দুইমন্ত্রীর বিরোধে ভ্রাম্যমান আদালত বন্ধ!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আসন্ন রমজানে ভেজাল প্রতিরোধ এবং বাজারদর নিয়ন্ত্রণে ভ্রাম্যমান আদালত পরিচালনা নিয়ে বিরোধে জড়িয়ে পড়েছে সরকারের দুটি মন্ত্রণালয়। শিল্পমন্ত্রী দিলীপ বড়–য়া এবং বাণিজ্যমন্ত্রী কর্নেল ফারুক খান (অব:) এ মুখোমুখি অবস্থান নিয়েছেন বলে জানিয়েছেন সরকারের একাধিক দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা।

ঢাকা: আসন্ন রমজানে ভেজাল প্রতিরোধ এবং বাজারদর নিয়ন্ত্রণে ভ্রাম্যমান আদালত পরিচালনা নিয়ে বিরোধে জড়িয়ে পড়েছে সরকারের দুটি মন্ত্রণালয়। শিল্পমন্ত্রী দিলীপ বড়–য়া এবং বাণিজ্যমন্ত্রী কর্নেল ফারুক খান (অব:) এ মুখোমুখি অবস্থান নিয়েছেন বলে জানিয়েছেন সরকারের একাধিক দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা।

শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা জানান, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করা নিয়ে সরকার হিমশিম খাচ্ছে।  ভোজ্যতেল ব্যবসায়ীরা বারবার আইন ও সরকারী নির্দেশনা অমান্য করে দাম বাড়াচ্ছেন। এ তৎপরতার বিরুদ্ধে শিল্পমন্ত্রী মঙ্গলবার ভ্রাম্যমান আদালতের আনুষ্ঠানিক অভিযান শুরুর মধ্য দিয়ে ব্যবস্থা গ্রহণে নামেন। মন্ত্রী নিজেই এ অভিযানের নেতৃত্ব দেন। অভিযান শেষে উপস্থিত সাংবাদিকদের  শিল্পমন্ত্রী বলেন, পণ্যের ভেজাল রোধ ও বাজার মনিটর করার জন্য প্রতিদিন চারটি আদালত পরিচালিত হবে।

কিন্তু ভেজালকারী ও পণ্যমূল্য বাড়িয়ে অস্বাভাবিক মুনাফাকারীদের বিরুদ্ধে শিল্পমন্ত্রী দিলিপ বড়–য়ার  এই কঠোর অবস্থান বাণিজ্যমন্ত্রী ফারুক খান মানতে পারেননি বলে সরকারের সংশ্লিষ্ট বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে। তাই দ্বিতীয় দিনে পা না রাখতেই মুখ থুবড়ে পড়েছে ভ্রাম্যমান আদালত। বুধবার কোনো অভিযান পরিচালিত হয়নি। সংশ্লিষ্টরা কোনো পূর্ব ঘোষণা ছাড়াই অভিযান হঠাৎ বন্ধ রাখার কোনো যৌক্তিক কারণও দেখাতে পারেননি।   

মঙ্গলবার শিল্পমন্ত্রী ভ্রাম্যমান আদালতের সঙ্গে থেকে কোনো ঘোষণা ছাড়াই সপ্তাহে লিটার প্রতি চার টাকা দাম বাড়ানোর অপরাধে রূপচাঁদা ব্রান্ডের ৪৩ হাজার ৯১৯ লিটার তেল বাজেয়াপ্ত করেন। এতে ব্যবসায়ী নেতারা নালিশ জানিয়েছেন বাণিজ্যমন্ত্রীর কাছে। এতে শিল্পমন্ত্রী পরিচালিত বিএসটিআইয়ের ভ্রাম্যমান আদালতের বিপক্ষে অবস্থান নেন বাণিজ্যমন্ত্রী। এর অংশ হিসেবে মঙ্গলবার রাতেই চিঠি দিয়ে বিএসটিআইকে ভ্রাম্যমান আদালত বন্ধ করতে বলেছে বাণিজ্য মন্ত্রণালয়।

উল্লেখ্য, ২৭ জুলাই রূপচাঁদা ব্রান্ডের প্রতি লিটার মোড়কজাত তেলের দাম ছিল ৮৮ টাকা। ৯ জুলাই তা বেড়ে দাড়ায় ৯২ টাকা। ১১ জুলাই ৫ লিটারের একটি বোতলের দাম ছিল ৪৩৪ টাকা। ৭ আগস্ট এর দাম বাড়িয়ে করা হয় ৪৫৪ টাকা।

এ অপরাধে ভ্রাম্যমান আদালত তেজগাঁওয়ের রূপচাঁদা সয়াবিন তেল বাজারজাতকারী প্রতিষ্ঠান বাংলাদেশ এডিবল ওয়েল লিমিটেডের দুটি গুদাম সিলগালা করে সমুদয় তেল বাজেয়াপ্ত করে। বাজেয়াপ্ত তেল প্রকাশ্য নিলামে বিক্রির জন্য বিএসটিআই মহাপরিচালককে দায়িত্ব দেয় আদালত।
নিলাম না হওয়া পর্যন্ত গুদামের নিরাপত্তার দায়িত্ব দেওয়া হয়েছে র‌্যাব-২ এর উপর।

তবে এ নিয়ে প্রকাশ্যে কথা বলতে রাজি হননি দু’মন্ত্রণালয়ের সচিবরা। আর মন্ত্রী দিলিপ বড়–য়া এবং ফারুক খানের সঙ্গে মোবাইল ফোনে কথা বলার চেষ্টা করা হলেও তারা ফোন কল  রিসিভ করেননি।

বুধবার রাত ১০টা ৫০ মিনিটে মন্ত্রী দিলীপ বড়–য়া মোবাইলে বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘আজ সন্ধ্যায় ভেজাল বিরোধী অভিযান নিয়ে সংসদীয় কমিটিতে আলোচনা হয়েছে। কোনোভাবেই এই অভিযান বন্ধ করা হবে না।’  

এ বিষয়ে বিএসটিআই মহাপরিচালক একে ফজলুল আহাদ বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে টেলিফোনে বলেন, ‘মঙ্গলবার বড় অভিযান চালানো হয়েছে বলে আজ আর ভ্রাম্যমান আদালত মাঠে নামেনি।’ বৃহস্পতিবার অভিযান চলবে কিনা এ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘পরে জানানো হবে।’

ঢাকা জেলা প্রশাসক মোহাম্মদ মুহিবুল হক বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘আদালত পরিচালনায় আইনি কোনো জটিলতা নেই। আজ ব্যস্ততার কারণে আমরা বিএসটিআইকে ম্যাজিস্ট্রেট দিতে পারিনি।’

তার পক্ষে ‘এর বেশি কিছু বলা সম্ভব নয়’ বলেও জানান  মুহিবুল হক।

বাংলাদেশ সময় ১৭৫৬, আগস্ট ১১, ২০১০

করোনা ভাইরাস: চীনফেরত বাংলাদেশীদের পর্যবেক্ষণে রাখা হবে
বিএনপি অতীতে কেন এজেন্ট দিতে পারেনি প্রশ্ন কাদেরের
ডিএনসিসিতে ৮৭৬ কেন্দ্র গুরুত্বপূর্ণ
খালেদার ১১ মামলায় অ‌ভি‌যোগ গঠন শুনা‌নি ১৫ এপ্রিল
বোন হারালেন শাহরুখ খান


স্ত্রীর সঙ্গে অভিমান: শ্বশুরবাড়ীতেই স্বামীর আত্মহত্যা
রাজউক আর দুর্নীতি এখন সমার্থক: ইফতেখারুজ্জামান
ভোটগ্রহণের পরিবেশ নিশ্চিত করুন: ইসিকে তাবিথ
সেই নারীর খোঁজে হাসপাতালে স্বামী
প্রচারণার জোয়ার ভোটের বাক্সেও দেখতে চান মেনন