php glass

জাহাজ ভাঙ্গা শিল্প বাঁচাতে সরকার বদ্ধপরিকর : শিল্পমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেছেন, জাহাজ ভাঙ্গা শিল্প বাঁচাতে সরকার বদ্ধ পরিকর। এ শিল্পকে টিকিয়ে রাখতে শ্রমিকদের প্রশিক্ষণের মাধ্যমে আরও দক্ষ করে গড়ে তোলা হবে।

চট্টগ্রাম: শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেছেন, জাহাজ ভাঙ্গা শিল্প বাঁচাতে সরকার বদ্ধ পরিকর। এ শিল্পকে টিকিয়ে রাখতে শ্রমিকদের প্রশিক্ষণের মাধ্যমে আরও দক্ষ করে গড়ে তোলা হবে।

সোমবার দুপুরে চট্টগ্রামের হালিশহরে যুব প্রশিক্ষণ কেন্দ্রে বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যাসোসিয়েশন (বিএসবিএ) আয়োজিত ‘শ্রমিকদের প্রশিক্ষণ সনদ’ প্রদান অনুষ্ঠানে তিনি সেলফোনের মাধ্যমে একথা বলেন।

বিএসবিএ’র টেকনিক্যাল অ্যাডভাইজার ক্যাপ্টেন মো. সালাহউদ্দিন বাংলানিউজকে জানান, শিল্পমন্ত্রীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা থাকলেও রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ কাজ থাকায় তিনি আসতে পারেননি। এজন্য মন্ত্রীর নিজের আগ্রহে সেলফোনে তার বক্তব্য প্রচার করা হয়েছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের পরিচালক জাফর আলম, বিস্ফোরক অধিদপ্তরের পরিচালক এস কে পাল, বিস্ফোরক বিশেষজ্ঞ এস ইমাম, কারখানা পরিদর্শন বিভাগের উপ-প্রধান পরিদর্শক নৃপেন্দ্র নাথ দাস এবং বিএসবিএ’র সভাপতি হেফাজতুর রহমান।

ক্যাপ্টেন সালাহউদ্দিন বাংলানিউজকে আরও জানান, হাইকোর্টের নির্দেশ অনুসারে গত ২১ এপ্রিল থেকে প্রশিক্ষণ শুরু হয়। প্রথম ব্যাচে মোট ৫৩০ জন জাহাজ ভাঙ্গার শ্রমিক প্রশিক্ষণ নেন। এ প্রশিক্ষণ শেষ হয় গত ৮ মে।

বিভাগীয় পরিবেশ অধিদপ্তর, বিস্ফোরক অধিদপ্তর এবং মেরিন একাডেমি যৌথভাবে শ্রমিকদের প্রশিক্ষণ দিচ্ছে। জাহাজ ভাঙ্গা শ্রমিকদের দ্বিতীয় ব্যাচের প্রশিক্ষণও এরই মধ্যে শুরু হয়েছে বলে তিনি জানান।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, মে ১৬, ২০১১

পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরি চলাচল শুরু
দুই হাত হারানো ক্রিকেটভক্ত রইসের মাসিক আয় ১৫ হাজার
দেশে ভ্রমণে আগ্রহ বাড়ছে নারীদের
ঘন কুয়াশার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ
সড়ক দুর্ঘটনায় প্রধান শিক্ষকের মৃত্যু


নম্বরপ্লেট বিহীন বিআরটিসি বাস ফেরত পাঠালেন শ্রমিকরা
ভেজাল-নিম্নমানের আইসক্রিম উৎপাদনে এক ব্যবসায়ীকে জরিমানা
বশেমুরবিপ্রবিতে আক্কাস আলীর বিরুদ্ধে পুনঃতদন্ত কমিটি গঠন
সোনারগাঁয়ে অস্ত্রসহ সন্ত্রাসী আটক
নোয়াখালীতে ২য় শ্রেণীর মাদ্রাসা ছাত্রীকে গণধর্ষণের অভিযোগ