php glass

চট্টগ্রামে ইটভাটা উচ্ছেদ : ৫ লাখ টাকা জরিমানা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

চট্টগ্রাম সমুদ্র উপকূলে সবুজ বন ধ্বংস করে গড়ে তোলা ইটভাটার বিরুদ্ধে অভিযান শুরু করেছে পরিবেশ অধিদপ্তর। অভিযানের প্রথম দিন বৃহস্পতিবার দুপুরে নগরীর কাট্টলী এলাকায় একটি ইটভাটা উচ্ছেদ করা হয়েছে। জরিমানা করা হয়েছে পাঁচ লাখ টাকা।

চট্টগ্রাম: চট্টগ্রাম সমুদ্র উপকূলে সবুজ বন ধ্বংস করে গড়ে তোলা ইটভাটার বিরুদ্ধে অভিযান শুরু করেছে পরিবেশ অধিদপ্তর। অভিযানের প্রথম দিন বৃহস্পতিবার দুপুরে নগরীর কাট্টলী এলাকায় একটি ইটভাটা উচ্ছেদ করা হয়েছে। জরিমানা করা হয়েছে পাঁচ লাখ টাকা।

পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত কেএমএল নামের ওই ইটভাটা উচ্ছেদ করে। এ সময় স্ক্যাবেটর দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয় ওই ভাটার চিমনি।

পরিবেশ বিপর্যয়ের দায়ে ওই ইটভাটাকে পাঁচ লাখ টাকা জরিমানা করা ছাড়াও মাটি কাটার যন্ত্রপাতিসহ সাড়ে পাঁচ লাখ ইট জব্দ করা হয়। পরে ১৬টি ট্রাকে করে ইটগুলো নিয়ে যাওয়া হয়।

জানা গেছে, আক্তার কামাল নামে এক প্রভাবশালী ব্যবসায়ী দশ বছর আগে কাট্টলী এলাকায় শহররা বাঁধ ঘেঁষে ইটভাটাটি গড়ে তোলেন। এ জন্য তিনি আশপাশের এলাকার সবুজ বনাঞ্চলও ধ্বংস করেন। এছাড়া ভাটার পরিবেশ ছাড়পত্রও নেই। ওই এলাকায় একই ধরনের আরও কমপে পাঁচটি ইটভাটা রয়েছে।

অভিযানে নেতৃত্বদানকারী পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ মুনীর চৌধুরী বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘সমুদ্র উপকুলীয় এলাকার প্যারাবন ধ্বংস করে সবুজ বেষ্টনীতে ইটভাটা গড়ে তোলায় পরিবেশ মারাতœকভাবে তিগ্রস্ত হচ্ছে। এ ধরনের কার্যক্রম অবৈধ এবং পরিবেশ আইনের লঙ্ঘন। পরিবেশ ধ্বংসকারী এসব ইটভাটার বিরুদ্ধে উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে।’

বিভাগীয় পরিবেশ অধিদফতরের ভারপ্রাপ্ত পরিচালক মোস্তাফিজুর রহমান আখন্দ বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘সাগর পাড়ে গড়ে উঠা এসব ভাটার মালিকরা এতই শক্তিশালী যে তারা কোনোভাবেই আইন মানছেন না। কয়েক দফা জরিমানা, নোটিশ, এমনকি পরিবেশ আইনে মামলা করার পরও তাদের দমানো যাচ্ছে না।’


বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, আগস্ট ১২, ২০১০

বিচারপতি টি এইচ খানের শততম জন্মদিন সোমবার
নেত্রকোনায় সড়ক দুর্ঘটনায় শিশুর মৃত্যু
চাঁপাইনবাবগঞ্জের ১৫ নং ওয়ার্ডে নিখিল নির্বাচিত
বরিশালে ৩৬৩ কেজি ইলিশসহ আটক ২৮ জনের জেল-জরিমানা
দারুস সালামে ফেনসিডিলসহ ২ মাদকবিক্রেতা আটক


টাঙ্গাইলে শাড়ির ভাজে ভাজে ইয়াবা, মূলহোতা নাগালের বাইরে
লিডিং ইউনিভার্সিটিতে সিএসই কার্নিভ্যাল-২০১৯ সম্পন্ন
ভেজাল গুড় তৈরি ও সংরক্ষণের দায়ে কারখানা মালিকের জরিমানা
নীলফামারী সদর আ’লীগের সভাপতি আবুজার, সম্পাদক ওয়াদুদ
সোয়ারীঘাটে হিযবুত তাহরীরের সদস্য আটক