বিমান ও সৌদি এয়ারলাইনসের বাইরে হাজি পরিবহনে আরও ১০টি সংস্থা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আগামী হজ মৌসুমে হজযাত্রী পরিবহনে বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইনসের বাইরে তৃতীয় সংস্থা (থার্ড ক্যারিয়ার) হিসেবে আরও ১০টি বেসরকারি ও আন্তর্জাতিক বিমান সংস্থা হাজি পরিবহন করবে।

ঢাকা: আগামী হজ মৌসুমে হজযাত্রী পরিবহনে বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইনসের বাইরে তৃতীয় সংস্থা (থার্ড ক্যারিয়ার) হিসেবে আরও ১০টি বেসরকারি ও আন্তর্জাতিক বিমান সংস্থা হাজি পরিবহন করবে। হাজি পরিবহনের জটিলতা ও হয়রানি দূর করতে প্রথমবারের মতো এ উদ্যোগ নিয়েছে সরকার।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী জিএম কাদের মঙ্গলবার সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ উদ্যোগের কথা জানান।

মন্ত্রী বলেন, ‘এ ১০টি সংস্থার মাধ্যমে প্রায় ৩০ হাজার হজযাত্রী পরিবহন করা হবে।’ তবে সংস্থাগুলো চাইলে সরকার আরও বেশি হজযাত্রী পরিবহনের অনুমতি দেবে বলে জানান তিনি।

এর আগে মন্ত্রী এবং সচিব শফিক আলম মেহেদী মন্ত্রণালয়ের সভাকে তৃতীয় সংস্থা হিসেবে দায়িত্ব নিতে আগ্রহী এয়ারলাইনসগুলোর প্রতিনিধিদের নিয়ে বৈঠক করেন।

মন্ত্রণালয় থেকে পাওয়া তালিকা অনুযায়ী, থার্ড ক্যারিয়ার হিসেবে হজযাত্রী পরিবহনের দায়িত্ব নিতে আগ্রহী সংস্থাগুলো হচ্ছে আমিরাত এয়ারলাইন্স, গালফ এয়ার, কুয়েত এয়ারওয়েজ, পিআইএ, কাতার এয়ারওয়েজ, ইতিহাদ এয়ারওয়েজ, বাহরাইন এয়ার, এয়ার অ্যারাবিয়া, জিএমজি এবং ইউনাইটেড এয়ারওয়েজ।

সূত্র জানায়, ১০টি আন্তর্জাতিক বিমান সংস্থার প থেকে হজযাত্রী পরিবহনে জনপ্রতি এক হাজার দু’শ’ ডলার থেকে এক হাজার চারশ’ ডলার পর্যন্ত ভাড়ার প্রস্তাব করা হয়েছে। তবে সরকার সর্বোচ্চ এক হাজার দু’শ’ ডলার পর্যন্ত এসব তৃতীয় সংস্থাকে ভাড়া দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

হাজি পরিবহনের ভাড়া বিষয়ে জিএম কাদের বলেন, ‘সরকার এক হাজার তিনশ’ পঞ্চাশ ডলার করে ভাড়া নির্ধারণ করেছে। সকল সরকারি ও বেসরকারি এয়ারলাইনস একই মূল্যে টিকেট বিক্রি করবে।’

তিনি আরও বলেন, ‘তৃতীয় সংস্থা হিসেবে ১০টি সংস্থাকে দায়িত্ব দেওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এসব সংস্থার কাছে থেকে যাত্রীপ্রতি ভাড়া এবং হজযাত্রী পরিবহনের মতা সম্পর্কে জানতে চাওয়া হয়েছে। কয়েকদিনের মধ্যেই সংস্থাগুলো মন্ত্রণালয়কে এ বিষয়ে অবহিত করবে। এরপরই তাদের সঙ্গে চুক্তি করবে সরকার।’

তিনি আরও বলেন, ‘আগামী ৮ অক্টোবর থেকে হজযাত্রী পরিবহন শুরু হয়ে ১২ নভেম্বরের মধ্যে শেষ হবে। হজ শেষে ২২ নভেম্বর থেকে হাজিদের নিয়ে ফিরতি ফাইট শুরু হয়ে ২১ ডিসেম্বরের মধ্যে সব হাজিকে ফিরিয়ে আনা হবে। এজন্য বাংলাদেশ বিমান ইতোমধ্যেই দু’টি চার্টার্ড এয়ারক্রাফট ভাড়া করেছে।’

জিএম কাদের জানান, ‘আগামী হজ মৌসুমে রেকর্ড পরিমাণ প্রায় ৯০ হাজার আগ্রহী ব্যক্তি হজে যাওয়ার জন্য নিবন্ধিত হয়েছেন। নিবন্ধিতদের প্রত্যেকের যাওয়া নিশ্চিত করাসহ প্রায় এক লাখ যাত্রীর জন্য পরিবহনের ব্যবস্থা করা হচ্ছে।’

থার্ড ক্যারিয়ারের মাধ্যমে হজযাত্রী পরিবহনে সরকার লাভবান হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, আগস্ট ১০, ২০১০

কক্সবাজারে ১০১ ইয়াবা কারবারির বিরুদ্ধে অভিযোগত্র দাখিল
শিক্ষককে মারধর, ভালুকা উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা
বগুড়ায় দুদকের মামলায় পৌর মেয়রসহ পাঁচজন কারাগারে
নগরবাসী পরিবর্তন চায়: হাজী মিলন
রাজধানীতে বাসের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু


ইসলামিক ব্যাংকিং কার্যক্রম শুরু করল এনআরবিসি ব্যাংক
বুধবার নির্বাচনী ইশতেহার ঘোষণা করবেন তাবিথ
মৌসুমের বাইরে লবণ চাষিদের বিকল্প পেশার ব্যবস্থা করা হবে
পঞ্চগড়ে তাপমাত্রা ৯.২ ডিগ্রি, ঠাণ্ডায় কাহিল জনজীবন
বাড়িওয়ালার বিরুদ্ধে চবি ছাত্রীকে মারধরের অভিযোগ