php glass

হাইকোর্টের রায় বহাল

সত্য ও জবাবদিহিতা কমিশন অবৈধ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সত্য ও জবাবদিহিতা কমিশন সংক্রান্ত অধ্যাদেশকে অবৈধ ঘোষণা করে হাইকোর্ট বিভগের দেওয়া রায় বহাল রেখেছেন আপিল বিভাগ। হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে লিভ টু আপিলের শুনানি শেষে তা খারিজ করে দেন আদালত।

ঢাকা: সত্য ও জবাবদিহিতা কমিশন সংক্রান্ত অধ্যাদেশকে অবৈধ ঘোষণা করে হাইকোর্ট বিভগের দেওয়া রায় বহাল রেখেছেন আপিল বিভাগ। হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে লিভ টু আপিলের শুনানি শেষে তা খারিজ করে দেন আদালত।

প্রধান বিচারপতি এবিএম খায়রুল হকের নেতৃত্বে ৭ সদস্যের বেঞ্চ এ রায় দেন।

এর মাধ্যমে সত্য ও জবাবদিহিতা কমিশন সংক্রান্ত ভলানটারি ডিসক্লোজার অব ইনফরমেশন অর্ডিন্যান্স-২০০৮ কে অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করা হলো। একই সঙ্গে এ কমিশনের আওতায় যারা দায়মুক্তি নিয়েছেন তাদের দায়মুক্তিও অবৈধ ঘোষণা করা হলো।

আপিলকারীদের পক্ষের আইনজীবী ছিলেন আজমালুল হোসেন কিউসি। রিটকারীদের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী তৌফিক নেওয়াজ এবং অ্যডভোকেট মো. আসাদুজ্জামান।

রায়ের পর আসাদুজ্জামান বলেন, এর রায়ের পর ট্রুথ কমিশন ও এর সকল কাজ অবৈধ হয়ে গেলো। যারা দায়মুক্তি পেয়েছিলেন তাদের বিরুদ্ধে এখন দুর্নীতি দমন কমিশন ব্যবস্থা নিতে পারবে।
 
এর আগে ২০০৮ সালের ১৩ নভেম্বর হাইকোর্ট এ অধ্যাদেশকে অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করে রায় দেন।

তবে ওই বছরের ১৬ নভেম্বর এ আদেশের ওপর এক মাসের স্থগিতাদেশ দেওয়া হয় এবং নিয়মিত আপিল অনুমতির আবেদন করতে বলা হয়।

কিন্তু রাষ্ট্রপক্ষ আপিল অনুমতির আবেদন না করলে সড়ক ও জনপদ বিভাগের কর্মকর্তা মনজুর আহম্মেদ ভুঁইয়াসহ তিনজন এই আদেশের বিরুদ্ধে আপিল অনুমতির আবেদন করেন। এরা তিনজন কমিশন কর্তৃক দায়মুক্তি পেয়েছিলেন।

গত ৮ মে শুনানি শুরু হলে লিভ টু আপিলকারীদের আইনজীবী আজমালুল হোসেন কিউসি সময় প্রার্থনা করলে আদালত সময় মঞ্জুর করেন।

উল্লেখ্য, তত্ত্বাধায়ক সরকারের আমলে ২০০৮ সালের ৮ জুন রাষ্ট্রপতি কর্তৃক জারিকৃত এক অধ্যাদেশের মাধ্যমে সরকার ৩ আগস্ট সত্য ও জবাবদিহিতা কমিশন গঠন করে।

উক্ত অধ্যাদেশকে চ্যালেঞ্জ করে ওই বছরের ২৫ আগস্ট সুপ্রিম কোর্টের আইনজীবী আদিলুর রহমান খান শুভ্র, উন্নয়ন বিকল্পে নীতি নির্ধারণী গবেষণা (উবিনীগ) এর নির্বাহী পরিচালক ফরিদা আক্তার, তৎকালীন আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ড. দীপু মনি ও মানবাধিকার সংগঠন অধিকারের তৎকালীন ভারপ্রাপ্ত পরিচালক নাসিনউদ্দিন এলান জনস্বার্থে রিট করেন।

তাদের রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট বিভাগ ওই অধ্যাদেশকে কেন অবৈধ ঘোষণা করা হবে না মর্মে রুল দেন এবং রুলের শুনানি শেষে অধ্যাদেশকে অবৈধ ঘোষণা করেন।

বাংলাদেশ সয়ম: ১০৩০ ঘণ্টা, মে ১৫, ২০১১

টেস্টে আমি যা ভেবেছিলাম এর চেয়ে খারাপ হয়েছে: পাপন
টি-টোয়েন্টি সিরিজ হারাটা মেনে নিতে পারছেন না পাপন
টি-টোয়েন্টি সিরিজ হারাটা মেনে নিতে পারছেন না পাপন
টি-টোয়েন্টি সিরিজ হারাটা মেনে নিতে পারছেন না পাপন
মওলানা ভাসানীর প্রয়াণ
ইতিহাসের এই দিনে

মওলানা ভাসানীর প্রয়াণ



পাহাড়ের মাটি যাচ্ছে ইটভাটায়
গভীর রাতে উন্নয়ন কাজ তদারকিতে মেয়র নাসির
আমিরাতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
সৌদিতে নারী কর্মী পাঠানো নিয়ে বিপাকে সরকার
রোববার প্রধানমন্ত্রীকে চিঠি দেবে বিএনপি