বাসভাড়া বৃদ্ধি: চলছে যাত্রী হয়রানি, উত্তেজনা, মারধোর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

রাজধানীর অধিকাংশ রুটে মিনিবাসে বাড়তি ভাড়া আদায়ের নামে যাত্রী হয়রানি চরমে উঠেছে। সরকারের বাড়ানো ভাড়ার চেয়ে দুই থেকে পাঁচগুন পর্যন্ত বেশি ভাড়া আদায় হচ্ছে।

ঢাকা: রাজধানীর অধিকাংশ রুটে মিনিবাসে বাড়তি ভাড়া আদায়ের নামে যাত্রী হয়রানি চরমে উঠেছে। সরকারের বাড়ানো ভাড়ার চেয়ে দুই থেকে পাঁচগুন পর্যন্ত বেশি ভাড়া আদায় হচ্ছে।

যাত্রীদের সঙ্গে বাসের কন্ডাক্টর হেলপারদের দুর্ব্যবহার যেমন চলছে তেমনি উত্তেজিত যাত্রীরাও গাড়িতে কন্ডাক্টর, চালক হেলপারের ওপর চড়াও হচ্ছেন।

এদিকে, লোকাল বাসগুলো হয়ে যাচ্ছে ডাইরেক্ট সার্ভিস। এর ফলে সবচেয়ে বড় সঙ্কটে পড়ছেন কম দূরত্বে যাবেন এমন যাত্রীরা।

শনি ও রোববার রাজধানীর বিভিন্ন রুটে বাসে চরে ঘুরে এ চিত্রই দেখা গেছে।

সদরঘাট থেকে গুলিস্তান যেতে চেয়ে রোববার সকালে হয়রানি হতে দেখা গেছে একজন ছাত্রকে। কোনোভাবেই এই রুটের একটি পরিবহণ ওই যাত্রীকে তুলতে নারাজ। এক পর্যায়ে রাজি হলেও তার জন্য ভাড়া চাওয়া হচ্ছে ২০ টাকা। বাধ্য হয়ে অন্য পথ ধরলেন ওই যাত্রী।  

বাড়তি ভাড়া চাওয়ায় শনিবার সকালে মারধরের শিকার হয়েছেন বলে জানালেন এই রুটের সুপ্রভাত নামে একটি মিনিবাসের সুপারভাইজার হেলাল।

রাজধানীর রুটগুলোতে ঘুরে দেখা গেছে সদরঘাট-ফার্মগেট-মিরপুর-গাবতলী রুটে চলাচলকারী তানজিল, বিহঙ্গ, ইউনাইটেড পরিবহনে আগের চেয়ে ভাড়া বেড়েছে ৬টাকা। ১৯ টাকার ভাড়া ২৫ টাকা নেওয়া হচ্ছে।  
 
কুড়িল বিশ্বরোড থেকে সদরঘাটের দুরত্ব ১৭ কিলোমিটার কিন্তু এখানে ভাড়া যোগ হয়েছে আগের ১৭ টাকার সঙ্গে আরও ৮ টাকা। যা কোনোভাবেই ৪ টাকার বেশি হওয়ার  কথা নয়।
 
পরিবহন মালিক সমিতি সাধারণ সম্পাদক আব্দুস সাত্তার বাংলানিউজকে বলেন, মবিল টায়ারসহ অন্যান্য যন্ত্রপাতির দাম বেড়েছে। এ জন্যই সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে সামান্য বাড়তি ভাড়া নেয়া হচ্ছে।

বাড়তি ভাড়া প্রসঙ্গে তিনি বলেন সরকার সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করেছে ৭ টাকা যা সকল বাসই নিচ্ছে।

এবিষয়ে ভিক্টর পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক মানিক হোসেন বাংলানিউজকে বলেন, আগে থেকেই নির্ধারিত ভাড়ার কম ভাড়া আদায় করছি। তাই এখন খরচ বেড়ে যাওয়ায় পূর্বের ভাড়া সমন্বয় করতে হচ্ছে।

এদিকে যাত্রাবাড়ী সায়দাবাদ -কলাবাগান, মোহাম্মদপুর, মিরপুর এবং যাত্রাবাড়ী- উত্তরা, এয়ারপোর্ট, পোস্তগোলা-গাবতলী রুটে অনাবিল, সিল্ক সিটি, তুরাগ, ৮নম্বর বাসে ২০টাকার ভাড়া ৩০ টাকা রাখা হচ্ছে।

গুলিস্তান-মিরপুর রুট ও গুলিস্তান- মহাখালী উত্তরা এয়ারপোর্ট রুটে চলাচলকারী এয়ার পোর্ট বঙ্গবন্ধু এভিনিউ পরিবহন, প্রভাতী বনশ্রী , দিশারীসহ অন্যান্য পরিবহন কোম্পানির ভাড়া বৃদ্ধির চিত্রও একই রকম।

এছাড়া কাউন্টার সার্ভিসে নৈরাজ্যের মাত্রা আরও বেশি। পুরনো টিকিটে  নতুন বর্ধিত টাকার পরিমাণ লিখে আদায় করার চেষ্টা করা হচ্ছে। মালিবাগ হয়ে মহাখালী-কাকলী-এয়ারর্পোট-গাজীপুর পর্যন্ত রুটে চলাচলকারী দিবানিশি, ফাল্গুন, অনাবিল, সালসাবিল প্রভৃতি সহ অন্যান্য কাউন্টার সার্ভিসের বাসগুলিতে আগের টিকিটেই ৫০ভাগ পর্যন্ত বেশি ভাড়া লিখে আদায় করা হচ্ছে।

এছাড়া কুড়িল, বিশ্বরোড, উত্তরা আজমপুর, কোনাবাড়ী সদর ঘাট রুটে চলাচলকারী কাউন্টার বাস আজমীরী, স্কাইলাইন এদের সর্বোচ্চ ৪০ টাকার ভাড়া ৫০ টাকা করেছে। আবার এদের সর্বনিম্ন ১৫ টাকার ভাড়া ২০ টাকা হয়েছে।

গুলিস্তান থেকে মহাখালির ভাড়া প্রভাতী বনশ্রী পরিবহনে ৫টাকা বাড়িয়ে ২০ টাকা নির্ধারণ করা হয়েছে। আবার গুলিস্তান থেকে কালিয়াকৈরের ৫৮টাকার ভাড়া ৮০টাকা নির্ধারণ করা হয়েছে।

তবে এ পরিবহনের মালিকপক্ষের একজন শাহজাহান বাংলানিউকে বলেন, আমরা ভাড়া বৃদ্ধি করলেও এখনও তা নিচ্ছি না।

সাথে সাথে তার বক্তব্য মিথ্যা বলে প্রতিবাদ করেন যাত্রী আজিজুল (৫০)। প্রায়ই এ নিয়ে যাত্রীদের সাথে বাকবিতন্ডা সহ হাতাহাতির ঘটনা ঘটছে।

যাত্রাবাড়ী থেকে ফার্মগেইটে আসা  ছাত্র জসিম চড়াও হয় ৮নম্বর বাসের কন্ডাকটরের ওপর। কারণ হিসেবে কন্ডাকটর রফিক বললেন আগে যাত্রাবাড়ী থেকে ফার্মগেইটের ভাড়া ছিল ৮ টাকা কিন্তু এখন তা ১২ টাকা।
 
অবশেষে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উত্তেজিত ঐ ছাত্রটি ভাড়া না দিয়েই গাড়ি থেকে নেমে গেল।

আবার বাড়তি ভাড়ার প্রতিবাদ করতে গিয়ে লাঞ্ছিত হয়েছেন আশরাফ আলী (৩৫) নামে এক যাত্রী। তিনি বাংলানিউজকে বলেন, চিটাগাংরোড থেকে চাষাড়া পর্যন্ত ভাড়া ১২ টাকা র্ছিল। কিন্তু শনিবার তার কাছে শীতলক্ষা পরিবহনের একটি বাস ২০ টাকা দাবি করে। এর প্রতিবাদ করলে হেলপার কণ্ট্রাক্টর তাকে লাঞ্ছিত করে বলেও জানান আশরাফ আলী।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮৩০ ঘন্টা,মে ২১ ২০১১

করোনা চিকিৎসার সরঞ্জাম দিল চায়না রেলওয়ে গ্রুপ
পুলিশ সদস্যদের সুরক্ষা নিশ্চিতে সদরদপ্তরের আহ্বান
করোনার কারণে বাংলাদেশ সফরে আসছে না অস্ট্রেলিয়া
রোববার থেকে ব্যাংক লেনদেন আড়াই ঘণ্টা
মার্কিন নাগরিকদের জন্য বিশেষ ফ্লাইট ১৩ এপ্রিল


স্বাস্থ্যবিধি মেনে ধানকাটা শ্রমিকদের হাওরে যেতে বলেছে সরকার
বরিশালে হোম কোয়ারেন্টিন শেষে ৩০২০ জনকে ছাড়পত্র
খোয়াই নদীতে ভেসে এলো দুই কফিন
ঢাকায় ফ্রি অ্যাম্বুলেন্স সেবা দেবে যুবলীগ
খুলনায় এখনও করোনা রোগী শনাক্ত হয়নি