প্রকাশ্যে ধূমপান বিরোধী আইন কঠোর হতে পারে: আইন প্রতিমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

প্রকাশ্যে ধুমপান বন্ধে বিদ্যমান আইন আরও কঠোর করা হতে পারে। এক্ষেত্রে জরিমানার পরিমাণ ৫০ থেকে বাড়িয়ে একহাজার টাকা করা হতে পারে।  পাশাপাশি তিন মাস কারাদণ্ডের বিধান করা যেতে পারে বলে মন্তব্য করেছেন আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।

ঢাকা: প্রকাশ্যে ধুমপান বন্ধে বিদ্যমান আইন আরও কঠোর করা হতে পারে। এক্ষেত্রে জরিমানার পরিমাণ ৫০ থেকে বাড়িয়ে একহাজার টাকা করা হতে পারে।  পাশাপাশি তিন মাস কারাদণ্ডের বিধান করা যেতে পারে বলে মন্তব্য করেছেন আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।

বুধবার হোটেল শেরাটনে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) আয়োজিত ‘মোড়কের ক্ষেত্রে তামাক নিয়ন্ত্রণ আইনকে জোরালো করন’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

বিশেষ অতিথির বক্তৃতায় তিনি বলেন, ‘তামাক দ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০০৫ সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় প্রস্তাব করলে জরিমানার বিধান সংশোধন করে ৫০ টাকা থেকে বাড়িয়ে এক হাজার টাকা ও তিন মাস কারাদণ্ডের বিধান করা যেতে পারে।’

এসময় প্রতিমন্ত্রী আরও জানান, আইনের সঠিক প্রয়োগ নিশ্চিত করতে প্রয়োজনে ম্যাজিস্ট্রেটের পাশাপাশি পুলিশকেও এবিষয়ে দায়িত্ব দেওয়া যেতে পারে।

সভায় প্রধান অতিথির বক্তৃতায় বাণিজ্য মন্ত্রী ফারুক খান বলেন, ‘আইনের ফাঁক গলে কেউ যেন বের না হতে পারে এবং এর অপব্যবহারের সুযোগ যেন কেউ না পায় সেদিকে কঠোর নজর দেওয়া হবে।’

আলোচনায় বক্তারা জানান, তামাক খাত থেকে সরকারের আয় দুই হাজার ৪শ’ কোটি টাকা অথচ প্রতিবছর স্বাস্থ্য খাতে ব্যয় হয় পাঁচ হাজার কোটি টাকা। তামাক সেবনে প্রতি বছর ৫৭ হাজার মানুষের মৃত্যু হচ্ছে। জনস্বাস্থ্যের দিকে তাকিয়ে এ বিষয়ে কঠোর আইন করা প্রয়োজন।

জনসাধারণকে ধুমপানের বিরুদ্ধে আরও বেশি সচেতন করতে তামাকজাত দ্রবের প্যাকেটে তামাক সেবনের ভয়াবহ পরিণতির ছবিও সংযুক্ত করা প্রয়োজন বলে বক্তারা মত ব্যক্ত করেন।

ক্যাব’র সভাপতি কাজী ফারুকের সভাপতিত্বে সভায় আইন, বিচার ও সংসদ বিষয়মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নাসরিন বেগম, ডা. অরূপ রতন চৌধুরী, ঢাকা সিটি কর্পোরেশনের ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আল আমীন, ক্যাব’র সাধারণ সম্পাদক হুমায়ূন কবির চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, আগস্ট ১১, ২০১০।

সৌন্দর্যের জগতে ফারহানা চৈতির বাধাহীন পথচলা
ফেনী ইউনিভার্সিটিতে শিক্ষক-কর্মকর্তা নিয়োগ
ডিএনসিসির ৮ ভেন্যু থেকে করা হবে নির্বাচনী মালামাল বিতরণ
লালমনিরহাট কারাগারের জেলার আর নেই
খুবির মেডিক্যাল সেন্টারের নির্মাণ কাজের উদ্বোধন


যশোরে পৃথক সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত
বানরের খামচি খেয়ে যুব বিশ্বকাপ শেষ অজি ব্যাটসম্যানের
গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে বিপর্যস্ত রাজশাহীবাসী
‘পাহারার নামে সন্ত্রাসীরা ভোটের পরিবেশ বিঘ্নিত করতে পারে’
কারাগারে শূন্যপদে ১১৭ চিকিৎসক নিয়োগে নির্দেশ