‘দশ ট্রাক অস্ত্র মামলা’

নিজামীকে আদালতে শ্যোন অ্যারেস্ট দেখানোর আবেদন শিগগিরই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

চাঞ্চল্যকর দশ ট্রাক অস্ত্র মামলায় শিগগিরই গ্রেপ্তার দেখানো হবে বিগত জোট সরকারের শিল্পমন্ত্রী ও জামায়াতের আমীর মতিউর রহমান নিজামী । অপরদিকে জিজ্ঞাসাবাদের জন্য গ্রেপ্তার করা হবে সাবেক শিল্পসচিব নূরুল আমিন।

চট্টগ্রাম: চাঞ্চল্যকর দশ ট্রাক অস্ত্র মামলায় শিগগিরই গ্রেপ্তার দেখানো হবে বিগত জোট সরকারের শিল্পমন্ত্রী ও জামায়াতের আমীর মতিউর রহমান নিজামী । অপরদিকে জিজ্ঞাসাবাদের জন্য গ্রেপ্তার করা হবে সাবেক শিল্পসচিব নূরুল আমিন।

যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেপ্তার থাকা নিজামীকে খুব শিগগিরই এ মামলায় শ্যোন অ্যারেস্ট দেখানোর জন্য আদালতে আবেদন জানানো হবে বলে মামলার তদন্তকারী সংস্থা সিআইডি’র কর্মকর্তা এবং আদালত সূত্রে জানা গেছে।

নাম প্রকাশ না করার শর্তে সিআইডি’র উর্ধ্বতন এক কর্মকর্তা বাংলানিউজকে বলেন, ‘দশ ট্রাক অস্ত্র আটকের সঙ্গে মতিউর রহমান নিজামী এবং নূরুল আমিনের জড়িত থাকার বিষয়ে যথেষ্ট তথ্য, প্রমাণ সিআইডি’র হাতে আছে। কয়েক দিনের মধ্যেই নিজামীকে গ্রেপ্তারের জন্য আদালতে আবেদন জানানো হবে।’

সূত্র জানায়, নিজামী এবং নূরুল আমিনকে গ্রেপ্তারের জন্য সিআইডি এখন উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমোদনের অপেক্ষায় আছে।

আদালত সূত্র বাংলানিউজকে জানায়, গত ৫ অক্টোবর আদালতে দেওয়া ১৬৪ ধারার জবানবন্দীতে তৎকালীন শিল্পমন্ত্রী মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে দশ ট্রাক অস্ত্র আটকের ঘটনায় ‘উদাসীন ও এড়িয়ে যাওয়ার কৌশল’ নেওয়ার অভিযোগ আনেন বিসিআইসি’র  তৎকালীন চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মো.ইমামুজ্জামান বীরবিক্রম।

একই বছরের ৭ অক্টোবর জবানবন্দিতে ড.শোয়েব আহমেদ নিজামী ও নূরুল আমিনের বিরুদ্ধে দশ ট্রাক অস্ত্র আটকের ঘটনা ধামাচাপা দেয়ার চেষ্টার অভিযোগ আনেন।

জবানবন্দিতে তিনি বলেন, ‘সিইউএফএল জেটিতে অস্ত্র খালাসের পরদিন আমি এ বিষয়ে করণীয় জানতে শিল্পমন্ত্রী মতিউর রহমান নিজামীর সঙ্গে কথা বলি। মন্ত্রী আমাকে বলেন বিষয়টি আমি আপনার আগেই শুনেছি, তবে এ ব্যাপারে আমাদের কিছুই করার নেই। যা করার স্বরাষ্ট্র মন্ত্রণালয় করছে।’

সাবেক এ সচিব বলেন, ‘আমি সিইউএফএল শিল্প মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন সংস্থা এ বিষয়টি স্মরণ করিয়ে দিলে মন্ত্রী ধমক দিয়ে আমাকে বলেন-আপনি কি বলতে চাচ্ছেন আমি কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে কথা বলিনি?’

জবানবন্দিতে তিনি বলেন, ‘ঘটনার সময় অতিরিক্ত সচিব নূরুল আমিন সিইউএফএল’র রেস্ট হাউসে অবস্থান করছিলেন বলে জানতে পেরেছি। পরে এ বিষয়ে তার কাছে জানতে চাইলে তিনি বিষয়টি স্বীকার করলেও এ বিষয়ে রহস্যজনক উত্তর দেন।’

তিনি বলেন, ‘এরপরও আমি কয়েকবার মন্ত্রী এবং অতিরিক্ত সচিবের সঙ্গে কথা বলে এ ব্যাপারে করণীয় নির্ধারণ করতে চেয়েছিলাম। এর এক পর্যায়ে ওই বছরের ২৮ জুলাই আমাকে বদলি করে দেওয়া হয়।’

উল্লেখ্য, ২০০৪ সালের ১এপ্রিল রাতে রাষ্ট্রায়ত্ত সার কারখানা চিটাগং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেড (সিইউএফএল) জেটিঘাটে খালাসের সময় দশ ট্রাক অস্ত্র আটক করে পুলিশ।

এ নিয়ে অস্ত্র আটক ও চোরাচালান আইনে দায়ের হওয়া দুটি মামলায় পুলিশ এর আগে চার্জশিট দাখিল করলেও বিগত তত্তাবধায়ক সরকারের আমলে ২০০৮ সালের ১২ ফেব্রুয়ারি মহানগর দায়রা জজ মামলা অধিকতর তদন্তের নির্দেশ দেন।

অধিকতর তদন্ত শুরুর পর গত বছরের ৩ অক্টোবর চাঞ্চল্যকর এ মামলায় শ্যোন অ্যারেস্ট দেখানো হয়েছে জোট সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরকে। এছাড়া এ মামলায় গোয়েন্দা সংস্থার সাবেক চারজনসহ মোট পাঁচ কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে।

এরা হলেন, এনএসআইয়ের সাবেক দুই মহাপরিচালক অবসরপ্রাপ্ত মেজর জেনারেল রেজ্জাকুল হায়দার চৌধুরী, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আবদুর রহিম, সাবেক পরিচালক উইং কমান্ডার শাহাবুদ্দিন, উপ-পরিচালক অবসরপ্রাপ্ত মেজর লিয়াকত হোসেন ও ফিল্ড অফিসার আকবর হোসেন।

একই মামলায় গ্রেপ্তার হয়ে কারাগারে আছেন সিইউএফএল’র সাবেক ব্যবস্থাপনা পরিচালক মোহসিন উদ্দিন চৌধুরী, মহাব্যবস্থাপক (প্রশাসন) একেএম এনামুল হক।  

বাংলাদেশ সময়: ১৯৪৫ঘণ্টা, মে ০৩, ২০১১

Nagad
অনলাইনে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: তথ্যমন্ত্রী
সাতক্ষীরা সীমান্তে ৫ স্বর্ণের বারসহ নারী আটক
পঞ্চগড়ে মাছ শিকারের ধুম
মুখোশের আড়ালে যতই মুখ লুকিয়ে রাখুক, ধরা পড়তেই হবে: কাদের
শিল্প গান প্রচার করবে রেডিও ক্যাপিটাল


আদালতের নির্দেশ অমান্য করে রেলবিভাগে শ্রমিক ছাঁটাই
সাহেদ যেমন তার সরকারও তেমন: রিজভী
কিন্ডারগার্টেন মালিকদের সহজ শর্তে ঋণের দাবিতে মানববন্ধন
ব্রহ্মপুত্রের পানি বিপৎসীমার উপরে, ধরলায় সামান্য হ্রাস
নিজেদের দোষেই শিরোপা হাতছাড়া হয়েছে বার্সার: সুয়ারেস