়ে নিয়ে পাঠাওচালকে হত্যা করা হয়’
মঙ্গলবার শুরু সিইউডিএসর ১৬তম বিতর্ক কর্মশালা
মেলায় ‘রাজার কঙ্কাল’ নিয়ে সাখাওয়াত টিপু 
পথশিশুদের পাশে মেহজাবীনের হাসি ফাউন্ডেশন


উচ্চ শিক্ষা ও গবেষণায় বাংলাদেশ সম্ভাবনাময়
রাজশাহীতে চার দিনব্যাপী পিঠা উৎসব শুরু
বঙ্গবন্ধু বিষয়ক দুই বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী
ওপার বাংলার ‘ওরা ৭ জন’ এখন পাবনায়
দ. আফ্রিকার টি-টোয়েন্টি দলে ফিরলেন ডু প্লেসিস-রাবাদা