পিলখানা হত্যাযজ্ঞের চার্জ শুনানি

আজ সাড়ে নয়টায় আবার বসছে আদালত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

রাজধানীর পিলখানায় বিজিবি (সাবেক বিডিআর) সদর দপ্তরে সংঘটিত হত্যাকাণ্ডের চার্জ গঠন বিষয়ে শুনানির জন্য পঞ্চম দিনের মতো রোববার সকাল সাড়ে নয়টায় ফের বসছে

ঢাকা: রাজধানীর পিলখানায় বিজিবি (সাবেক বিডিআর) সদর দপ্তরে সংঘটিত হত্যাকাণ্ডের চার্জ গঠন বিষয়ে শুনানির জন্য পঞ্চম দিনের মতো রোববার সকাল সাড়ে নয়টায় ফের বসছে

ঢাকার বকশীবাজার এলাকায় কেন্দ্রীয় কারাগার ও নবকুমার ইনস্টিটিউশন সংলগ্ন আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত অস্থায়ী আদালতে এ শুনানি গ্রহন করা হবে। বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন মহানগর দায়রা জজ জহুরুল হক।

গত ২৮ মার্চ মামলার এজাহার পাঠের মধ্য দিয়ে চার্জ গঠনের প্রক্রিয়া শুরু হয়। এ পর্যন্ত মোট ৮০২ জন আসামিকে তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ পড়ে শোনানো হয়েছে। ১২ এপ্রিল ডিএডি তৌহিদসহ ৭৯ আসামিকে, ২৬ এপ্রিল ২৬০ আসামিকে ও ৯ মে ৪৬৩ জন আসামিকে তাদের বিরুদ্ধে অভিযোগ পড়ে শোনানো হয়।

আজ আরও ৪৬ আসামিকে আলাদা আলাদাভাবে অভিযোগ পড়ে শোনানো হবে। পরে আসামিদের পক্ষে তাদের আইনজীবীরা অভিযোগ খণ্ডন করে শুনানি করবেন।

হত্যা মামলায় ৮৫০ জন অভিযুক্ত করে চার্জশিট দেওয়া হলেও ৮৫০ আসামির মধ্যে কারাগারে আটক আছেন ৮২৭ জন। বাকি ২৩ আসামির মধ্যে ২ জন মারা গেছেন এবং বাকিরা পলাতক। মামলাটির তদন্তের সময়ই মারা যান বিডিআরের উপ-সহকারী পরিচালক (ডিএডি) রহিম ও হাবিলদার শফিকুল ইসলাম।

পিলখানা হত্যাযজ্ঞ মামলার অন্যতম সরকারি কৌসুলি অ্যাডভোকেট শাহআলম তালুকদার বাংলানিউজকে জানিয়েছেন, হত্যা মামলার আসামিদের বিরুদ্ধে আজ অভিযোগ গঠনের বিষয়ে শুনানি শেষ হবে। তবে আসামিপক্ষের শুনানির জন্য অভিযোগ গঠন প্রক্রিয়া শেষ হতে আরও দু’এক দিন লাগতে পারে।
গত বছরের ১২ জুলাই হত্যা মামলায় ও ২৭ জুলাই বিস্ফোরক আইনে দায়ের করা মামলায় অভিযোগপত্র দাখিল করেন তদন্ত কর্মকর্তা সিআইডির বিশেষ পুলিশ সুপার আব্দুল কাহার আকন্দ।

উল্লেখ্য, ২০০৯ সালের ২৫-২৬ ফেব্রুয়ারি রাজধানীর পিলখানায় বিজিবি সদর দপ্তরে সাবেক বিডিআর জওয়ানরা ৫৭ জন সেনা কর্মকর্তাসহ ৭৪ জনকে হত্যা করে।

এই ঘটনায় লালবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা পুলিশের পরিদর্শক নবজ্যোতি খীসা প্রথমে লালবাগ থানায় এবং পরে নিউমার্কেট থানায় মামলা দায়ের করেন।

বাংলাদেশ সময় : ০৭৪০ ঘণ্টা, মে ২৩, ২০১১

অসহায়-দিনমজুর ২০০ পরিবারে ডবলমুরিং থানার সহায়তা
ঈশ্বরদীতে স্কুল শিক্ষার্থীকে গণধর্ষণ, গ্রেফতার ১
করোনা স্ক্রিনিং কিট বিআইটিআইডিতে দিলেন নওফেল
প্রবাসীরা কোয়ারেন্টিনে না থাকলে তথ্য দিন: নাসিক
করোনায় পশ্চিমবঙ্গে দ্বিতীয় মৃত্যু


পাপনের সহায়তায় সুরক্ষাসামগ্রী পেলেন কিশোরগঞ্জ সিভিল সার্জন
হবিগঞ্জে খাদ্যসামগ্রী পৌঁছে দিয়ে ঘরে থাকার আহ্বান
করোনা শনাক্তে শেবামেকে পৌঁছেছে পিসিআর মেশিন
দুঃস্থদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ অব্যাহত থাকবে
করোনা: বেতনের ৭০ শতাংশ কম নিচ্ছেন মেসিরা