php glass

মাঠে নেই বিএনপি: স্বত:স্ফূর্ত হরতাল চলছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদে রোববার রাজধানীসহ দেশব্যাপী বিএনপি-জামায়াত জোটের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল চলছে।

ঢাকা: তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদে রোববার রাজধানীসহ দেশব্যাপী বিএনপি-জামায়াত জোটের ডাকা সকাল-সন্ধ্যা হরতাল চলছে।

রাজধানীর নয়াপল্টনে বিএনপি’র কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ছাড়া ঢাকার আর কোথাও বিএনপির নেতাকর্মীদের এখন পর্যন্ত পিকেটিং করতে দেখা যায়নি। তবে বিক্ষিপ্তভাবে কিছু এলাকায় স্বল্পকালীন মিছিল করতে দেখা গেছে। এর বাইরে রাস্তায় সাধারণ মানুষেরই উপস্থিতি কম। বিশেষ কারণ ছাড়া কেউই এদিন দুপুর পর্যন্ত রাস্তায় নামেননি।

হরতালের চিত্র দেখতে রাজধানীর প্রায় ২৫টি স্পটে থাকা বাংলানিউজের স্পেশাল করেসপন্ডেন্ট, সিনিয়র করেসপন্ডেন্ট ও স্টাফ করেসপন্ডেন্টদের পাঠানো প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।  

রোববারের হরতালে অন্য হরতালের মতো বিএনপির কর্মীদের পিকেটিং করতে তেমন দেখা যায়নি। যদিও কয়েকদিন আগে থেকে দেশের বিভিন্ন এলাকায় বিএনপি নেতাকর্মীরা হরতালের সমর্থনে লিফলেট বিতরণ করেছেন। দেশে হরতালের সংস্কৃতিতে এই লিফলেট বিতরণ একটি নতুন সংযোজন। কয়েকবছর আগে বিএনপি সরকারের শেষ দিকে আওয়ামী লীগের ডাকা হরতালে হারমোনিয়াম-তবলা সহযোগে গান গাওয়ার সংস্কৃতি চালু হয়। যদিও তা বেশিদিন থাকেনি।

হরতালে ঢাকায় বিভিন্ন সড়কে দু’একটি বিআরটিসির বাসসহ বেসরকারি বাস চলতে দেখা যায়। যদিও এসব বাসে যাত্রীর সংখ্যা হাতে গোনা।    

বিমানবন্দর থেকে সিনিয়র করেসপন্ডেন্ট ইশতিয়াক হুসাইন জানান, পূর্ব নির্ধারিত সময়সূচি অনুযায়ী সব ফ্লাইট ওঠানামা করেছে। সকাল সাতটা থেকে সাড়ে এগারোটা পর্যন্ত ১৪টি ফ্লাইট ওঠানামা করেছে। এর মধ্যে ৬টি ঢাকায় এসেছে।

স্টাফ করেসপন্ডেন্ট সিরাজুল ইসলাম মহাখালি বাসস্ট্যান্ড, গুলশান-বনানী এলাকা ঘুরে জানান, দূরপাল্লার কোনো বাস মহাখালী থেকে ছেড়ে যায়নি। এছাড়াও ওই এলাকার দোকানপাটও বন্ধ রয়েছে।

কাকরাইল ও বিজয়নগর থেকে স্টাফ করেসপন্ডেন্ট আসাদ জামান জানান, বিপুল সংখ্যক পুলিশ সড়কের দু’পাশে অবস্থান করছে। বাস চলাচল কম। রিকশা-বেবিট্যাক্সি চলাচল করছে। দু’একটি বাস যাতায়াত করছে। কাকরাইলেও বিএনপির কোনো মিছিল দেখা যায়নি।  

পল্টন এলাকা থেকে স্টাফ করেসপন্ডেন্ট নিয়াজ জামান সজীব জানান, র‌্যাবের দু’টি জিপ টহল দিচ্ছে। আর্মড পুলিশ মুক্তাঙ্গন-জিরোপয়েন্ট ও বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে অবস্থান করছে। ওই এলাকায় বিএনপির কোনো মিছিল বা পিকেটিং চোখে পড়েনি। পল্টন এলাকা দিয়ে সরকারি-বেসরকারি বাস চলাচল করছে।
 
ফার্মগেট থেকে স্টাফ করেসপন্ডেন্ট সাঈদ আরমান জানান, দোকানপাট বন্ধ রয়েছে। তবে রাস্তায় যান চলাচল করছে। বিএনপির কোনো মিছিল হয়নি।

এদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জে হরতালের মধ্যেও নির্ধারিত সময় সকাল এগারোটায় লেনদেন শুরু হয় বলে জানান সিনিয়র করেসপন্ডেন্ট পবন আহমেদ।

বাংলাদেশ সময়: ১১৬৬ ঘণ্টা, জুন ০৫, ২০১১

চলচ্চিত্রকার আমজাদ হোসেনকে হারানোর এক বছর
বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
খুলনায় পাটকল শ্রমিকদের অনশন স্থগিত
১৪ ডিসেম্বর সিরাজগঞ্জ মুক্ত দিবস
সাভারে বিদেশি পিস্তলসহ ইউপি সদস্য আটক


রামুতে প্রজন্ম’৯৫ বৃত্তি পরীক্ষার ফল প্রকাশ
১৪ ডিসেম্বর হানাদার মুক্ত হয় জয়পুরহাট
বগুড়ার ধুনট হানাদার মুক্ত দিবস ১৪ ডিসেম্বর
বিয়ে করেছেন চলচ্চিত্র অভিনেত্রী মিতু
বাঙালিকে মেধাশূন্য করতেই বুদ্ধিজীবী হত্যা