আদালতের আদেশ পালনে প্রতিবন্ধকতা

ওষুধ প্রশাসন পরিদপ্তরের মহাপরিচালকের বিরুদ্ধে রুল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

হাইকোর্ট বিভাগের আদেশ প্রতিবন্ধকতা সৃষ্টির জন্য কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না মর্মে ওষুধ প্রশাসন পরিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল আবুল কালাম আজাদের বিরুদ্ধে রুল জারি করেছেন আদালত। তাকে আগামী দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলে হয়েছে।

ঢাকা: হাইকোর্ট বিভাগের আদেশ পালনে প্রতিবন্ধকতা সৃষ্টির জন্য কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না মর্মে ওষুধ প্রশাসন পরিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল আবুল কালাম আজাদের বিরুদ্ধে রুল জারি করেছেন আদালত। তাকে আগামী দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলে হয়েছে।

মঙ্গলবার বিচারপতি আশফাকুল ইসলাম ও বিচারপতি মোয়াজ্জেম হোসেন সমন্বয়ে গঠিত হাইকোর্ট বিভাগের বেঞ্চ এই রুল জারি করেন।

আগের দিন সোমবার হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদশ’র (এইচআরপিবি) সভাপতি অ্যাডভোকেট মনজিল মোরসেদ মামলাটি দায়ের করেন।

এরও আগে গত ২৮ এপ্রিল নিম্নমানের ওষুধ উৎপাদন, বিপণন ও বিক্রি বন্ধে হাইকোর্ট বিভাগের দেওয়া আদেশ ৪৮ ঘণ্টার মধ্যে পূর্ণাঙ্গভাবে বাস্তবায়নে ওষুধ প্রশাসন পরিদপ্তরের মহাপরিচালককে লিগ্যাল নোটিশ দেয় এইচআরপিবি।

তবে ওই সময়ের মধ্যে কোনো প্রকার লিখিত বক্তব্য না পাওয়ায় সোমবার এই মামলা করা হয় বলে জানিয়েছেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

নোটিশে বলা হয়, গত ২৭ জানুয়ারি আটটি নিম্নমানের ওষুধ উৎপাদন, বিপণন ও বিক্রি বন্ধে নির্দেশ দেন হাইকোর্ট বিভাগ। এর পরিপ্রেক্ষিতে ওষুধ প্রশাসন পরিদপ্তর এসব ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানকে তাদের ওষুধ বাজার থেকে প্রত্যাহার করে নেওয়ার নোটিশ দেয়।

এদিকে,  একটি প্রতিষ্ঠান তাদের ওষুধের নাম তালিকা থেকে বাদ দিতে আদালতের আদেশ সংশোধনের আবেদন করে। কিন্তু তাদের আবেদন খারিজ  করে দেন আদালত।

কিন্তু আদালতের আদেশ অগ্রাহ্য করে তালিকা থেকে ওই প্রতিষ্ঠানের নাম বাদ দিয়ে ফের নোটিশ দেয় পরিদপ্তর, যা নিম্নমানের ওষুধ প্রত্যাহারের কার্যক্রম তথা আদালতের আদেশ বাস্তবায়নকে বাধাগ্রস্ত করছে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, মে ৩, ২০১১

Nagad
১৮৬ যাত্রী নিয়ে দুবাই পৌঁছালো বিমান
সাহেদকে ধরতে মৌলভীবাজারে পুলিশের অভিযান
মানবতাবিরোধী অপরাধের আসামি সাতক্ষীরার বাকীর মৃত্যু
ঈদের ছুটিতে কর্মস্থলে থাকার নির্দেশ
মালদ্বীপে বিক্ষোভের সময় ৩৯ বাংলাদেশি আটক


করোনা পরিস্থিতি ‘খারাপ থেকে আরও খারাপের’ দিকে যেতে পারে: হু
বগুড়ায় ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন
মুজিব শতবর্ষ ঘিরে ১০০ নদীর তীরে বৃক্ষরোপণ কর্মসূচি নোঙর’র
চালককে মারধরের পর অটোরিকশা ছিনতাই
আর্যবিশপ মজেস কস্তার মৃত্যুতে নওফেলের শোক