php glass

আপিল বিভাগের নবনিযুক্ত ২ বিচারপতির শপথ সম্পন্ন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আপিল বিভাগের নবনিযুক্ত দুই বিচারপতি মমতাজ উদ্দিন আহমেদ ও মো. শামসুল হুদার শপথ অনুষ্ঠান সোমবার সকালে সম্পন্ন হয়েছে।

ঢাকা: আপিল বিভাগের নবনিযুক্ত দুই বিচারপতি মমতাজ উদ্দিন আহমেদ ও মো. শামসুল হুদার শপথ অনুষ্ঠান সোমবার সকালে সম্পন্ন হয়েছে।

এদিন সকালে সাড়ে দশটার দিকে তাদের শপথবাক্য পাঠ করান প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক। তিনি প্রথমে মমতাজ উদ্দিন আহমেদকে ও পরে বিচারপতি শামসুল হককে শপথবাক্য পাঠ করান।

এ শপথ অনুষ্ঠান পরিচালনা করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার মো. আশরাফুল ইসলাম। এসময় আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা উপস্থিত ছিলেন।

পরে নবনিযুক্ত দুই বিচারপতিকে আপিল বিভাগের এক নং কোর্টে সংবর্ধনা দেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সরকার সমর্থিত অংশ।

সংবর্ধনার জবাবে বক্তব্য রাখেন এই দুই বিচারপতি।

বিচারাপতি মো. শামসুল হুদা বলেন, ‘আদালতে চাকুরি স্থায়ীকরণ নিয়ে চলা মামলা আমাদের বিচারিক জীবনের সাত বছর কেড়ে নিয়েছে। সে করুণ ইতিহাস ভুলে থাকার নয়। তবু আমার চাকুরি বহাল হওয়ার পর কারো মুখ দেখে রায় দিইনি। এমনকি যারা আমাদের বাদ দিয়েছেন তাদেরও সুবিচার নিশ্চিত করেছি।’

তিনি বলেন, ‘অনেকে জ্যেষ্ঠতার প্রশ্ন তোলেন। একাত্তরে অস্ত্র হাতে যুদ্ধ করেছি। আর তখন যারা চাকুরি করেছেন তারা এখন আমাদের সাথে তুলনা করেন। বুকের রক্ত দিয়ে দেশ স্বাধীন না করলে আজ এ সুপ্রিম কোর্ট হতো না।’

বিচারপতি মো. মমতাজ উদ্দিন আহমেদ বলেন, ‘আমাদের যখন বঞ্চিত করা হয়েছিলো, তখন বিচারের বাণী নিভৃতে কেঁদেছে। তবে আমরা আজ সংবিধান রক্ষার শপথ নিয়েছি। এখন আমরা সংবিধান অনুযায়ী বিচার করবো।’

উল্লেখ্য, নব নিযুক্ত দুই বিচারপতিসহ দশজনকে গত আওয়ামী লীগ সরকারের আমলে অস্থায়ী বিচারপতি হিসেবে হাইকোর্ট বিভাগে নিয়োগ দেওয়া হয়। কিন্তু বিএনপি ক্ষমতায় আসার পর তাদের চাকুরি স্থায়ী করার জন্য তৎকালীন প্রধান বিচারপতির সুপারিশ সত্ত্বেও সরকার তা করেনি। সরকারের এ সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করলে হাইকোর্ট বিভাগ ও আপিল বিভাগ তাদের চাকুরি স্থায়ী করার নির্দেশ দেন। তবে আপিল বিভাগ তাদের জ্যেষ্ঠতা দেয়নি।

এরপর আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর তাদের চাকুরি স্থায়ী করা হয়।

বাংলাদেশ সময়: ১১০৫ ঘণ্টা, মে ১৬, ২০১১

পাথরঘাটায় বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের সান্ত্বনা দিলেন নওফেল
বৈষম্য বিলোপের লক্ষ্যে মঙ্গলবার বিশ্ব পুরুষ দিবস
মালিতে জঙ্গি হামলায় ২৪ সেনা নিহত
মেহেরপুরে পরোয়ানাভূক্ত ১২ আসামি গ্রেফতার, মাদক জব্দ
খুলনায় পরিবহন ধর্মঘটের দ্বিতীয় দিনেও দুর্ভোগে যাত্রীরা


বড় জয়ে গ্রুপ পর্ব শেষ করলো স্পেন
‘গুড নিউজ’ নিয়ে হাজির অক্ষয়-কারিনা
শাবিপ্রবিতে শূন্য আসনে ভর্তি শুরু
রাঙামাটিতে কমছে ম্যালেরিয়া রোগীর সংখ্যা, এখন আক্রান্ত ৬২৬
সম্মিলিত প্রচেষ্টায় দেশ এগিয়ে যাচ্ছে: গণপূর্তমন্ত্রী