php glass

সংসদে সুরঞ্জিত-আশরাফ বিতর্ক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

জাতীয় সংসদে জাসদের সাংসদ মাঈনুদ্দিন খান বাদলের একটি বক্তব্য নিয়ে বিতর্কে জড়িয়ে পড়েন সরকার দলীয় সাংসদ সুরঞ্জিত সেনগুপ্ত এবং সৈয়দ আশরাফুল ইসলাম।

ঢাকা:  জাতীয় সংসদে জাসদের সাংসদ মাঈনুদ্দিন খান বাদলের একটি বক্তব্য নিয়ে বিতর্কে জড়িয়ে পড়েন সরকার দলীয় সাংসদ সুরঞ্জিত সেনগুপ্ত এবং সৈয়দ আশরাফুল ইসলাম।

বাদল বলেন, সংসদীয় কমিটির ক্ষমতা বাড়ানো নিয়ে আইনের যে খসড়াটি মন্ত্রীপরিষদে পাঠানো হয়েছিল সেটি বাতিল করা হয়েছে। এর উৎস হিসেবে একটি পত্রিকায় এ সংক্রান্ত খবর প্রকাশিত হয়েছে উল্লেখ করেন তিনি।

এরপরই বাদলের এই বক্তব্যের সঙ্গে একমত পোষণ করে বক্তব্য রাখেন সাংসদ এটিএম ফজলে রাব্বী ও রাশেদ খান মেনন।

মেনন পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে বলেন, সংসদীয় কমিটির ক্ষমতা না থাকায় মঈনুদ্দিন ও ফখরুদ্দীনকে জবাবদিহিতার ক্ষেত্রে বাধ্য করার কোনও অধিকার এই কমিটির নেই।

এরপর স্পিকারের কাছে ফ্লোর চেয়ে আইন বিচার ও সংসদ বিষয়ে সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, ‘সংসদে এমন বিষয় নিয়ে কথা বলতে হবে ভাবিনি। সংসদ পরিচালিত হয় সংবিধান অনুসারে।’

সংবিধানের ৭৩ (৩) অনুচ্ছেদে সংসদীয় কমিটিকে ক্ষমতা প্রদান করার কথা বলা আছে।  এ সংক্রান্ত একটি আইনের খসড়া মন্ত্রীপরিষদে পাঠানো হলেও তা প্রত্যাখান করা হয়েছে।

মন্ত্রীদের আচরণ মোগল সম্্রাটদের মত উল্লেখ করে তিনি বলেন, বর্তমান মন্ত্রী পরিষদে অনেক অনির্বাচিত লোক বসেন। নির্বাচিতদের পাঠানো বিল বাতিল করার অধিকার তাদের নেই।

এ সময় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, ‘সংসদে এক তরফা বক্তব্য দেওয়া হচ্ছে। আইনমন্ত্রী সংসদে উপস্থিত নেই। আলোচিত বিষয়ে কোনও সিদ্ধান্ত নেয়া হয়েছে কিনা তা কেউ নির্দিষ্ট করে বলতে পারে না। পত্রিকা দেখে বিষয়টি সংসদে না তুলে মাননীয় সংসদ সদস্যরা আইনমন্ত্রীকে প্রশ্ন করতে পারতেন।

তাদের বক্তব্য সংসদের রীতিনীতির সঙ্গে সাযুজ্যপূর্ণ নয়। তিনি আরো বলেন, এবারের মতো কোন সংসদীয় কমিটি এতটা স্বাধীনভাবে কাজ করতে পারেনি। সংসদ সদস্যদের দায়িত্ব সংসদের মান রক্ষা করা। তথ্য সমৃদ্ধ হয়ে তাদের সংসদে কথা বলা উচিত।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, জুন ৫, ২০১১

মিরপুর শহীদ বুদ্ধিজীবী সৌধে জনতার ঢল
হানাদারদের রুখতে বোমা ফেলা হয় হার্ডিঞ্জ ব্রিজে
চলচ্চিত্রকার আমজাদ হোসেনকে হারানোর এক বছর
বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
খুলনায় পাটকল শ্রমিকদের অনশন স্থগিত


১৪ ডিসেম্বর সিরাজগঞ্জ মুক্ত দিবস
সাভারে বিদেশি পিস্তলসহ ইউপি সদস্য আটক
রামুতে প্রজন্ম’৯৫ বৃত্তি পরীক্ষার ফল প্রকাশ
১৪ ডিসেম্বর হানাদার মুক্ত হয় জয়পুরহাট
বগুড়ার ধুনট হানাদার মুক্ত দিবস ১৪ ডিসেম্বর