সেপ্টেম্বরে চট্টগ্রাম কাস্টম হাউসের আমদানি-রপ্তানি শাখা একীভূত হচ্ছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ড. নাসিরুদ্দীন আহমেদ বলেছেন, আগামী সেপ্টেম্বরের মধ্যেই চট্টগ্রাম কাস্টমস হাউসের আমদানি ও রপ্তানি শাখাকে একীভূত করা হবে।

চট্টগ্রাম: অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ড. নাসিরুদ্দীন আহমেদ বলেছেন, আগামী সেপ্টেম্বরের মধ্যেই চট্টগ্রাম কাস্টমস হাউসের আমদানি ও রপ্তানি শাখাকে একীভূত করা হবে।

ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশনের সহায়তায় চট্টগ্রাম কাস্টমস হাউসে পূর্ণাঙ্গ অটোমেশন বাস্তবায়ন এবং ট্রেড ফ্যসিলিটেশন বাড়ানো হবে বলেও জানান তিনি।

মঙ্গলবার চট্টগ্রাম কাস্টমস হাউসের সম্মেলন কক্ষে ‘চট্টগ্রাম কাস্টমস হাউসের শুল্কায়ন ও খালাস পদ্ধতি সহজীকরণ এবং রাজস্ব ঝুঁকি চিহ্নিতকরণ’ বিষয়ক সেমিনারে তিনি এসব কথা বলেন।

চট্টগ্রাম  কাস্টমস হাউসের একীভুত হওয়ার প্রক্রিয়া সম্পন্ন হতে দেরি হওয়ায় দুঃখ প্রকাশ করে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘আপনাদের কথা দিয়ে যেতে পারি সেপ্টেম্বরের মধ্যেই চট্টগ্রাম কাস্টমস হাউস একীভূত হবে এবং চট্টগ্রামে পূর্নাঙ্গ বন্ড কমিশনারেট হবে। স্টেক হোল্ডারদের দাবির পরিপ্রেক্ষিতে চট্টগ্রাম কাস্টমসের মামলা নিস্পত্তির জন্য এখানে ট্রাইব্যুনাল স্থাপনের বিষয়টি এনবিআর সক্রিয়ভাবে বিবেচনা করবে বলে তিনি আশ্বাস দেন।

নাসিরুদ্দিন আহমেদ কাস্টমস ও ভ্যাটের জনবল নিয়োগের সমস্যার কথা উল্লেখ করে বলেন, মামলা না হলে চলতি বছরের শেষ নাগাদ ১৫২ জন সহকারি রাজস্ব কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন ‘চট্টগ্রাম কাস্টম, এক্সেইজ, ও ভ্যাট ট্রেনিং একাডেমির মহাপরিচালক প্রকাশ দেওয়ান।

প্রবন্ধে তিনি  চট্টগ্রাম কাস্টমস হাউসের উন্নয়নে বিভিণœ পদক্ষেপ এবং রাজস্ব আদায়ের ৯টি ঝুঁকি তুলে ধরে ১৫টি সুপারিশ উপস্থাপন করেন।

প্রবন্ধে বলা হয় শুধুমাত্র মামলাজনিত কারণে চট্টগ্রাম কাস্টম হাউসের এক হাজার কোটি টাকারও বেশি রাজস্ব আটকে গেছে। কাস্টমসের নিজস্ব আইন কর্মকর্তার  পদ দীর্ঘ দিন ধরে শূন্য থাকায় দক্ষতার সঙ্গে মামলা নিস্পত্তি করা যাচ্ছেনা।

এনবিআরের সদস্য হুসেইন আহমেদের সভাপতিত্বে সেমিনারে কাস্টম হাউসের কমিশনার ( আমদানি ) সৈয়দ গোলাম কিবরিয়া, কমিশনার (রফতানি) জামাল হোসেন, ভ্যাট  কমিশনার ফিরোজ শাহ আলম, চট্টগ্রাম চেম্বারের পরিচালক  এস এম আবু তৈয়ব, কাস্টমস বন্ডের অতিরিক্ত কমিশনার মতিউর রহমান, মেট্রোপলিটন চেম্বারের পরিচালক মাহবুব চৌধুরী, সিএএন্ডএফ এজন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আলতাফ হোসেন, বিজিএমইএর পরিচালক লিয়াকত আলী চৌধুরী  বক্তব্য রাখেন।  

বিজিএমইএর পরিচালক লিয়াকত আলী চৌধুরী গ্রীন চ্যানেল কার্যকর করার জন্য শর্ত সহজ করার অনুরোধ জানান ।

সিএন্ডএফ এজেন্ট  এসোসিয়েশসেনর সভাপতি আলতাফ হোসেন অটোমেশন পদ্ধতির দুর্বলতা তুলে ধরে দ্রুত পুর্নাঙ্গ অটোমেশন বাস্তবায়নের আহবান জানান।

অনুষ্ঠান শেষে প্রতিষ্ঠানের নিজস্ব ওয়েবসাইট উদ্বোধন করেন এনবিআর চেয়ারম্যান।

বাংলাদেশ সময় ১৯২৫ঘণ্টা, আগস্ট১০, ২০১০

অভিজ্ঞতাবাদের জনক ফ্রান্সিস বেকনের প্রয়াণ
আতিককে পথভ্রষ্ট না হওয়ার পরামর্শ রুবানার 
টাইগারদের নতুন পেস বোলিং কোচ ওটিস গিবসন
সিলেটে বাসের ধাক্কায় লেগুনা উল্টে নারীর মৃত্যু
তথ্য অধিদফতরের ওয়েবসাইটে ‘মুজিব শতবর্ষ’ নামক সেবাবক্স


গাউছুল আজম মাইজভাণ্ডারীর ওরশ শুরু বুধবার
শীতলক্ষ্যা নদীর তীর থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার
হামলা নিয়ে তাবিথের লিখিত অভিযোগ
জিম্বাবুয়ে বোলারদের ধৈর্য পরীক্ষা নিলেন ম্যাথিউস-মেন্ডিস
অক্ষয়ের পারিশ্রমিক এখন ১২০ কোটি!