তথ্য অধিকার সংক্রান্ত বিষয় পাঠ্যক্রমে অন্তর্ভূক্তির আহ্বান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

শিক্ষার্থীদের তথ্য অধিকার সম্পর্কে সচেতন করতে এ সংক্রান্ত বিষয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাঠ্যক্রমে অন্তর্ভূক্ত করার আহ্বান জানিয়েছেন প্রধান তথ্য কমিশনার মোহম্মদ জামির।

ঢাকা: শিক্ষার্থীদের তথ্য অধিকার সম্পর্কে সচেতন করতে এ সংক্রান্ত বিষয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাঠ্যক্রমে অন্তর্ভূক্ত করার আহ্বান জানিয়েছেন প্রধান তথ্য কমিশনার মোহম্মদ জামির।

সোমবার সুইজারল্যান্ড ভিত্তিক সংগঠন ইন্টারকোঅপারেশন আয়োজিত তথ্য অধিকার প্রশিক্ষণ কর্মসূচী অবহিতকরণ বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।

তিনি বলেন, শিক্ষামন্ত্রীর সঙ্গে এ বিষয়ে আলোচনা হয়েছে এবং শিক্ষামন্ত্রী সহযোগিতার আশ্বাস দিয়েছেন। আশা করা যাচ্ছে সরকার দ্রুত এটি বাস্তবায়ন করবে।

তিনি সাধারণ জনগণের মধ্যে তথ্য অধিকার আইন-২০০৯ এর ব্যবহার ও প্রয়োজনীতা সম্পর্কে সচেতনতা সৃষ্টির জন্য গণমাধ্যম, দেশী-বিদেশী সংস্থাকে দক্ষতা এবং অর্থনৈতিক সহযোগিতা নিয়ে এগিয়ে আসার আহ্বান জানান।

তিনি জানান, কমিশন শিগগিরই একটি ওয়েব পোর্টাল চালু করবে যেখানে সবাই তাদের মন্তব্য তুলে ধরতে পারবেন এবং কমিশন এসব মতামতের ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ করবে। তাছাড়া সরকারি-বেসরকারি কর্মকর্তাদের নিয়ে ঢাকা ও ঢাকার বাইরে প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হেেব বলেও তিনি জানান।

অনুষ্ঠানে  সুইজারল্যান্ডের রাষ্ট্রদুত উরস হারেন বলেন, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের প্রশাসনের সচ্ছতা ও জবাবদিহিতার জন্য তথ্য খুবই গুরুত্বপূর্ণ। দুর্নীতি প্রতিরোধেও তথ্য সম্পর্কে সচেতনতা জরুরি বলে মনে করেন তিনি।

অনুষ্ঠানে ইন্টারকোপারেশনের তথ্য অধিকার সম্পর্কে প্রশিক্ষণ কর্মসূচীর উপর প্রকাশিত ম্যানুয়ালের উদ্ধোধন করা হয়।

ইন্টারকোপারেশনের ডেলিগেটর ফেলিক্স বাক্মানের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন কানাডিয়ান ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সির বাংলাদেশ প্রতিনিধি জেনেট ডারনো, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক আখতার হোসাইন প্রমুখ।

বাংলাদেশ  স্থানীয় সময়: ১৫৪১ ঘণ্টা, ৯ আগস্ট, ২০১০।

বিএনপির ভোট করার অভ্যাস নেই: আইনমন্ত্রী 
পিকআপভ্যানের মুরগির খাঁচা থেকে গাঁজা জব্দ, আটক ৩
ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে নেমে শাস্তি পেলেন ফিল্যান্ডার
‘নির্দেশ মানতে গিয়ে মার খেতে হয়েছে’
সিলেটে বাসচাপায় বৃদ্ধ নিহত


ওয়ারীতে শ্রমিকদল নেতা গুলিবিদ্ধ
মুক্তিযোদ্ধা হোসেন আলী হত্যা মামলায় ৩ জনের সাক্ষ্যগ্রহণ
‘করোনা ভাইরাস রোধে প্রবেশদ্বারে স্ক্যানার বসানো হয়েছে’
‘ধর্ম ব্যবহার করে কেউ যেনো সাম্প্রদায়িকতা না ছড়ায়’
সেরা স্টল বিভাগে পুরস্কার পেল গ্রীন ডেল্টা