বজ্রপাতে ১৪ জেলায় নিহত ৩১

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দেশের বিভিন্ন জেলার ওপর দিয়ে সোমবার সকালে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড়-বৃষ্টির সময় বজ্রপাতে মাত্র ৪ ঘণ্টায় কেড়ে নিয়েছে শিশু- নারীসহ ৩১ জনের প্রাণ। এসব ঘটনায় আহত হয়েছেন আরও ৪১ জন।

ঢাকা: দেশের বিভিন্ন জেলার ওপর দিয়ে সোমবার সকালে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড়-বৃষ্টির সময় বজ্রপাতে মাত্র ৪ ঘণ্টায় কেড়ে নিয়েছে শিশু- নারীসহ ৩১ জনের প্রাণ। এসব ঘটনায় আহত হয়েছেন আরও ৪১ জন।

চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, জয়পুরহাট, কুড়িগ্রাম, চাঁদপুর, নাটোর, গোপালগঞ্জ, পাবনা, মাগুরা, নোয়াখালী, ভোলা, মানিকগঞ্জ, খুলনা ও গাইবান্ধায় এসব হতাহতের ঘটনা ঘটে। এরমধ্যে চাঁপাইনবাবগঞ্জেই ১০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া রাজশাহীতে নিহত হয়েছে চারজন।

এব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক শাহ আলম টেলিফোনে সোমবার বিকেলে বাংলানিউজকে জানান, কালবৈশাখী ঝড় হওয়ার কোনো কারণ সনাক্ত করা সম্ভব নয়। তবে জলবায়ু পরিবর্তনের প্রভাব তো রয়েছেই।

মানুষকে সচেতন হবার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘বজ্রপাতের বিষয়টি কোনো নিয়ম মেনে চলে না। ঝড় বেশি হলে বজ্রপাতের পরিমাণও বেশি হয়। তাই মানুষকে এব্যাপারে সচেতন থাকতে হবে।’

তিনি আরও জানান, এই সময়ে গ্রামে কৃষক ও কৃষক পরিবারের সদস্যরা বোর ধান ঘরে তুলতে ব্যস্ত থাকায় তারা ঝড়ের সময়ও বাইরে থাকছে। একারণে প্রাণহানি বেশি ঘটছে।

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি জানান, চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকাসহ শিবগঞ্জ, গোমস্তাপুর ও নাচোল উপজেলার বিভিন্ন গ্রামে বজ্রপাতে ১০ জন নিহত ও ২ জন গুরুতর আহত হযেছে।

নিহতরা হলেন জেলার নাচোল উপজেলার ফতেপুর ইউনিয়নের সালালপুর গ্রামের মোসাহাক আলীর ছেলে বাইরুল ইসলাম (৩৫),  শিবগঞ্জ উপজেলার চৈতন্যপুর গ্রামের ধুলু মন্ডলের ছেলে আব্দুল মান্নান (৩৫), কানসাট ইউনিয়নের হরিপুর গ্রামের ভগুরুদ্দীনের ছেলে মানিক (৫০), চক কীর্তি ইউনিয়নের দুবলি ভান্ডার গ্রামের মন্টুর ছেলে সেতাউর রহমান (২৮), দুর্লভপুর ইউনিয়নের জগন্নাথপুর চাপড়ি পাড়া গ্রামের বুদ্ধুর ছেলে আব্দুর রাজ্জাক (১৮), একই ইউনিয়নের নামোজগন্নাথপুর গ্রামের আবুল হোসেনের ছেলে আব্দুল কাইয়ুম (৩৫) ও পাঁকা ইউনিয়নের চর নিশি পাড়া গ্রামের মৃত নেজাম উদ্দীনের ছেলে রফিকুল ইসলাম (৩৫), গোমস্তাপুর উপজেলার পার্বর্তীপুর ইউনিয়নের কসরইল গ্রামের শামিল ওরাও এর ছেলে রিপন ওরাও (১২), বোয়ালিয়া ইউনিয়নের বোয়ালিয়া গ্রামের রবিউল ইসলামের ছেলে রেজাউল করিম (২২)  এবং চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার দুর্গাপুর মহল¬ার তরিকুল ইসলামের ছেলে দূর্গাপুর মাদ্রাসার সপ্তম শেণীর ছাত্র ওসমান গনি (১৫)।

গুরুতর আহত হয়েছে গোমস্তাপুর উপজেলার চৌডালা গ্রামের আজাহার আলীর মেয়ে নাহিদা ( ১০)। তাকে গোমস্তাপুর স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। অপর আহত  চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার দুর্গাপুর মহল্লার আব্দুস সালামের ছেলে আবু হানজালা (৯)। আহত হানজালাকে আশংকাজনক অবস্থায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ সদর থানার সহকারি উপপরিদর্শক সারোয়ার হোসেন বাংলানিউজকে জানান, সকাল সাড়ে ৬ টার দিকে চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার দুর্গাপুরে আম কুড়াতে গিয়ে বজ্রপাতে ঘটনাস্থলে ওসমান গনি নিহত ও হানজালা গুরুতর আহত হয়।

নাচোল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সাঈদ ইকবাল জানান, নাচোল উপজেলার ফতেপুর ইউনিয়নের সালালপুর গ্রামের বাইরুল ইসলাম বাড়ির পাশে আম কুড়াতে গিয়ে বজ্রপাতে ঘটনাস্থলেই নিহত হয়। গোমস্তাপুর উপজেলার কসরইল গ্রামের রিপন ওরাও ও বোয়ালিয়া গ্রামের রেজাউল করিম বাড়ির পাশে আম বাগানে আম কুড়াতে গিয়ে বজ্রপাতে ঘটনাস্থলেই নিহত হন বলে জানান বোয়ালিয়া ও পার্বর্তীপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান।

সকাল ৭টার দিকে আব্দুল মান্নান চৈতন্যপুর গ্রামের বিল ভাতিয়া লাচ্ছু এলাকায় ধান কাটতে গিয়ে বজ্রপাতে ঘটনাস্থলেই নিহত হয়।

সকাল সাড়ে ৬টার দিকে কানসাট ইউনিয়নের হরিপুর গ্রামের মানিক, চক কীতিৃ ইউনিয়নের দুবলী ভান্ডার গ্রামের সেতাউর, পাঁকা ইউনিয়নের রফিকুল আম কুড়াতে গিয়ে এবং দুর্লভপুর ইউনিয়নের জগন্নাথপুর গ্রামের রাজ্জাক ও নামো জগন্নাথপুর গ্রামের কাইয়ুম মাঠে ধান কাটতে গিয়ে বজ্রপাতে নিহত হয়।

শিবগঞ্জ উপজেলার ধাইনগর, পাঁকা, দুর্লভপুর, কানসাট ও চক কীর্তি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানরা বজ্রপাতে নিহতের ঘটনা নিশ্চিত করেছেন।

রাজশাহী প্রতিনিধি জানান, সকাল ৯টার দিকে ঝড়ের সময় বজ্রপাতে জেলায় ৪ জনের মৃত্যু হয়েছে।

এরা হলেন রাজশাহীর পুঠিয়ার চক দোমাদি পূর্বপাড়া এলাকার ইয়াদ আলীর ছেলে লাল্টু (২৫), জাগিরপাড়া শিবপুর হাট এলাকার কালুর ছেলে সাগর (১০), বাঘমারার চাইপাড়া এলাকার দুলাল ম-লের ছেলে মন্টু (২৮) এবং মোহনপুরের কুঠিবাড়ি গ্রামের আজাদের ছেলে আব্দুল হান্নান (৩০)।এদের সবারই মৃত্যু হয়েছে ঘটনাস্থলে।

জয়পুরহাট সংবাদদাতা জানান, জেলার আক্কেলপুর উপজেলার গোপীনাথপুরের আবাদপুর গ্রামে সকাল ৯টার দিকে গরু চরানোর সময় বজ্রপাতে জুলেখা বিবি (৩০) নামে এক নারী ঘটনাস্থলেই মারা যান। তিনি ওই গ্রামের রাজিব উদ্দীনের স্ত্রী।

প্রায় একই সময়ে জয়পুরহাট সদর উপজেলার বিভিন্ন গ্রামে বজ্রপাতে সাতজন আহত হয়েছেন। আহতদের জেলা আধুনিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে হাসপাতাল সূত্র।

কুড়িগ্রাম প্রতিনিধি জানান, সকাল ৮টার দিকে বৃষ্টির সঙ্গে বজ্রপাতে কুড়িগ্রাম সদর ও উলিপুর উপজেলায় ২ জন মারা গেছেন। আহত হয়েছেন আরও ২ জন।

এরা হলেন কুড়িগ্রাম সদর উপজেলার ঘোগাদহ ইউনিয়নের ভইষেরকুটি গ্রামের ওয়াবদা বাঁধ এলাকার আকবর আলী (৪২) এবং উলিপুরের গুনাইগাছ এলাকার সালমা আখতার শিল্পী (২২)।

শিল্পী কুড়িগ্রাম সরকারি কলেজের সম্মান প্রথম বর্ষের ছাত্রী।

চাঁদপুর থেকে বাংলানিউজের প্রতিনিধি জানান, জেলার হাজীগঞ্জ উপজেলায় সকালে বজ্রপাতে ২ ব্যক্তির মৃত্যু হয়েছে।

এদের একজন হাজীগঞ্জের রাজারগাঁও ইউনিয়নের শ্রীপুর গ্রামের সদ্য বিদেশ ফেরত শাহ আলম (৩৫)। অপরজন বড়কূল ইউনিয়নের দোয়াগন্ডা গ্রামের মামুন (১২)।

নাটোর সংবাদদাতা জানান, নাটোরে বজ্রপাতে গৃহবধূসহ ২ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে দুই নারী।

সদর উপজেলার দক্ষিণপুর এলাকায় বজ্রপাতে মানিক (২৪) নামে এক যুবকের মৃত্যু হয়। এছাড়া সিংড়া উপজেলার শেরকোল বাজার পাড়া এলাকার রেজাউল করিমের স্ত্রী মর্জিনা (২৮) বজ্রপাতে মারা যান।

এসময় সদর উপজেলার ফতেঙ্গাপাড়া এলাকায় শেফালী বেগম (৩৮) এবং সিংড়া উপজেলার তেলীগ্রামের ইউনুস আলীর স্ত্রী আজিবন বেগম (৪০) আহত হয়।

গোপালগঞ্জ প্রতিনিধি জানান, সকাল ১০টার দিকে গোপালগঞ্জ সদর উপজেলার গোপীনাথপুরে জমিতে কাজ করার সময় বৃষ্টির সঙ্গে বজ্রপাতে নূর ইসলাম (৩৮) নামে এক কৃষক মারা গেছেন। এ সময় আহত হয়েছেন আরও ২ কৃষক।

পাবনার ফরিদপুর উপজেলার পাঁচপুঙ্গলী গ্রামে সোমবার সকাল সাড়ে ১০টার দিকে বজ্রপাতে খাইরুল ইসলাম (২৫) ও বাবু হোসেন (১৬) নামে দুই কৃষকের মৃত্যুও খবর জানিয়েছেন বাংলানিউজের প্রতিনিধি।

তিনি জানান, এ সময় আরও ১৫ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে ১১ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মাগুরা প্রতিনিধি জানান, সদর উপজেলার আমুড়িয়া চরপাড়া গ্রামে সকাল সাড়ে ৯টার দিকে বজ্রপাতে মোর্শেদা খাতুন (৩৫) নামে এক গৃহবধূ মারা গেছেন। তিনি ওই গ্রামের কিবরিয়া সরদারের স্ত্রী।

কিবরিয়া সরদার বাংলানিউজকে জানান, তার স্ত্রী মাঠে গরু চরানোর সময় বজ্রাহত হন। পরে সদর হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

নোয়াখালী সুবর্ণচর উপজেলায় বজ্রপাতে মারা গেছে ২ কিশোরী। এরা হলো ওই উপজেলার আমানউল্যা ইউনিয়নের মধ্যপাড়া গ্রামের ছানাউল্যার মেয়ে সাবানা বেগম (১৪) ও একই গ্রামের আবুল কাশেমের মেয়ে ফারহানা আক্তার (১৬)।

তারা দু’জনেই স্থানীয় একটি স্কুলের সপ্তম শ্রেণীর ছাত্রী ।

জেলার চর জব্বর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কালামের উদ্ধৃতি দিয়ে বাংলানিউজের নোয়াখালী প্রতিনিধি জানান সকাল ১১টার দিকে ক্ষেতে বাদাম তুলতে গিয়ে বজ্রপাতের শিকার হয় দুই কিশোরী।

ভোলা প্রতিনিধি জানান, জেলার মনপুরা উপজেলার মনপুরা ইউনিয়নের কুলাগাজী তালুক গ্রামে সোমবার দুপুর ১২টায় বজ্রপাতে দেলোয়ার হোসেন নামে এক স্কুলশিক্ষক মারা গেছেন।

মনপুরা মহিলা কলেজের প্রভাষক মাহবুবুল আলম শাহিন বাংলানিউজকে জানান, দেলোয়ার হোসেন একটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক । তার পিতার নাম আবু মিয়া।

মানিকগঞ্জ প্রতিনিধি জানান, মানিকগঞ্জের শিবালয় উপজেলার কৃঞ্চদিয়া গ্রামে বজ্রপাতে ইয়াজ উদ্দিন (৩৪) নামের এক দিনমজুরের মৃত্যু হয়েছে।  আহত হয়েছে আরেক দিনমজুর সিরাজুল (৩২)।

শিবালয় থানার ওসি মো. রেজাউল করিম জানান, সকাল সাড়ে নয়টার দিকে ইয়াজউদ্দিন এবং সিরাজুল কৃষ্ণদিয়া গ্রামের একটি ক্ষেত থেকে বোঝা নিয়ে তছির উদ্দিনের বাড়িতে আসার পথে বজ্রপাত হলে ঘটনান্থলে ইয়াজ উদ্দিন মারা যায় এবং আহত হয় সিরাজুল। তাদের বাড়ি পাবনার সাথিয়া উপজেলার কল্যাণপুর গ্রামে।

খুলনা প্রতিনিধি জানান, খুলনার ডুমুরিয়া উপজেলার টিয়াবুনিয়া বিলে বজ্রপাতে আলাউদ্দিন মোড়ল (৫০) নামের এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। তার বাড়ি উপজেলার কোমলপুর গ্রামে।

গাইবান্ধা প্রতিনিধি জানান, গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার পল্লীর সোনারায় ইউনিয়নে বজ্রপাতে শিশু আতাউর রহমান (৬)  নিহত হয়েছে। এতে আহত হয়েছে আরও আটজন।

নিহত শিশু আতাউর রহমান (৬) উপজেলার পশ্চিম বৈদ্যনাথ গ্রামের সৈয়দ আলীর ছেলে।

সোনারায় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকির হোসেন জানান, সকাল সাড়ে ৯ টার দিকে ঘরের দরজায় দাড়িয়ে বৃষ্টি দেখার সময় বজ্রপাতে আহত হয় আতাউর। গুরুতর আহতাবস্থায় সুন্দরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, মে ২৩, ২০১১

করোনা প্রতিরোধে দোষারোপ নয়, একযোগে কাজ করতে জাসদের আহ্বান
বিশ্বকাপ ফাইনালের ম্যাচসেরা অনুপ্রেরণা হিসেবে দেখছেন আকবর
গৃহহীনদের অস্থায়ী আবাসনের দাবি গণসংহতি আন্দোলনের
করোনায় আক্রান্ত মার্কিন রণতরী থিওডোর রুজভেল্টের ২৮৬ নাবিক
নেতাকর্মীদের মুক্তি দিতে সরকারকে ফখরুলের চিঠি


সঙ্কটকালে গ্রাহকসেবায় সর্বোচ্চ চেষ্টা করতে হবে: জিপি সিইও
চট্টগ্রামে আরও ৩ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত
ময়মনসিংহে পুলিশ সদস্যসহ করোনায় আক্রান্ত ২ 
টিসিবির পণ্য ক্রয়ে ৩ ফুট দূরত্ব বজায় রাখার নির্দেশ
জামালপুর লকডাউন