বান্দরবানের রুমায় ভূমি অধিগ্রহণের প্রতিবাদে আদিবাসীদের লংমার্চ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সেনাবাহিনী ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ক্যাম্প সম্প্রসারণের জন্য ভূমি অধিগ্রহণ বন্ধের প্রতিবাদে পার্বত্য জেলা বান্দরবানের দুর্গম উপজেলা রুমা থেকে জেলা সদর পর্যন্ত লং মার্চ করেছে আদিবাসীরা।

বান্দরবান: সেনাবাহিনী ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ক্যাম্প সম্প্রসারণের জন্য ভূমি অধিগ্রহণ বন্ধের প্রতিবাদে পার্বত্য জেলা বান্দরবানের দুর্গম উপজেলা রুমা থেকে জেলা সদর পর্যন্ত লং মার্চ করেছে আদিবাসীরা।

মঙ্গলবার সকালে ভূমি অধিকার সংরক্ষণ কমিটি ও স্থানীয়দের যৌথ আয়োজনে রুমা বাজার থেকে হাজার হাজার আদিবাসী নারী-পুরুষ লংমার্চ করে বিকেলে জেলা সদরে আসে।

রুমা উপজেলার চারটি মৌজা গ্যালেঙ্গা, পান্তলা, সেংগুম ও পলিতে সেনাবাহিনী ও বিজিবি ক্যাম্প সম্প্রসারণের জন্য ভূমি অধিগ্রহণ বন্ধের প্রতিবাদে আদিবাসীরা লংমার্চ করে এর প্রতিবাদ জানায়। লংমার্চে চার মৌজার বাসিন্দাসহ অন্য মৌজার বাসিন্দারাও অংশ নেয়।

আদিবাসীদের সূত্রে জানা যায়, ইতোমধ্যে সেনাবাহিনী ও বিজিবির পক্ষ থেকে ওই মৌজাগুলোর অধিবাসীদের ভূমি অধিগ্রহণ সংক্রান্ত চিঠি দেওয়া হয়েছে।

সেংগুম মৌজার হেডম্যান ও সদর ইউপি চেয়ারম্যান উহ্লাচিং মারমা বাংলানিউজকে জানান, তিন মৌজায় (গ্যালেঙ্গা, পান্তলা, সেংগুম) সেনা ক্যাম্প সম্প্রসারণের জন্য ৯ হাজার ৫৬০ একর ও পলি মৌজায় বিজিবি ক্যাম্প স্থাপনে ২৫ একর জায়গা অধিগ্রহণের চেষ্টা চলছে।

ভূমি অধিগ্রহণ করা হলে ওই এলাকা থেকে প্রায় আড়াই হাজার আদিবাসী উচ্ছেদ হয়ে ভূমিহীন হয়ে পড়বেন আশঙ্কা করছেন আদিবাসী নেতারা।

রুমা উপজেলা চেয়ারম্যান অংথুই মারমা জানান, স্থানীয়রা সম্ভাব্য উচ্ছেদের প্রতিবাদে এ লংমার্চের আয়োজন করে। এসব এলাকার আদিবাসীদের মধ্যে উচ্ছেদ আতঙ্ক বিরাজ করছে বলেও জানান তিনি।

লংমার্চ শেষে ভূমি অধিকার সংরক্ষণ কমিটি ও স্থানীয়রা বান্দরবান প্রেসক্লাবের সামনে এক প্রতিবাদ সভার আয়োজন করে।

প্রতিবাদ সভায় আদিবাসী নেতারা ভূমি অধিগ্রহণ বাতিলের দাবি জানান। পরে তারা জেলা প্রশাসনের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে একটি স্মারকলিপি দেন।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, মে ০৩, ২০১১

Nagad
আধুনিক বাংলাদেশের রূপকার শেখ হাসিনা
পাটকল বন্ধের সিদ্ধান্ত আত্মঘাতী
ঢাকায় ৭ জুলাই থেকে ফ্লাইট চালাবে মালিন্দ এয়ার
দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটার ডি কক
কাউকেই অতিরিক্ত বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে না: সচিব


ডিএসইর চেয়ে বেশি লেনদেন সিএসইতে
সৈয়দপুরে করোনায় আরও একজনের মৃত্যু
না’গঞ্জে করোনায় মারা যাওয়া মুক্তিযোদ্ধার দাফনে খোরশেদ
সরকার সীমান্ত হত্যার প্রতিবাদ করতে পারে না: রিজভী
করোনা: না’গঞ্জে আক্রান্ত ৫ হাজারের ৪ হাজার সুস্থ