কালো বাজারের গম পুলিশের কারসাজিতে সাদা!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

কালো গম আটকের পর পুলিশের কারসাজিতে তা সাদা হয়ে গেছে। এ ঘটনা আজব হলেও গুজব নয়। কতিপয় অসাধু ব্যক্তি ও পুলিশ কর্মকর্তার ‘কর্মদক্ষতায়’ সরকারি কগজ-কলমে এমন কাণ্ডই ঘটেছে রাজশাহী নগরীতে।

রাজশাহী: কালো গম আটকের পর পুলিশের কারসাজিতে তা সাদা হয়ে গেছে। এ ঘটনা আজব হলেও গুজব নয়। কতিপয় অসাধু ব্যক্তি ও পুলিশ কর্মকর্তার ‘কর্মদক্ষতায়’ সরকারি কগজ-কলমে এমন কাণ্ডই ঘটেছে রাজশাহী নগরীতে।

নগরীর এক চাল ব্যবসায়ীর গুদাম থেকে গত ৮ ফেব্রুয়ারি বিপুল পরিমাণ সরকারি ত্রাণের গমসহ দু’জনকে গ্রেপ্তার করে নগরীর বোয়ালিয়া মডেল থানা পুলিশ। কিন্তু তড়িঘড়ি করে তদন্তের নামে ওই গমগুলোকে বৈধ দেখিয়ে গত ২৭ এপ্রিল আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করা হয়।

এ নিয়ে খোদ আদালতই বিস্ময় প্রকাশ করেছেন। পুলিশের এ তুঘলকি তদন্তে কালোবাজারের গম কীভাবে সাদা হলো সরকারি কৌঁসুলির কাছে (পিপি) তা জানতে চেয়েছেন আদালত।

এ নিয়ে আগামী ২৪ মে পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

রাজশাহী জেলা ও দায়রা জজ আদালতের এপিপি শামীমা ইয়াসমিন শিখা বাংলানিউজকে জানান, আদালত পুলিশের এমন প্রতিবেদনে বিস্মিত হয়েছেন।

তিনি বলেন, মামলায় সরকারি গম অবৈধভাবে ও কালোবাজারের মাধ্যমে সংগ্রহ করা হয়েছে বলে অভিযোগ আনা হলেও তদন্তে সেই গম সাদা হয়ে গেছে।

অথচ গত ৮ ফেব্রুয়ারি জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট সাইদুজ্জামানের নেতৃত্বে র‌্যাব ও পুলিশের একটি দল নগরীর কুমারপাড়া এলাকায় অভিযান চালিয়ে ২৯৩ বস্তা গমসহ সুকচান আলী ও নজরুল ইসলাম নামের দুই ব্যবসায়ীকে গ্রেপ্তার করে। অবৈধভাবে গমগুলো সংগ্রহ এবং গুদামজাত তারা করায় তাদের গ্রেপ্তার করা হয়।

এদিকে, সেদিনের ঘটনায় বোয়ালিয়া মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) আবদুর রাজ্জাক বাদী হয়ে একটি মামলা দায়ের করেন। পরে এ মামলা তদন্তের দায়িত্ব দেওয়া হয় থানার পরিদর্শক (তদন্ত) খান মোহাম্মদ শাহরিয়ারকে। তদন্ত শেষে আদালতে দাখিল করা চূড়ান্ত প্রতিবেদনে আসামিদের অব্যাহতি দেওয়ার সুপারিশ করেন তিনি। গমগুলো কালোবাজারের নয় বলেও প্রতিবেদনে ওই উল্লেখ করা হয়।

বোয়ালিয়া মডেল থানার পরিদর্শক (তদন্ত) খান মোহাম্মদ শাহরিয়ার জানান, সরকারি খাদ্য অধিদপ্তরের সিল দেওয়া বস্তায় গমগুলো থাকলেও সেগুলো সরকারি ত্রাণের গম ছিল না। প্রথমে সরকারি ত্রাণের গম বলে মামলা হয়েছিল। পরে গ্রেপ্তারকৃতরা তাদের কাগজপত্র দেখানোর কারণে এ মামলায় চূড়ান্ত প্রতিবেদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, মে ০৩, ২০১১

Nagad
সিলেটে করোনা হাসপাতালের চিকিৎসক দম্পতি আক্রান্ত
সাতক্ষীরা জেলা পরিষদের চেয়ারম্যান করোনায় আক্রান্ত
করোনা: নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় শনাক্ত ৪২
পদ্মায় তীব্র স্রোতে, পাটুরিয়ায় যানবাহনের দীর্ঘ জট
করোনায় আরও ৩৩ জনের মৃত্যু, শনাক্ত ৩৫৩৩


সরকার আর শিক্ষিত বেকার তৈরি করতে চায় না: শিক্ষামন্ত্রী
অনলাইনে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: তথ্যমন্ত্রী
সাতক্ষীরা সীমান্তে ৫ স্বর্ণের বারসহ নারী আটক
পঞ্চগড়ে মাছ শিকারের ধুম
মুখোশের আড়ালে যতই মুখ লুকিয়ে রাখুক, ধরা পড়তেই হবে: কাদের