বগুড়ায় ৫ জেএমবি সদস্যের যাবজ্জীবন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

অপরাধ প্রমাণিত হওয়ায় বগুড়ায় জেএমবি’র (জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ) ৫ সদস্যের বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ডের রায় দিয়েছেন আদালত। মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় বগুড়া জেলা স্পেশাল ট্রাইবুনাল আদালত-৪ এর বিচারক নিতাই চন্দ্র সাহা এই রায় ঘোষণা করেন।

বগুড়া : অপরাধ প্রমাণিত হওয়ায় বগুড়ায় জেএমবি’র (জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ) ৫ সদস্যের বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ডের রায় দিয়েছেন আদালত। মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় বগুড়া জেলা স্পেশাল ট্রাইবুনাল আদালত-৪ এর বিচারক নিতাই চন্দ্র সাহা এই রায় ঘোষণা করেন।

আদালত সূত্র বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানায়, মামলায় মোট ১১ জনের স্বাক্ষ্য গ্রহণ শেষে অপরাধ সন্দেহাতীত ভাবে প্রমাণিত হয়।

দণ্ডপ্রাপ্তরা হচ্ছে গোলাম কিবরিয়া ওরফে টাইগার ওরফে ইউসুফ (২৫), মামনুর রশীদ মামুন ওরফে ফারুক (২৮), আব্দুর রাজ্জাক ওরফে হাসান (২৫), ওয়ালী উল্লাহ ওরফে আব্দুল হামিদ (২২) ও সিরাজুল ইসলাম (২৭) সহ ৫ জেএমবি সদস্যের । এদের মধ্যে গোলাম কিবরিয়া পলাতক রয়েছে। বাকি ৪জনের উপস্থিতিতে রায় ঘোষণা করা হয়।

এছাড়া একই মামলার রায়ে জেএমবি প্রধান শায়ক আব্দুর রহমান ও সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলা ভাইয়ের ফাঁসি আগেই কার্যকর হওয়ায় রায়ে তাদের নাম অর্š—ভুক্ত করা হয়নি।

মামলা সূত্রে জানা গেছে, সারাদেশে সিরিজ বোমা হামলা পরিকল্পনার অংশ হিসেবে সাজাপ্রাপ্ত আসামিরা ২০০৫ সালের ১৭ আগস্ট বেলা ১১ টা ৫ মিনিট হতে ১২ টা ২০ পর্যন্ত বগুড়া শহরের আদালত চত্বরসহ সাতমাথা বীরশ্রেষ্ঠ স্কোয়ার এলাকা, বগুড়া চারমাথা এলাকা, বড়গোলা এলাকা ও চেলোপাড়া এলাকায় বোমাবাজী করে আতঙ্ক ও ভীতির সঞ্চার করেছিল। এসব ঘটনায় বেলাল হোসন ও মানিক চন্দ্র নামে ২ জন মারাত্মক আহত হন।

এ ঘটনায় একইদিন বিকেলে মোট ১৪ জনকে আসামি করে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ১৫(১)(খ) ধারায় মামলা দায়ের করেন তৎকালীন বগুড়া সদর পুলিশ ফাঁড়ির এসআই আবসেদ বেলাল।

এরপর ২০০৫ সালের ১১ নভেম্বর মামলার তদন্তকারী কর্মকর্তা তৎকালিন বগুড়া গোয়েন্দা পুলিশের পরিদর্শক মতিয়ার রহমান ৭ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন।

উল্লেখ্য, এ মামলায় ১৬৪ ধারায় সিরাজুল ইসলাম ও আব্দুর রাজাক স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

একই মামলায় অব্যহতি পাওয়া ৭ আসামি হচ্ছেন নূর উদ্দিন, সাইফুল, আবুল হোসেন, আব্দুল হক, রফিকুল, কোয়েল ও খালেক।

রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন এপিপি অ্যাড. হেলাল। তবে তার পক্ষে আজ রায়ের সময় আদালতে উপস্থিত ছিলেন এপিপি অ্যাড. জহুরুল ইসলাম ও অ্যাড. আব্দুল মোত্তালিব।

 
বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, আগস্ট ১০, ২০১০    

সুইজারল্যান্ডে মুক্তি পাচ্ছে ‘কাঠবিড়ালী’
ফাইভ-জি’র চমক: রোবট খেলছে ফুটবল
সৎ-শিক্ষিত-উন্নয়নবান্ধব মেয়র চায় যাত্রাবাড়ীবাসী
আর্টিজেন স্টারকে ২ উইকেটে হারাল সিরাজগঞ্জ টাইগার্স
‘৯৮ শতাংশ ওষুধ দেশেই তৈরি হচ্ছে’


সিটি নির্বাচন সুষ্ঠু করতে সরকার বদ্ধপরিকর: মন্ত্রী তাজুল
বিশ্ব ইজতেমার দুই পর্বে ১৯ মুসল্লির মৃত্যু
শৈলকুপা থানার ওসিকে প্রত্যাহারের দাবিতে সড়ক অবরোধ
আমি হলে দীপিকার মতো জেএনইউ যেতাম না: কঙ্গনা
দুই সিটিতে সুষ্ঠু নির্বাচন চায় জাতীয় পার্টি