ঈদে সরকারি ছুটি ৫ দিন করার প্রস্তাব আসছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আসন্ন ঈদ-উল-ফিতরে সরকারি ছুটি তিন দিনের পরিবর্তে পাঁচ দিন করার প্রস্তাব দিতে যাচ্ছে স্বরাষ্ট্রমন্ত্রণালয়। রাজধানীকে যানজট মুক্তকরা ও আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এমন একটি প্রস্তাব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ঢাকা: আসন্ন ঈদ-উল-ফিতরে সরকারি ছুটি তিন দিনের পরিবর্তে পাঁচ দিন করার প্রস্তাব দিতে যাচ্ছে স্বরাষ্ট্রমন্ত্রণালয়। রাজধানীকে যানজট মুক্তকরা ও আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এমন একটি প্রস্তাব দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আইন শৃঙ্খলা বিষয়ক আন্তঃমন্ত্রণালয় কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়। স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন বৈঠকে সভাপতিত্ব করেন।

পরে সাংবাদিকদের কাছে ব্রিফিংয়ে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ঈদের ছুটি পাঁচ দিন করতে শিগগিরই মন্ত্রিসভার কাছে কমিটির প্রস্তাব পাঠানো হবে।

তিনি বলেন, ‘এ বছর ঈদের সম্ভাব্য ছুটির মধ্যে শুক্র ও শনিবার পড়েছে। সাপ্তাহিক এই ছুটিতে সবাই এক সঙ্গে বাড়ির উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করতে গিয়ে দুর্ভোগ বাড়ে। গত ঈদেও আইন-শৃঙ্খলাবাহিনীকে এই ধরনের সমস্যা মোকাবেলা করতে হয়েছে। এ পরিস্থিতি ঈদের ছুটি পাঁচ দিন করতে আইন-শৃঙ্খলাবাহিনী প্রস্তাব করেছে।  আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এ প্রস্তাব পৌঁছাবো।’

রমযানে রাজধানী যানজটমুক্ত রাখতে ১০ রমজানের পর রাজধানীর সকল স্কুল ছুটি দেওয়ার প্রস্তাব করা হবে বলেও বৈঠকে সিদ্ধান্ত হয়েছে বলে জানান স্বরাষ্ট্র মন্ত্রী। প্রস্তাবটি শিগগিরই শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হচ্ছে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

যানজটের বিষয়ে মন্ত্রী বলেন, যে সমস্ত এলাকায় গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা নেই, সেসব এলাকায় মার্কেটের আশেপাশে কোনো খোলা মাঠ থাকলে সেসব মাঠে গাড়ি পার্কিং করার ব্যবস্থা করতে হবে। কোন অবস্থাতেই রাস্তায় গাড়ি পার্কিং করা যাবে না।

এছাড়া, পথচারিদের ফুটওভার ব্রীজ ব্যবহারে প্রচার ও ঢাকা থেকে লাইসেন্সবিহীন রিকসা তুলে নেওয়ার অনুরোধ করেন মন্ত্রী।  

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বৈঠকে ব্যবসায়ী প্রতিনিধিরা রমযান মাসে দোকান-পাট ও ব্যবসা প্রতিষ্ঠানের ওপর সরকারের আরোপিত শর্ত শিথিল করার প্রস্তাব করেছেন।

মন্ত্রী রমযানের প্রথম দশ দিন রাত ৮টা, পরবর্তী দশ দিন রাত ১০টা, ২১ রমযান থেকে ২৭ রমযান পর্যন্ত রাত ১২টা  এবং শেষ তিন দিন সারারাত দোকানপাট খোলা রাখার প্রস্তাব করেছেন ব্যবসায়ীরা।

এ ছাড়াও এলাকাভিত্তিক সাপ্তাহিক বন্ধ দেড় দিন থেকে কমিয়ে এক দিন করার অনুরোধ করেছেন ব্যবসায়ী প্রতিনিধিরা। এটা সম্ভব না হলে সাপ্তাহিক ছুটি দেড় দিনের প্রথম দিন আধা বেলা ও দ্বিতীয় দিন সমস্ত বেলা করার প্রস্তাব করেছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী এ প্রসঙ্গে সাংবাদিকদের বলেন, তাদের দাবি যৌক্তিক। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে এ ব্যপারে অনুরোধ জানানো হবে।

উল্লেখ্য, মন্ত্রিসভার সিদ্ধান্তনুযায়ী বর্তমানে রাত ৮টার পর দোকানপাট বন্ধ থাকে। এছাড়াও এলাকা ভিত্তিক সপ্তাহের দেড় দিন দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়।

রমযানে বিভিন্ন মার্কেটে চাঁদাবাজি ও সন্ত্রাস বন্ধে স্থানীয় সাংসদদের নেতৃত্বে পুলিশ, র‌্যাব ও অন্যান্য আইন-শৃঙ্খলাবাহিনীর সদস্যদের সমন্বয়ে একটি কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কমিটি বিভিন্ন মার্কেট পরিদর্শন করবে। শিগগিরই এই কমিটি গঠন করা হবে এবং তারা কার্যক্রম শুরু করবে।

সাহারা খাতুন বলেন, রমযানে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে আইন-শৃঙ্খলাবাহিনীর তৎপরতা আরো বাড়ানো ও র‌্যাবের নেতৃত্বে ভেজাল বিরোধী অভিযানের সিদ্ধান্ত হয়েছে। রোজায় যাতে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম স্থিতিশীল থাকে এ জন্য আইনশৃঙ্খলা বাহিনীকে বাজার তদারকির দায়িত্ব দেওয়া হয়েছে। তারা বাজারে নির্ধারিত মুল্যে বিক্রি হচ্ছে কিনা তা তদারকি করবে।

এছাড়াও সেহরি, ইফতার, তারাবি ও আযানের সময় নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ, পানি সরবরাহে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে অনুরোধ জানানো হবে বলে জানান মন্ত্রী।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিদ্যুৎ ও পানি নিয়ে কেউ আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতি ঘটানোর চেষ্টা করলে তা কঠোর হাতে দমন করা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এসব সিদ্ধান্ত বাস্তবায়ন করা গেলে সারাদেশে আইন-শৃঙ্খলা পরিস্থিতি ও রাজধানীর যানজট পরিস্থিতির উন্নতি হবে।

বৈঠকে ঢাকার সাংসদ ব্যারিষ্টার ফজলে নূর তাপস, কে এম রহমতউল্লাহ, মোস্তফা জালাল মহিউদ্দিন, বায়তুল মোকারমের খতিব মাওলানা সালাউদ্দিন, পুলিশ মহাপরিদর্শক নূর মোহাম্মদ, র‌্যাব মহাপরিচালক হাসান মাহমুদ খন্দকার, বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির সাধারণ সম্পাদক এনায়েত উল্লাহ, ঢাকা মহানগর দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন প্রমুখ বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ১৮৩০ ঘণ্টা, আগস্ট ১১, ২০১০

‘ই-পাসপোর্ট ডিজিটাল জগতে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে’
সিএএ স্থগিত করতে ভারতীয় সুপ্রিম কোর্টের অস্বীকৃতি
ঝালকাঠিতে ২ ‘মাদক ব্যবসায়ী’ আটক
কাউন্সিলর প্রার্থী সারোয়ারের প্রার্থিতা বাতিল চান তাবিথ
৬ মাসের মধ্যে শেষ হবে বিজিএমইএ ভবন ভাঙার কাজ


ধানের দামের অজুহাতে ফের বাড়ালো চালের দাম
সিআরবি জোড়াখুন মামলার প্রধান আসামি গ্রেফতার
দৃষ্টিশক্তি ভালো রাখতে যা করবেন 
ভিকি কৌশল ও ক্যাটরিনা কাইফের লুকোচুরি
কর বাড়ানো নয়, সমন্বয় করা হবে: তাপস