php glass

নতুন বিদ্যুৎ সংযোগ দেওয়া শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দীর্ঘ এক বছর বন্ধ থাকার পর সারাদেশে একযোগে বিদ্যুতের নতুন সংযোগ দেওয়া শুরু হয়েছে। রোববার থেকে বিদ্যুৎ বিতরণকারী সংস্থাগুলো এই কাজ শুরু করে।

ঢাকা: দীর্ঘ এক বছর বন্ধ থাকার পর সারাদেশে একযোগে বিদ্যুতের নতুন সংযোগ দেওয়া শুরু হয়েছে। রোববার থেকে বিদ্যুৎ বিতরণকারী সংস্থাগুলো এই কাজ শুরু করে।

নতুন সংযোগ নেওয়ার ক্ষেত্রে চাহিদার বিপরীতে যারা টাকা জমা দিয়েছেন এবং বাধ্যতামূলক শর্ত হিসেবে সোলার প্যানেল স্থাপন করেছেন তারা পর্যায়ক্রমে এই সংযোগ পাবেন।

এ ব্যাপারে ডেসকো’র ব্যবস্থাপনা পরিচালক মো. মনজুর রহমান বলেন, জমে থাকা আবেদনের বিপরীতে সংযোগ দিতেই তিন মাস লেগে যাবে। তবে এরপর পর্যায়ক্রমে নতুন আবেদনকারীদেরও সংযোগ দেওয়া হবে।

তিনি জানান, প্রথম দুই মাসে মোট আবেদনের ৩০ শতাংশ করে ৬০ শতাংশ এবং তৃতীয় মাসে ৪০ শতাংশ সংযোগ দেওয়া হবে।

তিনি আরও জানান, যাদের চাহিদা দুই কিলোওয়াটের বেশি তাদের সোলার প্যানেল স্থাপন বাধ্যতামূলক করা হয়েছে।

উল্লেখ্য, চাহিদার বিপরীতে সরবরাহ কম থাকায় ২০১০ সালের ৩১ মার্চ থেকে নতুন বিদ্যুত সংযোগ দেওয়ার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল সরকার।

নতুন সংযোগ পাওয়ার ক্ষেত্রে গ্রাহকদের সোলার প্যানেল স্থাপনের জন্য পালনীয় শর্তগুলো হচ্ছে, লোড দুই কিলোওয়াটের বেশি হলে তিন শতাংশ, শিল্প খাতে ৫০ কিলোওয়াট পর্যন্ত (লাইট ও ফ্যান ব্যবহারের ক্ষেত্রে) ৭ শতাংশ, ৫০ কিলোওয়াটের বেশি হলে দশ শতাংশ এবং পোশাক শিল্পে (লাইট ও ফ্যানের ব্যবহারের ক্ষেত্রে) ৫ শতাংশ বিদ্যুত সৌর প্যানেলের মাধ্যমে পূরণ করতে হবে। তবে আবাসিক লোড দুই কিলোওয়াটের কম হলে এ শর্ত প্রযোজ্য নয়।

অবশ্য যেসব ভবনে সোলার প্যানেল বসানোর পর্যাপ্ত জায়গা নেই সেক্ষেত্রে কত ক্ষমতার সৌর প্যানেল বসাতে হবে তা নির্ধারণ করবে সংযোগ প্রদানকারী সংস্থাগুলো।       

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, মে ১৫, ২০১১

মাকে পিটিয়ে পুলিশে আটক, মায়ের অনুরোধেই মুক্তি
বরিশালে চতুর্থ দিনে ৯১ লাখ টাকার কর আদায়
তামিম ঢাকায়, খুলনায় মুশফিক
কর দেওয়া প্রত্যেক নাগরিকের নৈতিক দায়িত্ব
হামিদের সংকটাপন্ন অবস্থা দেখে হতবাক পরিবার


ব্রহ্মপুত্রে ভাঙন, ঠাঁই নেই ভাঙনকবলিতদের
চট্টগ্রামকে বড় ব্যবধানে হারালো সিলেট
ডিমলায় মাইক্রোবাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
স্বাধীন প্রসিকিউশন সার্ভিস কমিশন গঠনে রুল
রাবিতে শিক্ষার্থীকে মারধর করায় ২ ছাত্রলীগ কর্মী বহিষ্কার