সেতু নির্মাণে বাংলাদেশকে আরো সচেতন হওয়ার তাগিদ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

এশিয়ান হাইওয়েতে অংশ নেওয়ার মাধ্যমে বাংলাদেশ দণি এশীয় আঞ্চলিক অর্থনীতির সুবিধা ব্যাপকভাবে গ্রহণ করতে পারবে বলে মনে করেন এশীয় অঞ্চলের সেতু প্রকৌশলীরা। তাদের মতে, এ অর্থনৈতিক সুবিধা গ্রহণের জন্য সেতু নির্মাণ ও রণাবেণে বাংলাদেশকে অনেক বেশি সচেতন হতে হবে।

ঢাকা: এশিয়ান হাইওয়েতে অংশ নেওয়ার মাধ্যমে বাংলাদেশ দণি এশীয় আঞ্চলিক অর্থনীতির সুবিধা ব্যাপকভাবে গ্রহণ করতে পারবে বলে মনে করেন এশীয় অঞ্চলের সেতু প্রকৌশলীরা। তাদের মতে, এ অর্থনৈতিক সুবিধা গ্রহণের জন্য সেতু নির্মাণ ও রণাবেণে বাংলাদেশকে অনেক বেশি সচেতন হতে হবে।

সোমবার ঢাকার সড়ক ভবন অডিটোরিয়ামে সেতু নির্মাণ বিষয়ক দুইদিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে বক্তারা একথা বলেন।

সম্মেলনটি আয়োজন করে সেতু প্রকৌশলীদের আন্তর্জাতিক সংগঠন ‘ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর ব্রিজ অ্যান্ড স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং’ (আইবিএসই), ‘জাপান সোসাইটি অব সিভিল ইঞ্জিনিয়ার্সের’ কমিটি অব স্টিল স্ট্রাকচার্স, সড়ক ও জনপথ বিভাগ এবং ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স।

এশীয় অঞ্চলের সেতু প্রকৌশলী ও বিশেষজ্ঞদের মধ্যে বন্ধুত্ব ও সহযোগিতা বাড়াতে ২০০৫ সালে প্রথম  ‘কনফারেন্স অন অ্যাডভান্সমেন্ট ইন ব্রিজ ইঞ্জিনিয়ারিং-১’ এর আয়োজন করা হয়। এ বছর এর দ্বিতীয় সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। দুদিনের এ সম্মেলনে এশিয়ার ১১টি দেশের প্রতিনিধি অংশ নিচ্ছেন। সম্মেলনে ভিন্ন ভিন্ন অধিবেশনে তারা প্রবন্ধ উপস্থাপন করবেন।      

উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সভাপতি অধ্যাপক এসএম নজরুল ইসলাম।

বাংলাদেশ গ্রুপ অব আইবিএসইর চেয়ারপারসন প্রকৌশলী এমএ সোবহান সম্মেলনের মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সড়ক ও জনপথ বিভাগের প্রধান প্রকৌশলী আব্দুল খালেক, জাপানের কমিটি অব স্টিল স্ট্রাকচার্সের চেয়ারপারসন ড. তাকেশি মোরি, বাংলাদেশ গ্রুপ অব আইবিএসইর মহাসচিব ড. আ ফ ম সাইফুল আমিন।

মূল প্রবন্ধে বাংলাদেশ গ্রুপ অব আইবিএসইর চেয়ারপারসন প্রকৌশলী এম এ সোবহান বলেন, ‘বাংলাদেশের ভূতাত্ত্বিক গঠনের কারণে সেতু বাস্তবায়ন ও রণাবেণ বেশ চ্যালেঞ্জিং। এদেশে এখন বহু মাঝারি থেকে বৃহৎ সেতু নির্মিত হওয়ার পর্যায়ে রয়েছে। এজন্য সেতুর নকশা প্রণয়ন খুবই গুরুত্বের সঙ্গে করতে হবে।

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সভাপতি অধ্যাপক এসএম নজরুল ইসলাম বলেন, ‘এশিয়ান হাইওয়েতে অংশ নিলে বাংলাদেশ অথনৈতিকভাবে লাভবান হবে। তবে এজন্য সড়ক সেতুগুলোকে শক্তিশালী করতে হবে।’

বাংলাদেশ সময়: ১৪১০ ঘণ্টা, ৯ আগস্ট ২০১০

আশুলিয়ায় বাসচাপায় নির্মাণ শ্রমিক নিহত
সেরেনার হতাশাজনক বিদায়, চতুর্থ রাউন্ডে শীর্ষ বাছাই বার্টি 
রাতের আঁধারে বর্জ্য ফেলা হচ্ছে কীর্তনখোলায়
ঝুঁকিপূর্ণ পারাপার, বাড়ছে দুর্ঘটনা
বাহুবলে বাস উল্টে ৩ জন নিহত


ড্রেজার মেশিন বিকল, বরিশাল নদীবন্দর এলাকায় খনন বন্ধ
দেউলিয়া আ’লীগ বিএন‌পির বিজয় বাধাগ্রস্ত করতে চায়: ফখরুল
শতভাগ দেশি কর্মীর হাতে তৈরি সিম্ফনি মোবাইল, লক্ষ্য রফতানি
লবণ যেভাবে রক্তচাপ বাড়ায় 
দুই মেয়র প্রার্থীসহ কোকোর কবর জিয়ারত করলেন ফখরুল