শেয়ার কারসাজি বন্ধের পদক্ষেপ তিন ধাপে বাস্তবায়িত হবে-অর্থমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

শেয়ার বাজার কারসাজিতে সরকারের নেওয়া পদক্ষেপ তিন ধাপে বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য মো. মুজিবুল হকের তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

ঢাকা: শেয়ার বাজার কারসাজিতে সরকারের নেওয়া পদক্ষেপ তিন ধাপে বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য মো. মুজিবুল হকের তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, ‘পুঁজিবাজারের অস্বাভাবিক উত্থান-পতনের তদন্তের জন্য গঠিত কমিটির সুপারিশ অনুযায়ী বিধি ভঙ্গকারীদের বিরুদ্ধে অবিলম্বে, স্বল্প ও মধ্যমেয়াদ এই তিন ধাপে ব্যবস্থা গ্রহণ করা হবে।’

শেয়ার বাজার কারসাজির ঘটনায় সরকারের নেওয়া পদক্ষেপের কথা জানিয়ে তিনি বলেন, ‘সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশনের পুনর্গঠনের সুপারিশের আলোকে ইতিমধ্যে কমিশনে নতুন চেয়ারম্যান ও ১ জন সদস্য নিয়োগ দেওয়া হয়েছে। অন্য সদস্যের নিয়োগ প্রক্রিয়াধীন আছে। তদন্ত প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী ২ জন কর্মকর্তার আর্থিক লেনদেনের বিষয়টি তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণে দুদকে পাঠানো হয়েছে।’

এছাড়া শেয়ার বাজারে মূল্য বিভাজনে কারসাজির জন্য সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে এসএইসি অধ্যাদেশ, ১৯৬৯ এর সংশ্লিষ্ট ধারার আওতায় মামলার পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানান তিনি।

সংসদ সদস্য এম. আব্দুল লতিফের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ব্রোকারেজ হাউজগুলো থেকে ২০০৯-১০ অর্থ-বছরে মোট ১৩৯ কোটি টাকা রাজস্ব আয় হয়েছে। এর মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্রোকারেজ হাউজ থেকে ১২৮ দশমিক ১৭ কোটি টাকা ও চট্টগ্রাম থেকে ১০ দশমিক ৮৩ কোটি টাকা রাজস্ব আয় হয়েছে।

সংসদ সদস্য মো. হারুনুর রশিদের প্রশ্নের জবাবে মুহিত জানান, চলতি ২০১০-১১ অর্থবছরে মার্চ’ ১১ পর্যন্ত জাতীয় রাজস্ব বোর্ড ৫৩ হাজার ৪৩ কোটি ৮৪ লাখ টাকা রাজস্ব আদায় করেছে।

একই প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘সম্পূর্ণ প্রস্তুতকৃত পণ্য ও বিলাস দ্রব্যের উপর শতকরা ৫ ভাগ রেগুলেটরি ডিউটি অব্যাহত আছে। এর ফলে প্রায় ৬শ’ কোটি টাকা আদায় হবে।’

মোটর গাড়ির উপর শুল্ক কর বৃদ্ধি করাতে যানবাহন খাতের আমদানি পর্যায়ের রাজস্ব বাড়বে বলেও জানান তিনি।

সংসদ সদস্য এবিএম আবুল কাশেমের প্রশ্নের জবাবে আবুল মাল আব্দুল মুহিত জানান, বর্তমানে সারদেশে ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বরধারীর (টিন) সংখ্যা প্রায় ৩০ লাখ। এর মধ্যে চলতি বছরের এপ্রিল পর্যন্ত ৮ লাখ ৮০ হাজার করদাতা আয়কর রিটার্ন দাখিল করেছেন।

তিনি আরো জানান, স্পট এসেসমেন্ট কার্যক্রমের আওতায় এখন পর্যন্ত ২৬ হাজার ৯শ’ জন নতুন করদাতাকে কর নেটের আওতায় আনা হয়েছে।

সংসদ সদস্য সামশুল হক চৌধুরীর প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, সরকারের আয় বাড়ানোর লক্ষে স্টক এক্সচেঞ্জে নিবন্ধিত কোম্পানির উদ্যোক্তা অংশীদার ও পরিচালকদের শেয়ার লেনদেন থেকে অর্জিত আয়ের উপর হ্রাসকৃত হারে কর আরোপ করা হয়েছে।

একই সঙ্গে প্রিমিয়াম শেয়ার বিক্রয়ের ক্ষেত্রে সংশ্লিষ্ট কোম্পানির প্রিমিয়াম মূল্যের উপর কর আরোপ করা হয়েছে বলেও জানান তিনি।

একই পশ্নের জবাবে মুহিত আরো জানান, বাণিজ্যিক ভিত্তিতে গ্যাস ও বিদ্যুৎ সংযোগ গ্রহণ ও ভাড়ায় ব্যবহৃত বাস, ট্রাক ইত্যাদি যানবাহনের নিবন্ধন ও ফিটনেস নবায়নের ক্ষেত্রে টিন গ্রহণ বাধ্যতামূলক করা হয়েছে।

সংসদ সদস্য রেহানা আক্তার রানুর প্রশ্নের জবাবে মুহিত জানান, দেশের বাইরে বাংলাদেশের সোনালী ও জনতা ব্যাংকের শাখা আছে। এর মধ্যে সোনালী ব্যাংকের দুটি শাখা আছে ভারতের কোলকাতা ও শিলিগুড়িতে। জনতা ব্যাংকের সংযুক্ত আরব আমিরাতের ৪টি শাখা আছে আবুধাবী, দুবাই, শারজাহ ও আল-নাইনে।

তিনি  আরো জানান, গত অর্থবছরে সোনালী ব্যংক দেশের বাইরের শাখা থেকে ১০ হাজার ৮৮ টাকা লাভ করেছে। জনতা ব্যাংক লাভ করেছে ৯ কোটি ৩০ লাখ ২৪ হাজার টাকা।

বাংলাদেশ সময়:  ১৭৪০ ঘণ্টা, মে ২৩, ২০১১

বগুড়ায় করোনা উপসর্গ নিয়ে মৃত্যু, ১৫ বাড়ি লকডাউন
ভারতীয় নাগরিকদের আতঙ্কিত না হওয়ার অনুরোধ রীভা গাঙ্গুলির
কাশিয়ানীতে পিকআপ ভ্যানচাপায় নিহত ১
মানুষকে ঘরে রাখতে বাজার নিয়ে পুলিশের ‘হোম সার্ভিস’
সাফল্যে বছর শেষ করলো ডিবিএল ফার্মা ইনক


সন্তানের মতোই বোনকে দেখেন কৃতি শ্যানন
সবাই এগিয়ে এলে করোনা মোকাবিলা সম্ভব: আতিক
সিলেটে হোম কোয়ারেন্টিন ছাড়লো ১৭৩৪ জন
শ্রমজীবীদের অর্থ সহায়তা দিলেন মেয়র নাছির
৭-১০ দিনের মধ্যে সব বিভাগে করোনা শনাক্ত পরীক্ষা