ঢাকা, শুক্রবার, ৮ মাঘ ১৪২৭, ২২ জানুয়ারি ২০২১, ০৮ জমাদিউস সানি ১৪৪২

জাতীয়

এবার প্রচারের আলোয় ভাষাসৈনিক শামসুল হুদা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৫
এবার প্রচারের আলোয় ভাষাসৈনিক শামসুল হুদা ছবি:সোহাগ / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্রচারের আলো থেকে বরাবরই দূরে ছিলেন ভাষাসৈনিক শামসুল হুদা। কিন্তু এবার নতুন প্রজন্ম একটি বইয়ে তাকে জানার সুযোগ পাবে।

শামসুল হুদার বেশ ক’টি দুর্লভ ছবি ও জীবনী জানা যাবে এতে।

শনিবার (০৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক অনুষ্ঠানে বইটির মোড়ক উন্মাচন করা হয়।

‘ভাষাসৈনিক শামসুল হুদা: জীবনের জলছবি’ নামের এ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করে ভাষা-আন্দোলন গবেষণাকেন্দ্র ও জাদুঘর।

এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।

অনুষ্ঠানে ভাষা আন্দোলনের সময়ে নিজের আহরিত অভিজ্ঞতা তুলে ধরেন শামসুল হুদা।

অনুষ্ঠানের প্রধান অতিথি ইকবাল সোবহান চৌধুরী বলেন, ভাষাসৈনিকদের রক্তেই আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের ইতিহাস বাংলাদেশের অনন্য গৌরব বলে উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে শামসুল হুদার নামে তার জেলা ফেনীতে একটি সড়ক, একটি লাইব্রেরি ও গবেষণাকেন্দ্র স্থাপনের প্রতিশ্রুতি দেন সংসদ সদস্য রহিম উল্লাহ।

শামসুল হুদা তার বক্তব্যে বলেন, আমি আমার জন্মস্থান ফেনীতে গিয়েছিলাম। সেখানে মানুষ জানতে চেয়েছিল, মৃত্যুর পর আমার কবর কোথায় হবে। আমি এর জবাবে এখন বলতে চাই, আমি যেখানে জন্মেছি, সেখানেই যেন আমার কবর হয়।

ভাষা সৈনিক বিচারপতি কাজী এবাদুল হকের সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান বিচারপতি আমিরুল কবির চৌধুরী, শিল্পপতি গাজী বেলায়েত হোসেন মিঠু, সংসদ সদস্য হাজী রহিম উল্লাহ, গ্রন্থের লেখক এম আর মাহবুব, ভাষাসৈনিক অধ্যাপক ড. শরীফা খাতুন, ড. জসীম উদ্দিন আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানে ভাষাসৈনিকের দীর্ঘায়ু কামনা করে অনুষ্ঠানে দোয়া ও মোনাজাত করা হয়।

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৫
এসকেএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa