বিশ্ববিদ্যালয়ে থাকতে পারছেন না জগন্নাথ কলেজের শিক্ষকরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বিলুপ্ত জগন্নাথ কলেজের প্রেষণে (আত্তীকরণ) থাকা শিক্ষকরা আর বিশ্ববিদ্যালয়ে থাকতে পারছেন না বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আইনজীবীরা।

ঢাকা: বিলুপ্ত জগন্নাথ কলেজের প্রেষণে (আত্তীকরণ) থাকা শিক্ষকরা আর বিশ্ববিদ্যালয়ে থাকতে পারছেন না বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আইনজীবীরা।

স্থায়ী নিয়োগের দাবিতে বিশ্ববিদ্যালয়ে প্রেষণে (আত্তীকরণ) থাকা ২০৭ শিক্ষকের করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি একে আবদুল হাকিম সমন্বয়ে গঠিত বেঞ্চ বুধবার এই রায় দেন।

বিশ্ববিদ্যায়লয়ের পক্ষে মামলা পরিচালনা করেন ব্যারিস্টার এম আমীর উল ইসলাম, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ ও ব্যারিস্টার তানজীব উল আলম। শিক্ষকদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট হাসান আরিফ, অ্যাডভোকেট মোতাহার হোসেন প্রমুখ। রাষ্ট্র পক্ষে ছিলেন সহকারি অ্যাটর্নি জেনারেল ইউনুস আলী।

মামলার বিবরণে জানা যায়, জগন্নাথ কলেজ ২০০৫ সালে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয়। ওই সময় শিক্ষা জীবনে ৩য় শ্রেণীপ্রাপ্ত শিক্ষকদের অন্যত্র বদলি করার সিদ্ধান্ত নেওয়া হয়। এই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে ৩য় শ্রেণীপ্রাপ্ত ১৮ শিক্ষক হাইকোর্টে পৃথক দুটি রিট দায়ের করেন। এছাড়া ২০০৯ সালে ১০৬ জন ও ৪৩ জন এবং চলতি বছর ২৭ জন শিক্ষক আরো তিনটি রিট করেন। এসব রিটে বিশ্ববিদ্যালয় আইনের ৫৬ (৩) ধারা চ্যালেঞ্জ করা হয়। ওই ধারায় বলা হয়েছে, ‘বিলুপ্ত কলেজের শিক্ষক ও কর্মকর্তাগণ স্বয়ংক্রিয়ভাবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কিংবা কর্মকর্তা হিসাবে আত্তীভুত হবেন না।’
 
২০০৯ সালে ‘২০০৫ সালের বিশ্ববিদ্যালয় আইনের ৫৬(৩)(ক) ধারাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না’ তার কারণ জানতে চেয়ে সরকারের প্রতি রুল জারি করেন হাইকোর্ট। বুধবার ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে আদালত রায় ঘোষণা করেন।

বাংলাদেশ সময় ২০১১ ঘণ্টা, আগস্ট ১১, ২০১০

নারায়ণগঞ্জকে হারালো ময়মনসিংহ
গোল করেও ইন্টারকে জেতাতে পারলেন না আর্জেন্টিনার মার্তিনেজ 
মুজিববর্ষ উপলক্ষে শত লাখ বৃক্ষচারা রোপন করা হবে
লেভেল প্লেয়িং ফিল্ড নেই, কূটনীতিকদের জানালো বিএনপি
বৃহস্পতিবার ঢাকাবাসীকে ইভিএমের ব্যবহার শেখাবে ইসি


বিএনপির ভোট করার অভ্যাস নেই: আইনমন্ত্রী 
পিকআপভ্যানের মুরগির খাঁচা থেকে গাঁজা জব্দ, আটক ৩
ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে নেমে শাস্তি পেলেন ফিল্যান্ডার
‘নির্দেশ মানতে গিয়ে মার খেতে হয়েছে’
সিলেটে বাসচাপায় বৃদ্ধ নিহত