ফ্রান্সের ‘ডুফিন ইউনিভার্সিটি’ শেখ হাসিনাকে স্বর্ণপদক দেবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাংলাদেশে গণতন্ত্র সুসংহতকরণ এবং নারীর ক্ষমতায়নে অসাধারণ অবদানের স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বর্ণপদক প্রদান করবে প্যারিসের ঐতিহ্যবাহী ‘ডুফিন ইউনিভার্সিটি’।

ঢাকা: বাংলাদেশে গণতন্ত্র সুসংহতকরণ এবং নারীর ক্ষমতায়নে অসাধারণ অবদানের স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বর্ণপদক প্রদান করবে প্যারিসের ঐতিহ্যবাহী ‘ডুফিন ইউনিভার্সিটি’।

সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী বুধবার প্যারিসে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রীর হাতে এই পদক তুলে দেওয়া হবে।

শেখ হাসিনা ১৫-২৬ মে প্যারিস সফরকালে ইউনেস্কোর আয়োজনে ‘নারীর ক্ষমতায়ন ও জেন্ডার ইকুয়ালিটি’ শীর্ষক এক প্যানেল আলোচনায় মূল বক্তব্য পেশ করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার বিকেলে (স্থানীয় সময়) প্যারিসের উদ্দেশে কানাডার টরন্টো ত্যাগ করবেন।

বুধবার সকালে তাঁর প্যারিস পৌঁছার কথা। এদিন প্যারিসে ডুফিন ইউনিভার্সিটিতে পুরস্কার গ্রহণ অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। এছাড়া হোটেল ইন্টারকন্টিনেন্টালে প্রবাসী বাংলাদেশিদের দেওয়া সম্বর্ধনায় তাঁর যোগদানেরও কথা রয়েছে।

বৃহস্পতিবার ‘গ্লোব্যাল পার্টনারশিপ প্রোগ্রাম অন গার্লস অ্যান্ড উওমেনস এডুকেশন’ শীর্ষক সম্মেলনে তিনি যোগ দেবেন।

প্যারিসে অবস্থানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ মহাসচিব বান কি মুন এবং ইউনেস্কো মহাপরিচালক ইরিনা বকোভার সঙ্গে বৈঠক করবেন।

প্রধানমন্ত্রী বৃহস্পতিবার রাতে  ঢাকার উদ্দেশে প্যারিস ত্যাগ করবেন।

প্রধানমন্ত্রী ১৬তম বিশ্ব আবহাওয়া কংগ্রেস এবং ৬৪তম বিশ্বস্বাস্থ্য সম্মেলনে যোগ দেওয়ার জন্য গত ১৫ মে সুইজারল্যান্ডের জেনেভার উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। সুইজারল্যান্ডে চারদিনের সফর শেষে ১৮ মে জেনেভা থেকে কানাডার টরেন্টোর উদ্দেশে রওয়ানা হন।

জেনেভায় উচ্চপর্যায়ে এই দু’টি অনুষ্ঠানে অংশগ্রহণের পাশাপাশি বাংলাদেশের প্রধানমন্ত্রী অন্যদের মধ্যে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) মহাপরিচালক পাসকেল লামি, মাইক্রোসফট চেয়ারম্যান উইলিয়াম বিল এইচ. গেটস এবং জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সম্মেলন বিষয়ক মহাসচিব ড. সুপাচাই পানিচপাকদির সঙ্গে বৈঠক করেন।

সুইজারল্যান্ড, কানাডা ও ফ্রান্সে ১৩ দিনের সফর শেষে ২৭ মে দেশে প্রধানমন্ত্রীর ফেরার কথা রয়েছে।
উল্লেখ্য, ডুফনি ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয় প্যারিসের পশ্চিম অঞ্চলে ন্যাটোর সাবেক সদও দপ্তর পালা দ্য লুতাঁয়, ১৯৬৮ সালে। এটি মূলত অর্থনীতি ও ব্যবস্থাপনাকেন্দ্রিক বিশেষায়িত বিশ্ববিদ্যালয়। এটির পুরো নাম ‘য়ুনিভার্সিতে দ্য তেকনোলজি আঁ সিঁয়েস দে অরগানিজেসঁ এত্দে লা দিসিসোঁ দ্য পারি-দুফিঁ ( Université de technologie en sciences des organisations et de la décision de Paris-Dauphine)।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, মে ২৩, ২০১১

৩ হাজার কর্মহীন মানুষের মধ্যে এমপি কমলের ত্রাণ বিতরণ 
ঝুঁকিপূর্ণ সাঁকোই ভরসা দুই উপজেলার ২০ হাজার মানুষের 
অসহায় মানুষের পাশে স্মারক সংগ্রাহক জসিম
মাগুরায় যুবকের গলাকাটা মরদেহ উদ্ধার
কক্সবাজার সৈকতের বালিয়াড়ি তৈরিতে হচ্ছে সাগরলতা বনায়ন 


ঠাকুরগাঁওয়ে করোনা সন্দেহে ১৪ জনের নমুনা সংগ্রহ 
নদী তীরের মাটি কাটায় সোয়া লাখ টাকা জরিমানা
ব্যক্তি উদ্যোগে ত্রাণ বিতরণ করলো ‘সহযোগী’
উপোস থাকবে না রাস্তার কুকুরগুলোও
দেশের ৯ জেলায় ছড়িয়েছে করোনা সংক্রমণ