php glass

বগুড়ায় অটোরিকশা ও টেম্পু থেকে মাসে সোয়া ২ কোটি টাকা চাঁদা আদায়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বগুড়ায় সিএনজি ও ব্যাটারি চালিত অটোরিকশাও অটোটেম্পু থেকে মাসে সোয়া ২ কোটি টাকা চাঁদা আদায় করছে বগুড়া মালিক সমিতি, শ্রমিক ইউনিয়ন ও ট্রাফিক পুলিশ। পাঁচটি মালিক সমিতি শহরের বিভিন্ন স্থানে অস্থায়ী কার্যালয় বসিয়ে প্রকাশ্য এই চাঁদা আদায় করছেন।

বগুড়া: বগুড়ায় সিএনজি ও ব্যাটারি চালিত অটোরিকশাও অটোটেম্পু থেকে মাসে সোয়া ২ কোটি টাকা চাঁদা আদায় করছে বগুড়া মালিক সমিতি, শ্রমিক ইউনিয়ন ও ট্রাফিক পুলিশ। পাঁচটি মালিক সমিতি শহরের বিভিন্ন স্থানে অস্থায়ী কার্যালয় বসিয়ে প্রকাশ্য এই চাঁদা আদায় করছেন।

বগুড়া ট্রাফিক পুলিশ এসব অটোটেম্পু ও রিকশাগুলোকে রাস্তায় চলাচলের অবৈধ অনুমোদন দিয়ে হাতিয়ে নিচ্ছে বিপুল অংকের টাকা। এছাড়া মূল শহরের বাইরে রাস্তার বিভিন্ন মোড়ে ও উপজেলার বিভিন্ন স্থানে প্রতিদিন চেইন মাস্টার পরিচয়ে রশিদ ছাড়াই অটোটেম্পু চালকদের কাছ থেকে চাঁদা আদায় করা হচ্ছে।

জেলায় চলাচলকারী সিএনজি চালিত সাড়ে পাঁচ হাজার অটোরিকশা, দুই হাজার বেবিটেক্সি/অটোটেম্পু ও আড়াই হাজার ব্যাটারি চালিত অটোরিকশা থেকে প্রতিদিন ৬ লাখ, ৫০ হাজার টাকা করে মাসে ১ কোটি ৯৫ লাখ টাকা চাঁদা আদায় করা হচ্ছে। পাশাপাশি প্রায় সাড়ে তিন হাজার লাইসেন্সবিহীন সিএনজি অটোরিকশা থেকে মাসিক ৫শ’ টাকা করে পুলিশকে দিতে হয় সাড়ে ১৭ লাখ টাকা। অর্থাৎ সব মিলিয়ে তিন চাকার অটারিকশা/টেম্পু থেকে মাসিক চাঁদাবাজির পরিমাণ ২ কোটি ১২ লাখ ৫০ হাজার টাকা।    

এসব অটোরিকশা চালকরা বিভিন্ন অংকের টাকা দিয়ে বগুড়া জেলা সিএনজি অটো রিকশা ও বেবি টেক্সি/টেম্পু মালিক সমিতির দত্তবাড়ী, সাতমাথা, চেলোপাড়া, দক্ষিণপূর্ব বগুড়া ও চারমাথা শাখায় অন্তর্ভুক্ত হয়ে রাস্তায় চলাচলের বৈধতা নিয়েছে। আর বৈধতা দেওয়ার বিনিময়ে প্রতিটি সমিতি থেকে অটোরিকশা ও টেম্পু প্রতি দৈনিক  ২০ এবং মোটর শ্রমিক ইউনিয়ন আদায় করছে ১০ টাকা। এছাড়া বগুড়া শহরে চেইন মাস্টারদের দিতে হয় ৫ এবং উপজেলা পর্যায়ের বিভিন্ন স্থানে চেইন মাস্টারদের দিতে হচ্ছে গড়ে আরও প্রায় ৩০ টাকা করে। সব মিলিয়ে পথে পথে একজন চালককে প্রতিদিন চাঁদা দিতে হচ্ছে প্রায় ৬৫ টাকা।

বগুড়া সৈয়দ আহম্মেদ কলেজ এলাকার সিএনজি অটোরিক্সা চালক রানা, সদর উপজেলার পীরগাছা এলকার মিন্টু ও শহরের চেলোপাড়ার চেইন মাস্টার দিলীপ বাবু জানান, রাস্তায় চলাচলকৃত তিন চাকার এসব গাড়ির দৈনন্দিন চাঁদার কথা স্বীকার করে জানান, যে সব গাড়ির লাইসেন্স নেই অথবা যে যেসব গাড়ি অন্য জেলা থেকে লাইসেন্স করা হয়েছে তাদের প্রত্যেককে প্রতি মাসে কমপক্ষে ৫ থেকে ৬ শত টাকা চাঁদা দিতে হয় পুলিশকে।

এছাড়া শেরপুর-বগুড়া রোডে চলাচলকৃত শাজাহানপুর উপজেলার দুবলাগাড়ী গ্রামের বেবিটেক্সি/টেম্পু চালক আব্দুর রহমান এবং একই উপজেলার নয়মাইল এলাকার জাহাঙ্গীর ইসলাম জানান, বগুড়ার শেরপুর উপজেলায় দৈনিক ১০ টাকা চেইন চাঁদাসহ ধুনট মোড় শ্রমিক কল্যাণ ১০ ও শেরপুর পৌরসভা কেন্দ্রীয় সিএনজি অটোরিকশা টার্মিনালের নামে ১০ টাকা চাঁদা আদায় করা হচ্ছে।

চাঁদা আদায়ের রশিদে ইজারাদার মো. নুরুল ইসলাম নুরুর নাম দেখা গেলেও যিনি এসব চাঁদা আদায় করছেন তার নাম কবীর। যিনি নিজেকে চেইন মাস্টার পরিচয় দিয়ে চাঁদা আদায়ের কথা স্বীকার করে জানান, শ্রমিক কল্যাণের জন্যই এই চাঁদার ব্যবস্থা করা হয়েছে।

বগুড়া জেলা সিএনজি অটোরিকশা বেবিটেক্সি /টেম্পু মালিক সমিতি দত্তবাড়ী শাখার সভাপতি একরামুল করিম মিঠু ও সাধারণ সম্পাদক রবিউল ইসলাম লিটন তাদের বিরুদ্ধে আনীত চাঁদাবাজীর অভিযোগ স্বীকার করে জানান, তাদের নিজেদের জন্য কোনো টাকা নেওয়া হয়না। দৈনিক চালকদের নিকট থেকে আদায়কৃত ৪০ টাকা শ্রমিকদের কল্যাণের কাজেই ব্যবহার হয়।

বগুড়া জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুল লতিফ ও সাধারণ সম্পাাদক সামছুদ্দিন শেখ হেলাল  জানান, অটোরিকশা ও অটোটেম্পুর মালিকদের সঙ্গে তাদের শ্রমিক সংগঠনের কোনো সম্পর্ক নেই। তবে প্রতিদিন সিএনজি অটোরিকশা চালকদের কাছ থেকে ১০ টাকা করে আদায় করা হয় সেসব টাকা তাদের শ্রমিকদের মৃত্যু, বিয়ে ও পঙ্গুত্বসহ বিভিন্ন রকম কল্যাণমূলক কাজে ব্যবহার হয়ে থাকে।

বগুড়া জেলা ব্যাটারি চালিত অটোরিকশা মালিক সমিতির আহবায়ক লুৎফল বারী বাবু জানান, যেসব চাঁদা চালকদের কাছ থেকে নেয়া হয় তার সবটুকুই শ্রমিকদের কল্যাণের কাজে ব্যবহার হয়।

চারমাথা অটোটেম্পু সমিতির সভাপতি ওয়াহিদুজ্জামান মাছুদ এবং সাধারণ সম্পাদক এরশাদ শেখ জানান, নম্বরবিহীন যেকোনো ধরনের অটোটেম্পুর জন্য প্রতিমাসে ৫ থেকে ৬ শ’ টাকা দিতে হয় পুলিশকে।  


চাঁদাবাজীর বিষয়টি শুনে অবাক হয়েছেন বগুড়া সহকারী পুলিশ সুপার (হেড কোয়ার্টার) শিরিন আক্তার জাহান। এিটি নিয়ন্ত্রণ করা তার একার পক্ষে কঠিন স্বীকার করে বাংলানিউজকে জানান, বিষয়টি নিয়ে দ্রুত সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করা হবে।

এ সময় তিনি অটোরিকশা ও টেম্পু চালকদের হেড লাইট বিহীন ও উল্টোপাল্টা সিগন্যাল দিয়ে গাড়ি চালানোর কঠোর সমালোচনা করে বলেন, ‘ট্রাফিক পুলিশের উচিত এগুলোকে ধরে আইনের আওতায় নিয়ে আসা।’

বগুড়া পুলিশ সুপার হুমায়ুন কবীর বাংলানিউজকে জানান, চাঁদাবাজিতে পুলিশের কেউ জড়িত আছে প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। তবে তিনি থ্রি হুইলার চালকদের নিয়ম মাফিক (ট্রাফিক আইন মেনে) গাড়ি চালাতে হবে উল্লেখ করে বলেন, ‘শিগগিরই এ বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।’   

বগুড়া সহকারী পুলিশ সুপার (এ সার্কেল) আরিফুর রহমান মন্ডল জানান, ট্রাফিক পুলিশের দু-চার টাকা নেওয়ার কথা শোনা গেলেও বড় ধরনের চাঁদাবাজির সঙ্গে পুলিশ প্রশাসনের কোনো সদস্য জড়িত আছে এমন বিষয় তার জানা নেই।

তবে বিষয়টি খতিয়ে দেখবেন বলেও জানান তিনি।  

বগুড়া সদর থানার অফিসার ইনচার্জ (ট্রাফিক) বেলায়েত হোসেন ব্যাটারি চালিত অটোরিকশা সংক্রান্ত অনিয়মের  জন্য পৌর কর্তপক্ষকে দায়ী করে জানান, কোনো ট্রাফিক পুলিশ দৈনিক চাঁদাবাজি করে এটা তার জানা নেই।

অভিযোগ প্রমাণিত হলে জড়িত অভিযুক্ত পুলিশ সদস্যের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

এর আগে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বি.আর.টি.এ.) বগুড়ার উপপরিচালক গিয়াস উদ্দিন পুলিশ প্রশাসন চাইলেই ড্রাইভিং লাইসেন্স ও নম্বরবিহীন থ্রি হুইলার চলাচল বন্ধ করতে পারে উল্লেখ করে বাংলানিউজকে জানান, জেলায় কমপ্রেসড ন্যাচারাল গ্যাস (সিএনজি) চালিত সাড়ে ৫ হাজার অটোরিকশার মধ্যে প্রায় ২ হাজারের নিবন্ধন থাকলেও সাড়ে তিন হাজার আবেদন জমা পড়ে আছে বিআরটিএ কার্যালয়ে। এছাড়া জেলায় দুই হাজার ফিটনেস বিহীন বেবিটেক্সি বা অটোটেম্পুসহ আরও প্রায় আড়াই হাজার ব্যাটারি চালিত অটোরিকশা। তাছাড়া সংশ্লিষ্ট প্রভাবশালী রাজনৈতিক নেতা ও প্রশাসনিক কর্মকর্তার প্রত্যক্ষ মদদে আরও প্রায় দেড় হাজার অটোরিকশা নিবন্ধনের জন্য আবেদন না করেই নিয়মিত রাস্তায় চলাচল করছে।

এদিকে, জেলা প্রশাসন, বি.আর.টি.এ, ও স্থানীয় জেলা পর্যায়ের সরকারি দলের শীর্ষ এক নেতার মধ্যে সমন্বয় না হওয়ায় দীর্ঘদিন ধরে পড়ে থাকা এসব আবেদন বিষয়ে কোনো সিদ্ধান্ত হচ্ছেনা। একই কারণে আটক করা হচ্ছেনা ফিটনেস বিহীন প্রায় দুই হাজার বেবিটেক্সি বা অটোটেম্পু। ফলে শ্রমিক সংগঠন ও ট্রাফিক পুলিশকে চাঁদা দিয়ে অবাধ চলাচল করছে এসব সিএনজি চালিত অটোরিকশা।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, মে ১৬, ২০১১

পাঁচ বোলারের চারজনের ‘সেঞ্চুরি’
আড়াইহাজারে যুবকের মরদেহ উদ্ধার
‘বাম নেতৃত্বে বিকল্প শক্তির উত্থান ঘটাতে হবে’
সদরপুরে মেয়েকে বাল্যবিয়ে দেয়ায় বাবার কারাদণ্ড
সিলেটে দ্বিতীয় দিনে সাড়ে ৬ কোটি টাকার কর আদায়


চাকরি হারাচ্ছেন হাথুরু, নতুন কোচ মিকি আর্থার!
প্রধানমন্ত্রীর নেতৃত্বে ক্ষুধাকে জয় করেছি আমরা: তথ্যমন্ত্রী
আসকে ভ্রাম্যমাণ আদালতের অভিযান 'উদ্দেশ্যপ্রণোদিত'
সংকট মোকাবিলায় কার্গো উড়োজাহাজে পেঁয়াজ আমদানি করা হচ্ছে
মায়ের বুকে সুমি, প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞতা