তিস্তার পানিবণ্টনে অন্তর্বর্তী চুক্তি আগামী বছর: পররাষ্ট্রমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পররাষ্ট্রমন্ত্রী দীপুমনি বলেছেন, ভারতের সঙ্গে তিস্তার পানিবণ্টনে অন্তবর্তীকালীন চুক্তি আগামী বছর স্বাক্ষরিত হবে। দ্বিপাক্ষিক সম্পর্কের সাম্প্রতিক অগ্রগতির পরিপ্রেক্ষিতে রোববার এ চুক্তির সম্ভাবনা কথা কথা জানান তিনি।

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী দীপুমনি বলেছেন, ভারতের সঙ্গে তিস্তার পানিবণ্টনে অন্তবর্তীকালীন চুক্তি আগামী বছর স্বাক্ষরিত হবে। দ্বিপাক্ষিক সম্পর্কের সাম্প্রতিক অগ্রগতির পরিপ্রেক্ষিতে রোববার এ চুক্তির সম্ভাবনা কথা কথা জানান তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের কাছে দীপুমনি বলেন, ‘আগামী কয়েক মাসের মধ্যে যৌথ নদী কমিশন (জেআরসি) ২/৩টি বৈঠক করবে। আশা করছি আগামী বছরই তিস্তার পানি বণ্টনে একটি অন্তবর্তীকালীন চুক্তি স্বাক্ষর করতে পারব।’

শনিবার ভারতের অর্থমন্ত্রী প্রণব মুখার্জি সংক্ষিপ্ত সফরে রাষ্ট্রীয় অতিথিশালা যমুনায় উঠলে দীর্ঘদিনের এ ইস্যুটি নিয়ে তার সঙ্গে কথা হয় বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

তবে চুক্তি স্বাক্ষরের জন্য তিস্তার পানিপ্রবাহের তথ্য প্রয়োজন হবে জানিয়ে দীপুমনি বলেন, আগামী বৈঠকগুলোতে জেআরসি এ নিয়ে কাজ করবে।

আগামী সেপ্টেম্বরে দু’ দেশের মধ্যে এখনও অনির্ধারিত থাকা ৬ দশমিক ১ কিলোমিটার সীমানা নির্ধারণে যৌথ সীমানা নির্ধারণী ওয়ার্কিং গ্রুপ (জেবিডাব্লুজি) বৈঠক করবে বলেও তিনি জানান।
 

বাংলাদেশ সময়: ২২০৪ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১০

চাঁপাইনবাবগঞ্জে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত যুবক নিহত
বেলজিয়ামে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি কিশোর নিহত
মাদক মামলায় এক ব্যক্তির ১০ বছর কারাদণ্ড
সমালোচনা না করে দেশের সমস্যা সমাধানের আহ্বান তাজুলের
জনগণের জন্য কাজ করতে পারলে নিজেকে ভাগ্যবান মনে করি


চীনে ভ্রমণ স্থগিতের কথা ভাবছে স্বাস্থ্য মন্ত্রণালয়
ধানের শীষে ভোট চাইলেন তাবিথের মা
ইশরাকের গণসংযোগে হামলায় ফখরুলের প্রতিবাদ
ভাঙা হৃদয় জোড়া লাগালেন ব্র্যাড পিট ও জেনিফার অ্যানিস্টন
অটোমেশনে দুর্নীতি কমবে: অর্থমন্ত্রী