ত্রুটিপূর্ণ নীতিমালায় মৎস্যজীবিরা জলমহাল ইজারা পাচ্ছেন না

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ.ক.ম মোজাম্মেল হক এমপি বলেছেন, ত্রুটিপূর্ণ জলমহাল নীতিমালার কারণে প্রকৃত মৎস্যজীবিরা জলমহাল ইজারা নিতে পারছেন না।

ঢাকা: ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ.ক.ম মোজাম্মেল হক এমপি বলেছেন, ত্রুটিপূর্ণ জলমহাল নীতিমালার কারণে প্রকৃত মৎস্যজীবিরা জলমহাল ইজারা নিতে পারছেন না।

নীতিমালার দুর্বলতার কারণে দুর্নীতি ও অনিয়ম প্রশ্রয় পেয়েছে। আমরা এই নীতিমালা সংশোধনের সুপারিশ করেছি।

সোমবার দুপুরে রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) আয়োজিত ‘সমন্বিত প্লাবনভূমি ব্যবস্থাপনা’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রকৌশলী মশিউর রহমানের সঞ্চালনায় কর্মশালায় বক্তব্য রাখেন বেলার নির্বাহী পরিচালক রেজওয়ানা হাসান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ইউনূস আলী, রংপুর জেলা মৎস্য কর্মকর্তা মাসুদুল হক, মৎস্যজীবি নজরুল ইসলাম, জহুরুল ইসলাম প্রমুখ।

প্রধান অতিথি আরো বলেন, নদী মাতৃক এই বাংলাদেশে যে অবস্থা চলছে তাতে আগামী সন্তানদের নদী দেখানোর জন্য দূরে কোথাও নিয়ে যেতে হবে।

বর্তমান সরকার জমির শ্রেণী পরিবর্তনকে হারাম ঘোষণা করে বলেন, অতীতে জমির শ্রেণী পরিবর্তন করায় অনেক জলাশয় মানচিত্র থেকে হারিয়ে গেছে।

তিনি প্লাবন ভূমির সঠিক ব্যবহার নিশ্চিত করা এবং বাংলাদেশের মৎস্য সম্পদের উন্নয়নের জন্য মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয় এবং ভূমি মন্ত্রণালয়ে সমন্বয় জরুরী বলে উল্লেখ করেন। অনেক সময় এই ৩ মন্ত্রণালয়ের সমন্বয়হীনতার কারণে উন্নয়ন ব্যাহত হয়।

তিনি প্রকৃত মৎস্যজীবিদের রক্ষার জন্য প্রতিযোগিতার পরিবর্তে টোকেন মানির মাধ্যমে ইজারা প্রথা চালু করা প্রয়োজন বলে দাবি করেন।

রেজওয়ানা হাসান বলেন, সরকার যে প্রতিযোগিতামূলক ইজারা প্রথা চালু করেছে এতে প্রকৃত মৎস্যজীবিরা অর্থের অভাবে ইজারা নিতে পারছেন না। জলাশয়গুলো চলে যাচ্ছে বৃত্তশালীদের হাতে।

জলাশয় নীতিমালায় প্রকৃত মৎস্যজীবিদের জলমহাল ইজারা প্রদানের কথা থাকলেও সরকারি নানা শর্তের গ্যাড়াকলে তারা টিকতে পারছে না।

৩ বছরের ইজারা প্রথা বাতিল করে দীর্ঘ মেয়াদী ইজারা প্রথা চালু করার দাবি জানিয়ে বলেন, এই পদ্ধতিতে মৎস্য সম্পদের বিকাশ হতে পারে না।

এই প্রক্রিয়ায় ইজারা গ্রহণকারীরা স্বল্প মেয়াদী পরিকল্পণা গ্রহণে বাধ্য হচ্ছে। রেজওয়ানা হাসান বলেন, জলমহালে মৎস্যজীবিদের মালিকানার মানসিকতা গড়ে তুলতে না পারলে প্রকৃত অর্থে উন্নয়ন সম্ভব নয়।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘন্টা, মে ২৩, ২০১১

করোনা: হবিগঞ্জের সড়কে সড়কে র‍্যাবের টহল ও মাইকিং
বীরবিক্রম শাফী ইমাম রুমীর জন্ম
সেই প্রবীণদের বাড়িতে ইউএনও, ফোনে কথা বললেন প্রতিমন্ত্রী
ইতালিতে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়ালো
করোনা উপসর্গ নিয়ে মৃত্যু: পুলিশি পাহারায় দাফন


যুক্তরাষ্ট্রে স্ত্রীসহ করোনায় আক্রান্ত কাজী মারুফ
করোনায় নাকাল দুস্থদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ ইশরাকের
করোনা সন্দেহে মাদারীপুরে কলেজছাত্র আইসলেশনে
২০ হাজার পরিবারকে চাল-ডাল দেবেন মেয়র লিটন
করোনা আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার চিঠি