php glass

রূপগঞ্জে টেক্সটাইল শ্রমিকদের ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ, সংঘর্ষে আহত ৪০

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

শ্রমিক নির্যাতনের প্রতিবাদে রূপগঞ্জের রূপসী এলাকায় এসিএস ট্রেক্সটাইল মিলের শ্রমিকরা শনিবার সকাল সাড়ে ৯ টা থেকে দুই ঘণ্টা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে রাখে। এসময় পুলিশের সংঙ্গে সংঘর্ষে আহত হয় কমপক্ষে ৪০ জন।

নারায়ণগঞ্জ: শ্রমিক নির্যাতনের প্রতিবাদে রূপগঞ্জের রূপসী এলাকায় এসিএস ট্রেক্সটাইল মিলের শ্রমিকরা শনিবার সকাল সাড়ে ৯ টা থেকে দুই ঘণ্টা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে রাখে। এসময় পুলিশের সংঙ্গে সংঘর্ষে আহত হয় কমপক্ষে ৪০ জন।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানায়, মিলে শ্রমিক নির্যাতনের প্রতিবাদে কাজ বন্ধ রেখে এ অবরোধ করেন তারা।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল সাড়ে ৯টার দিকে মিছিল করে ফ্যাক্টরি থেকে বেড়িয়ে এসে মহাসড়কে অবরোধ সৃষ্টি করেন শ্রমিকরা। প্রায় ১ ঘন্টা পর পুলিশ এসে তাদের হটিয়ে দিতে চাইলে ধাওয়া পাল্টা ধাওয়া, ইট পাটকেল নিপে ও সংঘর্ষ শুরু হয়।

এক পর্যায়ে পুলিশ শ্রমিকদের লাঠিচার্জ, টিয়ার সেল ও রাবার বুলেট ছুঁড়ে ছত্রভঙ্গ করে দেয়। এ সময় বিুব্ধ শ্রমিকরা ১০/১২টি যানবাহন ভাংচুর করে।

সংঘর্ষ, ধাওয়া পাল্পা ধাওয়া ইট পাটকেল, টিয়ার সেল ও রাবার বুলেট নিেেপ পুলিশ ও শ্রমিকসহ কমপে ৪০ জন আহত হয়েছেন। ঘটনাস্থল থেকে পুলিশ ১০/১২ জন শ্রমিককে পুলিশ আটক করেছে।

রূপগঞ্জ থানার ওসি ফোরকান সিকদার বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘পরিস্থিতি এখন স্বাভাবিক আছে। আহত পুলিশ সদস্যদের চিকিৎসা দেয়া হচ্ছে।’

আহত শ্রমিকদেরও স্থানীয় বিভিন্ন কিনিকে চিকিৎসা দেওয়া হয় বলে জানান শ্রমিকরা।

শ্রমিকরা জানান, পকিস্তানি মালিকানাধীন এ টেক্্রটাইল মিলে বাংলাদেশী কয়েক হাজার শ্রমিক কাজ করলেও কর্মকর্তাদের অধিকাংশই পাকিস্তানি। মিলে প্রায়শঃই শ্রমিকদের উপর নানাভাবে নির্যাতন চলে বলেও অভিযোগ করেন তারা। শুক্রবারও দুইজন শ্রমিক ফ্যাক্টরিতে দেরিতে আসায় তাদেরকে শারীরিক ভাবে নির্যাতন চালানো হয়।

ফ্যাক্টরির দুই প্রোডাকশন ম্যানেজার সাজ্জাদ ও ফয়সালের বিরুদ্ধে এ নির্যাতনের অভিযোগ এনে শ্রমিকরা জানান, এ ঘটনার প্রতিবাদ করায় শনিবার সকালে কয়েকজন শ্রমিককে আবারও মারধর করে মালিক পক্ষ।

তার প্রতিবাদেই কাজ বন্ধ রেখে মিছিল করে মহাসড়ক অবরোধ করেন তারা।

বিক্ষোভের সময় সকাল ৮ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত কর্মঘন্টা নির্ধারণ, ঘোষিত মজুরি তিন হাজার টাকা আগষ্ট মাস থেকে কার্যকর ও কারখানার কর্মকর্তাদের হাতে নির্যাতন বন্ধসহ বিভিন্ন দাবি তুলে ধরেন শ্রমিকর।    

বাংলাদেশ সময় ১২০৬ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১০

বিচারপতি টি এইচ খানের শততম জন্মদিন সোমবার
নেত্রকোনায় সড়ক দুর্ঘটনায় শিশুর মৃত্যু
চাঁপাইনবাবগঞ্জের ১৫ নং ওয়ার্ডে নিখিল নির্বাচিত
বরিশালে ৩৬৩ কেজি ইলিশসহ আটক ২৮ জনের জেল-জরিমানা
দারুস সালামে ফেনসিডিলসহ ২ মাদকবিক্রেতা আটক


টাঙ্গাইলে শাড়ির ভাজে ভাজে ইয়াবা, মূলহোতা নাগালের বাইরে
লিডিং ইউনিভার্সিটিতে সিএসই কার্নিভ্যাল-২০১৯ সম্পন্ন
ভেজাল গুড় তৈরি ও সংরক্ষণের দায়ে কারখানা মালিকের জরিমানা
নীলফামারী সদর আ’লীগের সভাপতি আবুজার, সম্পাদক ওয়াদুদ
সোয়ারীঘাটে হিযবুত তাহরীরের সদস্য আটক