৯ আগস্টকে জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস ঘোষণা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

প্রতিবছর ৯ আগস্ট জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস হিসেবে পালিত হবে। সচিবালয়ে সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন করা হয়।

ঢাকা: প্রতিবছর ৯ আগস্ট জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস হিসেবে পালিত হবে।

সচিবালয়ে সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন করা হয়। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী মো: এনামুল হক বৈঠকে প্রস্তাবটি উত্থাপন করেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেসসচিব আবুল কালাম আজাদ প্রেস ব্রিফিংয়ে একথা জানান।

এদিকে, পেট্রোবাংলা আগে থেকেই দিবসটি উদ্্যাপনের প্রস্তুতি নেয়। এ উপলক্ষে সোমবার সেমিনারের আয়োজন ছাড়াও বিভিন্ন মিডিয়ায় বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করে প্রতিষ্ঠানটি। এমনকি প্রথমবারের মতো কোনো অনলাইন নিউজ পোর্টালে সরকারি ক্রোড়পত্র প্রকাশের নজিরও সৃষ্টি করেছে তারা। এ যাত্রায় পেট্রোবাংলার সঙ্গী হয়েছে বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি।

উল্লেখ্য, ১৯৭৫ সালের ৯ আগস্ট তৎকালীন রাষ্ট্রপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বহুজাতিক তেল গ্যাস কোম্পানি শেল-এর কাছ থেকে দেশের গুরুত্বপূর্ণ পাঁচটি গ্যাসত্রে কিনে নিয়েছিলেন। জীবনাবসানের মাত্র ছয় দিন আগে তার এ উদ্যোগের ফলেই এসব গ্যাসক্ষেত্র রাষ্ট্রের নিজস্ব মালিকানায় এসেছে।

শেল-এর কাছ থেকে কেনা ক্ষেত্রগুলো হলো তিতাস, হবিগঞ্জ, রশিদপুর, কৈলাশটিলা ও বাখরাবাদ।
৪.৫০ মিলিয়ন পাউন্ডে এসব গ্যাসক্ষেত্র থেকে ভূ-গর্ভস্থ তেল, গ্যাসসহ যাবতীয় স্থাপনা ক্রয় করা হয়।

প্রধানমন্ত্রীর প্রেসসচিব আবুল কালাম আজাদ জানান, ওই পাঁচটি ক্ষেত্রের উত্তোলনযোগ্য গ্যাসের বর্তমান বিক্রয় মূল্য ১৬৫ হাজার কোটি টাকা।

দিবসটি ঘোষণার ফলে দেশের প্রাকৃতিক সম্পদের ভাণ্ডার নিজস্ব মালিকানায় নেওয়ার এই সিদ্ধান্ত জাতি শ্রদ্ধাভরে স্মরণ করবে বলে জানান তিনি।

তিনি আরও জানান, বৈঠকে রমজান মাসে বিদ্যুৎ, পানি ও গ্যাস সরবরাহ নিরবচ্ছিন্ন রাখার বিষয়েও আলোচনা হয়েছে।  প্রধানমন্ত্রী আগামী দেড়মাস বিদ্যুৎ, পানি ও গ্যাসের অপচয় রোধ ও সাশ্রয়ের জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন। এছাড়া সংশ্লিষ্ট বিভাগগুলোকেও এ ব্যাপারে সজাগ থাকার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

বৈঠকে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বার্ক) (সংশোধন) আইন, ২০১০-এর খসড়া চূড়ান্ত অনুমোদনের জন্য উপস্থাপন করা হলে কৃষিমন্ত্রীর প্রস্তাবে তা প্রত্যাহার করা হয়।

প্রেসসচিব জানান, আইনটি আরো পরীা করে মন্ত্রিসভার পরবর্তী বৈঠকে উপস্থাপন করা হবে।

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, ৯ আগস্ট, ২০১০

চাঁপাইনবাবগঞ্জে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত যুবক নিহত
বেলজিয়ামে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি কিশোর নিহত
মাদক মামলায় এক ব্যক্তির ১০ বছর কারাদণ্ড
সমালোচনা না করে দেশের সমস্যা সমাধানের আহ্বান তাজুলের
জনগণের জন্য কাজ করতে পারলে নিজেকে ভাগ্যবান মনে করি


চীনে ভ্রমণ স্থগিতের কথা ভাবছে স্বাস্থ্য মন্ত্রণালয়
ধানের শীষে ভোট চাইলেন তাবিথের মা
ইশরাকের গণসংযোগে হামলায় ফখরুলের প্রতিবাদ
ভাঙা হৃদয় জোড়া লাগালেন ব্র্যাড পিট ও জেনিফার অ্যানিস্টন
অটোমেশনে দুর্নীতি কমবে: অর্থমন্ত্রী