জানুয়ারি থেকে ডিজিটালাইজড হচ্ছে ভূমি ব্যবস্থাপনা: ভূমিমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আগামী বছরের জানুয়ারি থেকেই সারাদেশব্যাপী পুরনো ভূমি ব্যবস্থাপনাকে আধুনিকায়নের ল্েয ডিজিটালাইজড পদ্ধতি প্রবর্তন করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন ভূমিমন্ত্রী রেজাউল করিম হীরা।

ঢাকা: আগামী বছরের জানুয়ারি থেকেই সারাদেশব্যাপী পুরনো ভূমি ব্যবস্থাপনাকে আধুনিকায়নের লক্ষ্যে ডিজিটালাইজড পদ্ধতি প্রবর্তন করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন ভূমিমন্ত্রী রেজাউল করিম হীরা।

বুধবার মন্ত্রণালয়ের সভাকে বাংলাদেশ ল্যান্ড ডিজিটাইজেশনের বিষয়ে সুবিধাভোগীদের সঙ্গে এক মতবিনিময় সভায় সংশ্লিষ্টদের তিনি এ নির্দেশ দেন।

সভাপতির বক্তব্যে ভূমিমন্ত্রী বলেন, ‘আমাদের সরকার কোনো প্রতিবন্ধকতায় বিশ্বাসী নয়। দেশের উন্নয়ন ও ডিজিটাল বাংলাদেশ গড়ার ল্েয আমাদের সরকার অত্যন্ত আন্তরিক।’

সভায় ভূমি প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান বলেন, ‘ভূমির আধুনিকায়ন ও ডিজিটাইজেশনের লক্ষ্যে রেজিস্ট্রেশন কার্যক্রম আইন মন্ত্রণালয় থেকে ভূমি মন্ত্রণালয়ের অধীন আনতে হবে। একই সঙ্গে  জমির ক্রয়-বিক্রয় ও মালিকানা সম্পর্কিত সব কার্যক্রম ডিজিটাল পদ্ধতি প্রবর্তন করে ওয়ান স্টপ সার্ভিসের অধীনে নিয়ে আসতে হবে।’

সভায় ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক ড. এম. আসলাম আলম সারাদেশে ভূমি রেকর্ড, ডিজিটাল নকশা, স্যাটেলাইট প্রযুক্তিসহ ডিজিটাল জরিপ ও ভূমি ব্যবস্থাপনাকে ডিজিটাইজেশনের বিষয়ে প্রস্তাবিত রূপরেখা উপস্থাপন করেন।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, আগস্ট ১১, ২০১০

করোনা ভাইরাসে চীনে মৃত বেড়ে ৮০
পুকুরে মিললো পুলিশ পুত্রের মরদেহ
চাঁপাইনবাবগঞ্জে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত যুবক নিহত
বেলজিয়ামে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি কিশোর নিহত
মাদক মামলায় এক ব্যক্তির ১০ বছর কারাদণ্ড


সমালোচনা না করে দেশের সমস্যা সমাধানের আহ্বান তাজুলের
জনগণের জন্য কাজ করতে পারলে নিজেকে ভাগ্যবান মনে করি
চীনে ভ্রমণ স্থগিতের কথা ভাবছে স্বাস্থ্য মন্ত্রণালয়
ধানের শীষে ভোট চাইলেন তাবিথের মা
ইশরাকের গণসংযোগে হামলায় ফখরুলের প্রতিবাদ