সাংবিধানিক স্বীকৃতির দাবি উত্তরাঞ্চলের আদিবাসীদের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ক্ষুদ্র নৃগোষ্ঠি নয়-আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতির দাবি জানিয়েছেন উত্তরাঞ্চলের ১৬ জেলার আদিবাসীরা। বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষে সোমবার উত্তরাঞ্চলের আদিবাসীরা এ দাবি উত্থাপন করেন।

রাজশাহী: ক্ষুদ্র নৃগোষ্ঠি নয়-আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতির দাবি জানিয়েছেন উত্তরাঞ্চলের ১৬ জেলার আদিবাসীরা। বিশ্ব আদিবাসী দিবস উপলক্ষে সোমবার উত্তরাঞ্চলের আদিবাসীরা এ দাবি উত্থাপন করেন।

সকালে উত্তরাঞ্চলের ১৬ জেলার আদিবাসীরা সাংবিধানিক স্বীকৃতির দাবিসহ ২০ দফা দাবি সম্বলিত স্মারকলিপি জেলা প্রশাসকদের মাধ্যমে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পেশ করেছে।

উত্তরাঞ্চলে আদিবাসী দিবস উদযাপন কমিটি ও চাঁপাইনবাবগঞ্জের আহ্বায়ক শ্যাম টুডু, জয়পুরহাটের আহ্বায়ক দীণেশ চন্দ্র মাহাতো ও দিনাজপুরের আহ্বায়ক বেনেডিক্ট সরেন জানান, উত্তরাঞ্চলের আদিবাসীদের ২০টি দাবির মধ্যে আছে সাংবিধানিক স্বীকৃতি প্রদান, সমতলের আদিবাসীদের উন্নয়নে পৃথক মন্ত্রণালয় গঠন ও সমতলের আদিবাসীদের জন্য ভুমি কমিশন গঠন করা।
এছাড়া একই দাবিতে কাল মঙ্গলবার বিকালে রাজশাহীর সাহেব বাজার জিরো পয়েন্টে বিভাগীয় সমাবেশের ডাক দেওয়া হয়েছে।

এদিকে নানা আয়োজনে রাজশাহীসহ উত্তরাঞ্চলের ১৬ জেলার সাঁওতালরা বিশ্ব আদিবাসী দিবস পালন করছে। দিবসটি উপলে জেলা ও উপজেলা সদরসহ বিভিন œস্থানে শোভাযাত্রা, আদিবাসী সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে।

২০ দফার দাবি মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, আলাদা ভূমি কমিশন গঠন, জাতীয়  সংসদে উত্তরবঙ্গের আদিবাসীদের প্রতিনিধিত্ব নিশ্চিত করাসহ বৃহত্তর ৫টি জেলার জন্য ৫টি পুরুষ আসন ও ৩টি মহিলা আসন এবং স্থানীয় সরকার পরিষদে আদিবাসীদের আসন সংরণ।

বাংলাদেশ সময়: ১২১৫ঘণ্টা, আগস্ট ০৯, ২০১০

দুই মেয়র প্রার্থীসহ কোকোর কবর জিয়ারত করলেন ফখরুল
তীব্র শীত পঞ্চগড়ে, বাড়ছে শিশু-বৃদ্ধ রোগী
পাল্টে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই 
রেলের বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তাকে বদলি
পারাবত এক্সপ্রেস ট্রেনের পাওয়ারকারে আগুন


ঢাকা-সিলেট ট্রেন চলাচল স্বাভাবিক
৯ ঘণ্টা পর কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু
ত্রিপুরা-আসামে এখনই সিএএ চালু না করার নির্দেশ আদালতের
শেষ রক্ষা হলো না অ্যাতলেটিকো মাদ্রিদের
কমছে সবজির দাম