php glass

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো সামার সেমিস্টারের মধ্যে সনদ নিতে ব্যর্থ হলে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সাময়িক অনুমতিপ্রাপ্ত বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শর্ত পূরণ করে সনদ নিতে ব্যর্থ বিশ্ববিদ্যালয়গুলোকে এ বছরের সামার সেমিস্টারের মধ্যে সনদ নিতে হবে। ব্যর্থ হলে চলতি বছরের সেপ্টেম্বরের পর থেকে তারা নতুন করে কোনো শিক্ষার্থী ভর্তি করতে পারবে না।

ঢাকা: সাময়িক অনুমতিপ্রাপ্ত বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শর্ত পূরণ করে সনদ নিতে ব্যর্থ বিশ্ববিদ্যালয়গুলোকে এ বছরের সামার সেমিস্টারের মধ্যে সনদ নিতে হবে। ব্যর্থ হলে চলতি বছরের সেপ্টেম্বরের পর থেকে তারা নতুন করে কোনো শিক্ষার্থী ভর্তি করতে পারবে না।

  রোববার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে মো. ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ একথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘স্থায়ী ক্যাম্পাস নির্মাণপূর্বক সনদ গ্রহণ করতে ব্যর্থ বিশ্ববিদ্যালয়গুলোকে ২০১১ সালের সামার সেমিস্টারের মধ্যে বিদ্যমান আইনের শর্তাবলী পূরণ করে সনদ অর্জন বা সনদ অর্জন করার মত পর্যাপ্ত গ্রহণযোগ্যতা প্রমাণ করতে হবে।’


তিনি বলেন, ‘সনদ অর্জনে ব্যর্থ হলে তারা চলতি বছরের সেপ্টেম্বরের পর থেকে নতুন করে কোনো শিক্ষার্থী ভর্তি করতে পারবে না। তবে ভর্তিকৃত শিক্ষার্থীদের কোর্স সমাপ্ত করতে পারবে। এ লক্ষ্যে সর্বোচ্চ পাঁচ বছর সময় দেওয়া হয়েছে।’

একই প্রশ্নের জবাবে মন্ত্রী আরো জানান, দেশে ৫১টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে মাত্র ৯টির নিজস্ব স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে।

 মোশতাক আহেমদ রুহীর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘শিক্ষানীতি-২০১০ বাস্তবায়নে সরকার পৃথক শিক্ষা আইন প্রণয়ন করবে। শিক্ষা আইন না থাকায় জাতীয় শিক্ষানীতির বিভিন্ন সুপারিশ বাস্তবায়নে অসুবিধা হচ্ছে। এই আইন প্রণয়নে শিক্ষা সচিবের নেতৃত্বে কাজ শুরু হয়েছে।’

মমতাজ বেগমের প্রশ্নের জবাবে তিনি জানান, কারিগরি শিক্ষা অধিদপ্তরের অধীনে দেশের প্রতিটি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল ও বিভাগীয় সদরে একটি করে মহিলা টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ স্থাপনের পরিকল্পনা সরকারের রয়েছে।

এইচ এম গোলাম রেজার প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমানে দেশের সরকারি উচ্চ বিদ্যালয়ে শিক্ষকের ২ হাজার ৭৪৬টি পদ শূন্য রয়েছে। এর মধ্যে ২২৫টি প্রধান শিক্ষক, ৪২৩টি সহকারী প্রধান শিক্ষক ও প্রধান শিক্ষিকা এবং সহকারী শিক্ষক ও শিক্ষিকার শূন্য পদ হচ্ছে ২ হাজার ৯৮টি।

মো. মুজিবুল হক চুন্নুর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, জাতীয় শিক্ষানীতির সুপারিশ অনুযায়ী দেশের প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত শিক্ষার্থীদের শিক্ষার সুযোগ সৃষ্টির লক্ষ্যে সরকার এক হাজার ৬২৪টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে। আগামীতে আরো শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।

সাধন চন্দ্র মজুমদারের প্রশ্নের জবাবে তিনি জানান, বর্তমানে শিক্ষা মন্ত্রণালয় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক নিয়োগের জন্য একটি বেসরকারি শিক্ষক নির্বাচন কমিশন গঠনের রূপরেখা প্রণয়নের লক্ষ্যে কাজ করছে। দ্রুতই এ কমিশন গঠন চূড়ান্ত করা যাবে।

মোহাম্মদ শাহ আলমের প্রশ্নের জবাবে তিনি জানান, চলতি বছর প্রত্যেক নির্বাচনী এলাকায় তিনটি করে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে।

সামশুল হক চৌধুরীর প্রশ্নের জবাবে তিনি জানান, চলতি অর্থ বছরে শিক্ষা মন্ত্রণালয়ের আওতায় সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির ৯৭টি প্রকল্প বরাদ্দসহ অন্তর্ভুক্ত রয়েছে। এর মধ্যে ৪৮টি বিনিয়োগ এবং ৩১টি কারিগরি সহায়তা প্রকল্প।

রোববার স্পিকার আব্দুল হামিদ অ্যাডভোকেটের সভাপতিত্বে জাতীয় সংসদের চলতি অধিবেশনের ৭ম কার্যদিবসের কার্যক্রম শুরু হয়।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, জুন ০৫, ২০১১

মানিকগঞ্জে শুরু হয়েছে বিজয় মেলা
১৪ ডিসেম্বর বান্দরবান মুক্ত দিবস
ব্রহ্মপুত্র নদ থেকে বৃদ্ধার মরদেহ উদ্ধার
বিক্ষোভের মুখে শিলং যাত্রা বাতিল অমিতের
বুদ্ধিজীবী হত্যাকাণ্ড
ইতিহাসের এই দিনে

বুদ্ধিজীবী হত্যাকাণ্ড



শহীদ বুদ্ধিজীবী দিবস শনিবার
পর্দা নামলো ১৫তম স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসবের
ধর্ষণে অন্তঃসত্ত্বা চতুর্থ শ্রেণির ছাত্রী হাসপাতালে
তামিম-পেরেরা জেতালেন মাশরাফির ঢাকাকে
রক্তের ফেরীওয়ালারা কখনও অপরাধে জড়াতে পারেনা