চট্টগ্রামের ২২ গ্রামে বুধবার রমজান শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সৌদি আরবের সঙ্গে মিল রেখে দণি চট্টগ্রামের সাতটি উপজেলায় আজ বুধবারই শুরু হয়েছে পবিত্র রমজান। এসব উপজেলার ২২টি গ্রামের প্রায় দুই হাজার পরিবারের লোকজন ভোর রাতে সেহরি খেয়ে রোযা পালন করছেন।

চট্টগ্রাম: সৌদি আরবের সঙ্গে মিল রেখে দণি চট্টগ্রামের সাতটি উপজেলায় আজ বুধবারই শুরু হয়েছে পবিত্র রমজান। এসব উপজেলার ২২টি গ্রামের প্রায় দুই হাজার পরিবারের লোকজন ভোর রাতে সেহরি খেয়ে রোযা পালন করছেন।
 
গ্রামগুলো হচ্ছে সাতকানিয়া উপজেলার মীর্জারখীল, চরতি, সুইপুর, ঘাসিয়াডাঙ্গা; পটিয়া উপজেলার কালারপোল, হাইদগাঁও, মল্লপাড়া, বাহুলী; চন্দনাইশের কাঞ্চননগর, গাছবাড়িয়া, হারালা, বাইনজুড়ী, কানাইমাদারি; আনোয়ারার তৈলারদ্বীপ, বুরুমছড়া; বোয়ালখালী উপজেলার চরণদ্বীপ, খরণদ্বীপ, বাঁশখালী উপজেলার কালীপুর, চাম্বল, শেখেরখীল ও ডোমার এবং লোহাগাড়ার কলাউজান।
   
জানা গেছে, দেশে প্রচলিত রীতির বাইরে গিয়ে প্রতি বছরই এসব গ্রামের লোকজন এক বা দু’দিন আগে রোযা, ঈদুল ফিতর ও ঈদুল আযহা পালন করেন। এরা সবাই আনোয়ারা উপজেলার হানাফি মাজারের পীর মরহুম মওলানা মোস্তাফিজুর রহমানের অনুসারী বলে পরিচিত।

লোকমুখে প্রচলিত আছে, প্রায় দু’শ বছর আগে পীর সাহেব তার মুরিদদের নির্দেশ দিয়েছিলেন সৌদি আরবে চাঁদ দেখার পরদিন থেকেই বিশ্বের সব স্থানে রোযা পালনের। তখন থেকেই বংশানুক্রমে এসব গ্রামের বাসিন্দা রোযা পালনে সৌদি রীতি অনুসরণ করছেন।

আনোয়ারার তৈলারদ্বীপ এলাকার বাসিন্দা আনোয়ার হোসেন বাংলানিউজটোয়েণ্টিফোর.কম.বিডিকে বলেন, ‘শুনেছি রাতে সৌদি আরবে চাঁদ দেখা গেছে। তাই আজ থেকে রোযা  রেখেছি।’

একই পীরের মুরিদ তৈলারদ্বীপের ইউপি সদস্য মো. ইসলাম বলেন, ‘সৌদি আরবে চাঁদ দেখা গেছে খবরটি জানতে পেরে পীর সাহেবের মুরিদ হিসেবে রোযা রাখা শুরু করেছি।’

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, আগস্ট ১১, ২০১০

বৃহস্পতিবার ঢাকাবাসীকে ইভিএমের ব্যবহার শেখাবে ইসি
বিএনপির ভোট করার অভ্যাস নেই: আইনমন্ত্রী 
পিকআপভ্যানের মুরগির খাঁচা থেকে গাঁজা জব্দ, আটক ৩
ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে নেমে শাস্তি পেলেন ফিল্যান্ডার
‘নির্দেশ মানতে গিয়ে মার খেতে হয়েছে’


সিলেটে বাসচাপায় বৃদ্ধ নিহত
ওয়ারীতে শ্রমিকদল নেতা গুলিবিদ্ধ
মুক্তিযোদ্ধা হোসেন আলী হত্যা মামলায় ৩ জনের সাক্ষ্যগ্রহণ
‘করোনা ভাইরাস রোধে প্রবেশদ্বারে স্ক্যানার বসানো হয়েছে’
‘ধর্ম ব্যবহার করে কেউ যেনো সাম্প্রদায়িকতা না ছড়ায়’