৬০ বছর পূর্তিতে চট্টগ্রামে বছরব্যাপী কর্মসূচি শুরু ‘খেলাঘরের’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

গৌরবের ৬০ বছর পূর্তিতে চট্টগ্রামে বছরব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে জাতীয় শিশু কিশোর সংগঠন ‘খেলাঘর’। মঙ্গলবার খেলাঘরের নবীণ-প্রবীণ সংগঠকদের নিবন্ধনের মধ্য দিয়ে শুরু হয়েছে এ কর্মসূচি।

চট্টগ্রাম: গৌরবের ৬০ বছর পূর্তিতে চট্টগ্রামে বছরব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে জাতীয় শিশু কিশোর সংগঠন ‘খেলাঘর’। মঙ্গলবার খেলাঘরের নবীণ-প্রবীণ সংগঠকদের নিবন্ধনের মধ্য দিয়ে শুরু হয়েছে এ কর্মসূচি।

মঙ্গলবার সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে বছরব্যাপী এ কর্মসূচি ঘোষণা করেন ৬০ বছর পূর্তি উৎসবের চট্টগ্রাম বিভাগীয় কমিটির সভাপতি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড.গাজী সালেহ উদ্দিন।

বছরব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে, মে, জুন ও জুলাই মাসজুড়ে চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলায় গোলটেবিল আলোচনা। বিষয়- জাতিসংঘ ঘোষিত শিশু অধিকার, শিশুর বিকাশে বিভিন্ন সামাজিক সমস্যা, পরিবেশ আন্দোলন, মুক্তিযুদ্ধের চেতনা।

আগস্ট, সেপ্টেম্বর ও অক্টোবর মাসে আসরভিত্তিক প্রতিযোগিতা। এর মধ্যে রয়েছে, চতুর্থ শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের জন্য সুন্দর হস্তাক্ষর, পঞ্চম থেকে সপ্তম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের জন্য ছবি আঁকা, অষ্টম থেকে দশম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের জন্য দেশাত্মবোধক গানের প্রতিযোগিতা।

আসরভিত্তিক এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলা, উপজেলা, ইউনিয়ন, ওয়ার্ডের ৫৭টি শাখার শিশু-কিশোরেরা।

আর আগামী বছরের জানুয়ারিতে চট্টগ্রাম মহানগরীতে অনুষ্ঠিত হবে আসরভিত্তিক প্রতিযোগিতার সমাপনী কেন্দ্রীয় প্রতিযোগিতা।

এছাড়া সামনের ডিসেম্বর এবং পরবর্তী মার্চ মাসে মুক্তিযোদ্ধাদের মুখে মুক্তিযুদ্ধের বীরত্বগাঁথা এবং প্রকৃত ইতিহাস শিশু-কিশোরদের শোনানো হবে। প্রদর্শিত হবে মুক্তিযুদ্ধের চলচ্চিত্র।

সামনের জানুয়ারিতে ডিসি হিল প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে দিনব্যাপী বর্ণাঢ্য ৬০ বছর পূর্তি অনুষ্ঠান। এতে সরকারের মন্ত্রী, প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা, শিল্পী, সাহিত্যিক, বুদ্ধিজীবী ও সংস্কৃতি অঙ্গনের ব্যক্তিরা উপস্থিত থাকবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়েছে।

এছাড়া কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫০ তম জন্মজয়ন্তী উপলেক্ষে ফেব্রুয়ারি মাসে বর্ণাঢ্য অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে।

আগামী বছরের ২ মে বছরব্যাপী কর্মসূচির সমাপনী দিনে অনুষ্ঠিত হবে নিবন্ধন করা নবীন-প্রবীণ সংগঠকদের অ্যালবাম প্রকাশনা উৎসব, পুর্নমিলনী এবং স্মৃতিচারণ অনুষ্ঠান।

এছাড়া উল্লেখযোগ্য কর্মসূচির মধ্যে রয়েছে জেলায় জেলায় ‘খেলাঘর যাত্রা’।

মঙ্গলবার চট্টগ্রাম প্রেসক্লাবে প্রবীণ খেলাঘর সংগঠক ও সাংবাদিক সিদ্দিক আহমেদের নিবন্ধনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে বছরব্যাপী কর্মসূচি শুরু হয়েছে। এসময় উপস্থিত খেলাঘরের কর্মীরা সম্মিলতিভাবে ‘এসো গড়ি খেলাঘর, এসো গড়ি বাংলাদেশ’ স্লোগান দেন।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন খেলাঘরের ৬০ বছর পূর্তি উৎসবের মহাসচিব রথীন সেন, কো-চেয়ারম্যান প্রকৌশলী দেলোয়ার মজুমদার, আশীষ ধর, শাহরিয়ার খালেদ, প্রদীপ ভট্টাচার্য, সিরাজুল ইসলাম বাদশা, অধ্যাপিকা রোজী সেন, খোরশেদুল আলম এবং দেবাশীষ রায়।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, মে ০৩, ২০১১৩৩০

 


Nagad
চলে গেলেন হলিউড অভিনেত্রী কেলি প্রেসটন
‘পাটশিল্পের সঙ্গে জড়িতরা অভিশপ্ত জীবনের দিকে ধাবিত হচ্ছেন’
দলের ভাবমূর্তি নষ্ট করে অর্থ-সম্পদ বাড়ালে ছাড় নয় 
ঢাকা উত্তরে ‘স্মার্ট ল্যাম্প পোল’ চালু করলো ইডটকো
বাড়িভাড়া জুলাই থেকে ৫০ শতাংশ করার দাবি


দিরাইয়ে করোনা আক্রান্ত হয়ে বৃদ্ধার মৃত্যু
কমলনগরে নদী ভাঙন রোধের দাবিতে মানববন্ধন
করোনায় ২৪ ঘণ্টায় ৩৯ মৃত্যু, শনাক্ত ৩০৯৯
ঈদুল আজহার ছুটি বাড়ানো হবে না: মন্ত্রিপরিষদ সচিব
সিলেটে ৫ উপজেলার ৩৭ ইউনিয়ন বন্যা কবলিত