বিধিমালা না মেনেই এমডি নিয়োগ দিতে যাচ্ছে বিটিসিএল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

নিয়োগ বিধিমালা ছাড়াই নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ করতে যাচ্ছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল)। অথচ কোম্পানি আইন ১৯৯৪ অনুযায়ী নিয়োগ বিধিমালা ছাড়া নিয়োগ করা যায় না।

ঢাকা: নিয়োগ বিধিমালা ছাড়াই নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগ করতে যাচ্ছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল)। অথচ কোম্পানি আইন ১৯৯৪ অনুযায়ী নিয়োগ বিধিমালা ছাড়া নিয়োগ করা যায় না।

এই নিয়োগের বিষয়ে জানতে চাইলে বিটিসিএল এর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (সদস্য, রক্ষণাবেক্ষণ ও অপারেশন) আফসারউল আলম বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, কোম্পানির অর্গানোগ্রাম ইতিমধ্যেই করা হয়েছে এবং পরিচালনা পর্ষদে তা অনুমোদিত হয়েছে। নিয়োগ বিধিমালা শিগগিরই চুড়ান্ত করা হবে।

বিটিসিএল কর্মকর্তা ও বিসিএস টেলিকম সমিতির সাধারণ সম্পাদক এম এ তালেব বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, বিধিবিধান ছাড়া এভাবে এমডি নিয়োগ করলে প্রতিষ্ঠানের চেইন অব ডিসিপ্লিন থাকবে না।

বিটিসিএল-এ কর্মরত বিসিএস ক্যাডারদের ব্যাপারে সিদ্ধান্ত হওয়ার আগে এমডি নিয়োগ করা হলে কর্মকর্তাদের মধ্যে অসন্তোষ তৈরি হবে। এতে করে কোম্পানি ক্ষতিগ্রস্থ হবে বলে উল্লেখ করেন এম এ তালেব।  

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, যোগ্য এমডি বাছাই করতে বিটিসিএল একটি সার্চ কমিটি গঠন করবে। ওই কমিটিতে অবশ্য বিটিসিএল-এর কেউ থাকবেন না। বাইরের বিশেষজ্ঞ নিয়েই এই কমিটি গঠিত হবে।

গত বৃহস্পতিবার বিটিসিএল-এর পরিচালনা পর্ষদের সভায় সার্চ কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। একই সভায় এমডি নিয়োগের সিদ্ধান্তও হয়।

সোমবার এমডি পদের জন্য বিটিসিএল সার্কুলার জারি করেছে। এজন্য আবেদনকারীকে ৪৫ থেকে ৫৭ বছর বয়সীমার মধ্যে ইলেকট্রিক্যাল অথবা টেলিকমিউনিকেশন প্রকৌশলী হতে হবে, সেইসঙ্গে থাকবে হবে এমবিএ ডিগ্রি। সংশ্লিষ্ট বিষয়ে এমএস বা পিএইচডি অতিরিক্ত যোগ্যতা হিসেবে বিবেচিত হবে।

এছাড়া আবেদনকারীকে সংশ্লিষ্ট বিষয়ে ২০ বছরে কাজের অভিজ্ঞতা থাকতে হবে। আগামী ২১ সেপ্টেম্বরের মধ্যে কোম্পানি সচিব বরাবর আবেদনপত্র জমা দিতে হবে। আবেদনপত্র পাওয়ার পর সার্চ কমিটি একটি সংক্ষিপ্ত তালিকা করবে। এখান থেকেই চুড়ান্তভাবে একজনকে নিয়োগ দেওয়া হবে।

বাংলাদেশ সময় ১৪৩৫ ঘণ্টা, ০৯ আগস্ট, ২০১০

চা শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবিতে গোলটেবিল বৈঠক
নারায়ণগঞ্জকে হারালো ময়মনসিংহ
গোল করেও ইন্টারকে জেতাতে পারলেন না আর্জেন্টিনার মার্তিনেজ 
মুজিববর্ষ উপলক্ষে শত লাখ বৃক্ষচারা রোপন করা হবে
লেভেল প্লেয়িং ফিল্ড নেই, কূটনীতিকদের জানালো বিএনপি


বৃহস্পতিবার ঢাকাবাসীকে ইভিএমের ব্যবহার শেখাবে ইসি
বিএনপির ভোট করার অভ্যাস নেই: আইনমন্ত্রী 
পিকআপভ্যানের মুরগির খাঁচা থেকে গাঁজা জব্দ, আটক ৩
ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে নেমে শাস্তি পেলেন ফিল্যান্ডার
‘নির্দেশ মানতে গিয়ে মার খেতে হয়েছে’