php glass

মামলাজট কমিয়ে আনতে প্রধান বিচারপতির তাগিদ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

মামলা জট কমিয়ে আনতে বিচারপতিদের তাগিদ দিলেন প্রধানপতি এবিএম খায়রুল  হক। বিচারপ্রার্থীদের অধিকার রক্ষার জন্যই মামলাজট কমিয়ে আনা প্রয়োজন বলে উল্লেখ করেন তিনি। 

ঢাকা: মামলা জট কমিয়ে আনতে বিচারপতিদের তাগিদ দিলেন প্রধানপতি এবিএম খায়রুল  হক। বিচারপ্রার্থীদের অধিকার রক্ষার জন্যই মামলাজট কমিয়ে আনা প্রয়োজন বলে উল্লেখ করেন তিনি।  

রোববার সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে একটি ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বক্তৃতাকালে প্রধান বিচারপতি একথা বলেন।

তিনি বলেন, মামলাজট কমিয়ে আনার ক্ষেত্রে এ পর্যন্ত যেটুকু অগ্রগতি হয়েছে তার কৃতিত্ব এখানকার বিচারপতি ও আইনজীবীদের। তবে ভবিষ্যতে নতুন প্রধান বিচারপতির নেতৃত্বে মামলাজট আরো কমে আসবে বলে আশা প্রকাশ করেন তিনি।

তার সময়ে সুপ্রিম কোর্টে বিচারাধীন মামলার সংখ্যা অনেক কমে গিয়েছিল বলেও তিনি জানান।

পরিপূর্ণ মনসংযোগ ও বিচারিক বিবেচনা থেকে রুল ইস্যু করতে হাইকোর্টের বিচারপতিদের প্রতি আহ্বান জানান প্রধান বিচারপতি।

তিনি বলেন, ‘একটি রুল ইস্যু করা মানে হচ্ছে, একটি মামলা বেড়ে যাওয়া।’

সুপ্রিম কোর্টের ডিজিটালাইজেশনে অর্থ বরাদ্দ দেওয়ায় তিনি আইনমন্ত্রী ব্যরিস্টার শফিক আহমেদকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে সুপ্রিম কোর্ট ও অধস্তন আদালতগুলোর ডাটা লিঙ্কের জন্য নতুন একটি ওয়েব সাইট উদ্বোধন করা হয়। ওয়েব সাইটটিতে সুপ্রিম কোর্ট ও অধস্তন আদালতগুলোর দৈনন্দিন কার্য তালিকা পাওয়া যাবে। তবে প্রাথমিকভাবে কেবল ঢাকা কোর্টের ১ম, ৬ষ্ঠ, ৭ম ও ৮ম অতিরিক্ত জেলা জজ আদালতের কার্য তালিকা পাওয়া যাবে।

‘জাস্টিস স্ট্রেংথেনিং’  কর্মসূচির আওতায় সাইটটি উদ্বোধন করা হয়। কর্মসূচি বাস্তবায়নে ইউএনডিপি ৭ মিলিয়ন মার্কিন ডলার অনুদান দেবে।

এ বিষয়ে সুপ্রিম কোর্ট, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এবং আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মধ্যে একটি ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সুপ্রিম কোর্টের পক্ষে এর নিবন্ধক মো. আশরাফুল ইসলাম, আইন মন্ত্রণালয়ের পক্ষে এর সচিব সহিদুল করিম এবং ইউএনডিপির পক্ষে এর ভারপ্রাপ্ত আবাসিক প্রতিনিধি স্টিফেন প্রিজনার (ঝঃবঢ়যধহ চৎরবংহবৎ) চুক্তিতে স্বাক্ষর করেন।

সুপ্রিম কোর্টের বিচারিক সংস্কার বিষয়ক বিশেষ কমিটির সভাপতি মো. ইমান আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে হবু প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনও বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময় ২০৩৪ ঘণ্টা, মে ১৫, ২০১১

মাদক মামলায় কণ্ঠশিল্পী আসিফের বিরুদ্ধে চার্জশিট
পটুয়াখালীতে বিদেশি মদসহ আটক দুই
দেশে বৈষম্য দূর করতে ক্ষুদ্র উদ্যোক্তাদের উন্নয়ন জরুরি
‘অদম্য’ ভারত বনাম টেস্ট চ্যাম্পিয়নশিপে ‘নবীন’ বাংলাদেশ
মানসিক ভারসাম্যহীন যুবক নিখোঁজ


লামায় স্কুলছাত্রীর আত্মহত্যা
বরিশালের বর্ধিত এলাকার কাঁচাসড়ক অচিরেই পাকা করার উদ্যোগ
৩ দশক পর সগিরা হত্যার স্বীকারোক্তি চিকিৎসক দম্পতির
ধর্ষণের অভিযোগ প্রত্যাখ্যান করলেন রোমান পোলানস্কি
জয়পুরহাট আধুনিক জেলা হাসপাতালে অপারেশন বন্ধ