ইজিবাইক লাইসেন্স ইস্যুর কর্তৃত্ব বিআরটিএকে দেওয়ার সুপারিশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ব্যাটারিচালিত অটোরিকশা বা ইজিবাইক লাইসেন্স ইস্যুর কর্তৃত্ব পৌরসভার পরিবর্তে বিআরটিএ-এর মাধ্যমে সম্পন্ন করার সুপারিশ করা হয়েছে। মঙ্গলবার যোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২১তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

ঢাকা: ব্যাটারিচালিত অটোরিকশা বা ইজিবাইক লাইসেন্স ইস্যুর কর্তৃত্ব পৌরসভার পরিবর্তে বিআরটিএ-এর মাধ্যমে সম্পন্ন করার সুপারিশ করা হয়েছে।

মঙ্গলবার যোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২১তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

 বৈঠকে বলা হয়, সারাদেশে এখন ব্যাটারিচালিত অটোরিকশা বা ইজিবাইক চলাচল করছে। পৌরসভা থেকে লাইসেন্স নিয়ে এসব গাড়ি রাস্তায় নামছে। এই যানবাহনের কার্যক্রম নিয়ন্ত্রণের জন্য লাইসেন্স ইস্যুর কর্তৃত্ব পৌরসভার পরিবর্তে বিআরটিএ এর মাধ্যমে সম্পন্ন করার ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।

কমিটির সভাপতি শেখ মুজিবুর রহমান বৈঠকে সভাপতিত্ব বৈঠকে অংশ নেন যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন, মো. জিল্লুল হাকিম, নজরুল ইসলাম মঞ্জু, এইচ ওমর ফারুক চৌধুরী, মোহাম্মদ একরামুল করিম চৌধুরী, মো. আবু জাহির, মো. গোলাম মাওলা রনি এবং অপু উকিল।

বৈঠকে বিআরটিএ এর বর্তমান কার্যক্রম এবং যানবাহন রেজিস্ট্রেশন প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়। এসময় জানানো হয় যে, বিশ্ব ব্যাংকের সহায়তায় ঢাকা আরবান ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন বোর্ডের মাধ্যমে মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ এর পরিবর্তে ‘মোটরযান ও ট্রাফিক’ আইন প্রণয়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। মোটরযানের কর ও ফি প্রদানের জন্য ১৫ নভেম্বর ২০১০ থেকে অন লাইন ব্যাংকিং পদ্ধতি প্রবর্তন করা হয়েছে।  এছাড়াও ৭ টি বিভাগীয় শহরে আধুনিক ও উন্নতমানের ড্রাইভিং প্রশিক্ষণ ও টেস্টিং কেন্দ্র স্থাপন করার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। গ্রাহকদের সুবিধার্থে উপযুক্ত কারিগরি যন্ত্রপাতি ও জনবল সমৃদ্ধ বেসরকারি ওয়ার্কশপ রেজিষ্ট্রেশনভুক্ত করে যানবাহনের ফিটনেস সার্টিফিকেট প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে ।

বাংলাদেশ সময়: ২০৩০ঘণ্টা, মে ০৩, ২০১১

Nagad
শেষ শ্রদ্ধা শেষে সিমেট্রিতে এন্ড্রু কিশোরের কফিন
বুড়িগঙ্গায় লঞ্চডুবি: ময়ূরের দুই ইঞ্জিন ড্রাইভার গ্রেফতার
স্বাস্থ্য সংকট হ্রাসে ‘ডাটা বিপ্লব’
এন্ড্রু কিশোরের শেষ যাত্রায় জায়েদ খান
মাশরাফির ছোট ভাই সেজারেরও করোনা নেগেটিভ


খনন হবে সাঙ্গু-চাঁদখালী নদী, সোনাইছড়ি বেড়িবাঁধে সংস্কার
র‍্যাঙ্কিংয়েও বড় লাফ হোল্ডারের
সাহেদের যত প্রতারণা
ইউআইটিএস ও গুলশান ক্লিনিকের মধ্যে সমঝোতা স্মারক
সিরাজগঞ্জে বেড়েই চলেছে যমুনার পানি, প্লাবিত নতুন এলাকা