পশ্চিমবঙ্গে বাংলাদেশি ভিক্ষুকপাড়া!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

শুনতে অবাক হলেও ঘটনা সত্যি। পশ্চিমবঙ্গের বাংলাদেশ সীমান্তবর্তী জেলা উত্তর ২৪ পরগণার জেলা সদর বারাসাত পুরসভার ওর্য়াড নম্বর ১২। নাম দেশবন্ধু কলোনি। সবাই একে জানেন ‘বাংলাদেশি ভিক্ষুকপাড়া’ নামে। এমন দাবি স্থানীয় রাজনৈতিক দলগুলোরও।

কলকাতা: শুনতে অবাক হলেও ঘটনা সত্যি। পশ্চিমবঙ্গের বাংলাদেশ সীমান্তবর্তী জেলা উত্তর ২৪ পরগণার জেলা সদর বারাসাত পুরসভার ওর্য়াড নম্বর ১২। নাম দেশবন্ধু কলোনি। সবাই একে জানেন ‘বাংলাদেশি ভিক্ষুকপাড়া’ নামে। এমন দাবি স্থানীয় রাজনৈতিক দলগুলোরও।

এ পাড়ার সবার পেশাই ভিক্ষাবৃত্তি। আর এদের বেশিরভাগই বাংলাদেশ থেকে আসা। অবৈধভাবেই এরা প্রতিদিনকার যাত্রীর মতো সীমান্ত পেরিয়ে চলে আসে এখানে, তারপর ছড়িয়ে পড়ে কলকাতাসহ বিভিন্ন শহরে। পুজো আর ঈদের আগে এখানে ভিক্ষাবৃত্তির বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়।

এক্ষেত্রে প্রতিবন্ধী আর শিশুসহ মায়েদের একটু বেশি গুরুত্ব দেওয়া হয়। কারণ এদের বাজারে আয় বেশি। প্রত্যেকবার পূজো আর ঈদের তিন মাস আগে এরা এসে জড়ো হয় ভিক্ষুকপাড়ায়। প্রশিক্ষণ নেওয়ার পর দালালরা এদের নিয়ে পাড়ি জমায় কলকাতা ছাড়াও ব্যাঙ্গালোর, মুম্বাই, দিল্লিসহ ভারতের বিভিন্ন শহরে।

প্রতি বছরই এদের আয় বাড়ে। আয়ের এক তৃতীয়াংশ দেওয়া হয় ভিুকদের। বাকিটা নেয় দালালরা। এ দালালদের প্রত্যেকেই ভিক্ষুক পাড়ায় বাড়িওয়ালা নামে পরিচিত। এদের বাসাতেই থাকা খাওয়ার বিনিময়ে প্রশিণ পায় এরা। প্রায় ২ হাজার ভিক্ষুক বাস করে এ পাড়ায়।

বাংলাদেশ থেকে আসা প্রতিবন্ধী ভিক্ষুক জন্মান্ধ শহিদুল (৪০) বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি কে বলেন, ‘ছয়/সাত মাস ইন্ডিয়ায় থাকলে মেলা কামাই।’

বাংলাদেশের ঠিকানা জানাতে অনিচ্ছুক শহিদুল জানান, তবে এর সবটাই নির্ভর করে প্রশিক্ষণের ওপর।

ভিক্ষুকপাড়ার প্রতিবেশীরা বলেন, কীভাবে প্রশাসনকে ফাঁকি দিয়ে বছরের পর বছর ধরে এরা বাংলাদেশ থেকে এসে ভিক্ষা করে আবার চলে যাচ্ছে- সেটাই খুব আশ্চর্যের।

বাংলাদেশ সময়: ১৪১৮, আগস্ট০৮, ২০১০

রেলের বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তাকে বদলি
পারাবত এক্সপ্রেস ট্রেনের পাওয়ারকারে আগুন
ঢাকা-সিলেট ট্রেন চলাচল স্বাভাবিক
৯ ঘণ্টা পর কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু
ত্রিপুরা-আসামে এখনই সিএএ চালু না করার নির্দেশ আদালতের


শেষ রক্ষা হলো না অ্যাতলেটিকো মাদ্রিদের
কমছে সবজির দাম
স্বস্তিতে সবজি, চড়া মাছ-মসলা-চালের বাজার
শীতেও মিলছে ইলিশ, ফিরেছে ২০ বছর আগের হারানো মৌসুম
ছোটপর্দায় আজকের খেলা