php glass

রেলের পশ্চিমাঞ্চলে ৭০০ পদ শূন্য, বন্ধ ৭২ স্টেশন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

জনবল, ইঞ্জিন সংকট এবং রেলপথের উন্নয়ন না হওয়ায় রেলওয়ের পশ্চিম অঞ্চল কার্যত অচল হয়ে পড়েছে।
লোকবলের অভাবে এরই মধ্যে বন্ধ হয়ে গেছে ৭২টি স্টেশন। যে কোনো সময় বন্ধ হতে পারে আরো ২৯টি স্টেশন। এদিকে নির্দিষ্ট সময়ে ট্রেন চলাচল না করায় যাত্রীদের ভোগান্তি পোহাতে হচ্ছে।

রাজশাহী: জনবল, ইঞ্জিন সংকট এবং রেলপথের উন্নয়ন না হওয়ায় রেলওয়ের পশ্চিম অঞ্চল কার্যত অচল হয়ে পড়েছে।
লোকবলের অভাবে এরই মধ্যে বন্ধ হয়ে গেছে ৭২টি স্টেশন। যে কোনো সময় বন্ধ হতে পারে আরো ২৯টি স্টেশন। এদিকে নির্দিষ্ট সময়ে ট্রেন চলাচল না করায় যাত্রীদের ভোগান্তি পোহাতে হচ্ছে।

পশ্চিমাঞ্চলে স্টেশন মাস্টার, গার্ড, চালক, পয়েন্টসম্যান, গেটম্যান ও অপারেশনাল স্টাফ মিলিয়ে বর্তমানে প্রায় সাতশ’ পদ শূন্য রয়েছে।

পাকশী জোনের ডিভিশনাল ম্যানেজার এস.এম মাহবুবুল আলম বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, এ ডিভিশনে ৪২টি আন্তঃনগর, ৩২টি মেইল ও ৩৮টি লোকাল ট্রেন চলাচল করে। ট্রেনগুলো চালাতে প্রয়োজন হয় ৬২টি ইঞ্জিন। এখানে ৭১টি ইঞ্জিন থাকলেও ২৪টি সব সময় মেরামত করতে হয়। তাছাড়া এসব ইঞ্জিন অনেক পুরাতন হওয়ায় কার্যমতা হারিয়ে ফেলেছে। মাসে অন্তত ৫টি ইঞ্জিন অচল হয়।

তিনি আরো জানান, ১৮৮ স্টেশন মাস্টার ও ২৭১ জন ইঞ্জিন চালকের পদ শূন্য রয়েছে। অতিরিক্ত দায়িত্ব পালন করে সবাই ট্রেন চালু রাখছেন। গত জুনে আবারো ৫০ জন চালক অবসরে গেছেন। প্রায় অর্ধশতাধিক পদ শূন্য থাকায় কর্মরত গার্ডদেরও অতিরিক্ত দায়িত্ব পালন করতে হচ্ছে। এছাড়া রেলের গুরুত্বপূর্ণ পয়েন্টসম্যানের ১২০ পদ শূন্য রয়েছে।

লালমনিরহাট ডিভিশনের ট্রাফিক সুপার জহুরুল ইসলাম বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, এ ডিভিশনে ৮৮ স্টেশন মাস্টার, ৪২ গার্ড ও ৫২ পয়েন্টসম্যানের পদ শূন্য রয়েছে। এছাড়া ৩৭টি বিপরীতে আছে মাত্র ২০টি ইঞ্জিন। ইঞ্জিন, গার্ড ও অন্য লোকবলের অভাবে প্রতিদিন গড়ে ১০-১২টি ট্রেন বাতিল করতে হচ্ছে।

তিনি আরো জানান, রেল সচল রাখতে শূন্য পদ পূরণের জন্য গত ২ জুন কর্তৃপরে কাছে একটি আবেদন করা হয়। এতে শূন্য পদে লোকবল নিয়োগ ও সদ্য অবসরপ্রাপ্ত সুস্থ কর্মচারীদের অন্তবর্তীকালীন ব্যবস্থা হিসাবে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়ার সুপারিশ করা হয়েছে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের জেনারেল ম্যানেজার আনহার মাহমুদ বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, লোকবলের অভাবে রেল যোগাযোগের েেত্র মারাত্মক সংকট সৃষ্টি হয়েছে। অথচ লোকবল নিয়োগ বন্ধ রয়েছে।

তিনি জানান, রেলে লোক নিয়োগের পরই তাদের দিয়ে কাজ করানো যায় না। কারণ এটি টেকনিক্যাল কাজ। প্রশিণ দিয়ে তাদের দ করতে সময় লাগে।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১০

সৈয়দপুরে আওয়ামীলীগ নেতা সোলায়মান আলীর ইন্তেকাল
বিচারপতি টি এইচ খানের শততম জন্মদিন সোমবার
নেত্রকোনায় সড়ক দুর্ঘটনায় শিশুর মৃত্যু
চাঁপাইনবাবগঞ্জের ১৫ নং ওয়ার্ডে নিখিল নির্বাচিত
বরিশালে ৩৬৩ কেজি ইলিশসহ আটক ২৮ জনের জেল-জরিমানা


দারুস সালামে ফেনসিডিলসহ ২ মাদকবিক্রেতা আটক
টাঙ্গাইলে শাড়ির ভাজে ভাজে ইয়াবা, মূলহোতা নাগালের বাইরে
লিডিং ইউনিভার্সিটিতে সিএসই কার্নিভ্যাল-২০১৯ সম্পন্ন
ভেজাল গুড় তৈরি ও সংরক্ষণের দায়ে কারখানা মালিকের জরিমানা
নীলফামারী সদর আ’লীগের সভাপতি আবুজার, সম্পাদক ওয়াদুদ