php glass

চুক্তির মেয়াদ শেষের ৬ বছর পর ওশেনের আবেদন: জ্বালানি বিভাগের না

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দেশের স্থলভাগে পাবর্ত্য অঞ্চলের ২২ নং ব্লকে গ্যাস অনুসন্ধানে চুক্তির মেয়াদ শেষ হওয়ার ৬ বছর পর আবারও কাজ শুরু করার অনুমতি চেয়েছে ওশেন বাংলাদেশ করপোরেশন-ওবিসি। গত ১১ মে প্রধানমন্ত্রীর বরাবরে এই আবেদন করা হয়। 

ঢাকা: দেশের স্থলভাগে পাবর্ত্য অঞ্চলের ২২ নং ব্লকে গ্যাস অনুসন্ধানে চুক্তির মেয়াদ শেষ হওয়ার ৬ বছর পর আবারও কাজ শুরু করার অনুমতি চেয়েছে ওশেন বাংলাদেশ করপোরেশন-ওবিসি। গত ১১ মে প্রধানমন্ত্রীর বরাবরে এই আবেদন করা হয়।  

তবে ওশেনের আবেদন গ্রহণযোগ্য নয় বলে মত দিয়েছে পেট্রোবাংলা ও জ্বালানি বিভাগ।

জ্বালানি বিভাগের একজন  উর্ব্ধতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, ওশেনের আবেদন গ্রহণযোগ্য নয় এমন মতামত দিয়ে এই সপ্তাহেই জ্বালানি বিভাগ থেকে প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হবে।

আবেদনে ওশেন কর্তৃপক্ষ উল্লেখ করে, বাংলাদেশের চট্টগ্রামের পার্বত্য অঞ্চলে অবস্থিত ব্লক ২২ এ আমরা অনেকদিন কাজ করেছি। সেখানে আমরা অনুসন্ধানের জন্য কুপও খনন করেছি। পরে নানা কারণে  অনুসন্ধান কাজ করা সম্ভব হয় নি। এখন আমরা আবার পাবর্ত্য অঞ্চলে ব্লক ২২ এ অনুসন্ধান চালাতে চাই। এই জন্য উৎপাদন বন্টন চুক্তির মেয়াদ বাড়ানোর বিষয়টি বিবেচনা করার অনুরোধ জানাচ্ছি।

সূত্র জানায়, এ আবেদনের পর গত ৩১ মে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ওশেন এর আবেদনের বিষয়টি পরীক্ষা নিরীক্ষা করার জন্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি বিভাগে পাঠানো হয়। জ্বালানি বিভাগ এ বিষয়ে মতামত চেয়ে পেট্রোবাংলায় ৯ জুন একটি চিঠি পাঠায়। পেট্রোবাংলা ওশেন এর আবেদন পরীক্ষা করে ১২ জুন নিজেদের মতামতসহ জ্বালানি বিভাগে পাঠায়।

ওশেন এর আবেদনের বিপরীতে পাঠানো মতামতে পেট্রোবাংলা উল্লেখ করে, ওশেন বাংলাদেশ ২২ নং ব্লকে নতুন করে সময় বাড়ানোর যে আবেদন করেছে তা গ্রহণযোগ্য নয়।

কারণ হিসেবে প্রতিষ্ঠানটি জানায়, ছয় বছর আগেই তাদের চুক্তির মেয়াদ শেষ হয়েছে। একই সঙ্গে চুক্তির মেয়াদকালে এই কোম্পানিটি তাদের অনুসন্ধান কাজ অনেকটা ঢিমেতালে করেছিল। এখন যদি ওশেন পুনরায় ওই ব্লকে কাজ করতে চায় তাহলে সামনে অনশোর (স্থলভাগে ) বিডিং-এর সময় সেখানে তাদের প্রতিযোগিতামূলকভাবে অংশ নিতে হবে। এছাড়া আর কোনো সুযোগ নেই।

পেট্রোবাংলার মতামতের পর একই মতামত দিয়েছে জ্বালানি বিভাগ।

এ প্রসঙ্গে পেট্রোবাংলার চেয়ারম্যান অধ্যাপক ড. হোসেন মনসুর বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি’কে বলেন, এ বিষয়ে মতামত আমরা দিয়েছি। এখনর বিষয়টি দেখবে মন্ত্রণালয়।

উল্লেখ্য, এর আগে ২০০৪ সালে ওশেন চার বছর চুক্তির মেয়াদ বাড়ানোর আবেদন করেছিল। তখনও সেই আবেদন গ্রহণ করা হয়নি।

ওশেন বাংলাদেশ করপোরেশন যুক্তরাষ্ট্র ভিত্তিক ওশেন এনার্জির একটি অঙ্গ সংগঠন।

প্রসঙ্গত, ১৯৯৬ সালে চট্ট্রগামের পাবর্ত্য অঞ্চলে অবস্থিত ২২ ব্লকে তেল গ্যাস অনুসন্ধানের জন্য যুক্তরাষ্ট্র ভিত্তিক ইউনাইটেড মেরিডিয়ান করপোরেশনের সঙ্গে উৎপাদন বন্টন চুক্তি (পিএসসি) স্বাক্ষর হয়। ১৯৯৭ সালের শুরুতে ইউনাইটেড এই ব্লকে কাজ করতে নিজেদের অপারগতা ও অক্ষমতা প্রকাশ করে ব্লকের মালিকানা ছেড়ে দেয় ওশেন বাংলাদেশ করপোরেশনের কাছে। ২০০৪ সাল পর্যন্ত ওশেন বাংলাদেশ পাবর্ত্য অঞ্চলে তেল গ্যাস অনুসন্ধান কাজ চালানোর কথা থাকলেও ১৯৯৯ সালের মার্চ মাসে খাগড়াছড়ির কাস্সালং এলাকায় মাত্র একটি অনুসন্ধান কুপ খনন করে কাজ পরিত্যক্ত রাখে। চুক্তির মেয়াদ শেষ হওয়া পর্যন্ত সংস্থাটির পক্ষ থেকে গ্যাস অনুসন্ধানের আর কোনো উদ্যোগ নেওয়া হয়নি।  

বাংলাদেশ স্থানীয় সময় :  ১৬২১, আগষ্ট ১৪, ২০১০।

সৈয়দপুরে আওয়ামীলীগ নেতা সোলায়মান আলীর ইন্তেকাল
বিচারপতি টি এইচ খানের শততম জন্মদিন সোমবার
নেত্রকোনায় সড়ক দুর্ঘটনায় শিশুর মৃত্যু
চাঁপাইনবাবগঞ্জের ১৫ নং ওয়ার্ডে নিখিল নির্বাচিত
বরিশালে ৩৬৩ কেজি ইলিশসহ আটক ২৮ জনের জেল-জরিমানা


দারুস সালামে ফেনসিডিলসহ ২ মাদকবিক্রেতা আটক
টাঙ্গাইলে শাড়ির ভাজে ভাজে ইয়াবা, মূলহোতা নাগালের বাইরে
লিডিং ইউনিভার্সিটিতে সিএসই কার্নিভ্যাল-২০১৯ সম্পন্ন
ভেজাল গুড় তৈরি ও সংরক্ষণের দায়ে কারখানা মালিকের জরিমানা
নীলফামারী সদর আ’লীগের সভাপতি আবুজার, সম্পাদক ওয়াদুদ