ইউনেস্কো বাংলাদেশ জার্নালিজম অ্যাওয়ার্ড-২০১১

অনুসন্ধানী প্রতিবেদনের জন্য পুরস্কার গ্রহণ করলেন ৯ সাংবাদিক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সংবাদপত্র ও টেলিভিশনে ২০১০ সালে প্রকাশিত ও প্রচারিত অনুসন্ধানী প্রতিবেদনের জন্য সাংবাদিকদের পুরস্কার প্রদান করেছে ইউনেস্কো বাংলাদেশ ও বাংলাদেশ সেন্টার ফর ডেভেলপমেন্ট জার্নালিজম অ্যান্ড কম্যুনিকেশন (বিসিডিজেসি)।

ঢাকা: সংবাদপত্র ও টেলিভিশনে ২০১০ সালে প্রকাশিত ও প্রচারিত অনুসন্ধানী প্রতিবেদনের জন্য সাংবাদিকদের পুরস্কার প্রদান করেছে ইউনেস্কো বাংলাদেশ ও বাংলাদেশ সেন্টার ফর ডেভেলপমেন্ট জার্নালিজম অ্যান্ড কম্যুনিকেশন (বিসিডিজেসি)।

টেলিভিশনে শ্রেষ্ঠ অনুসন্ধানী প্রতিবেদনের জন্য এটিএন নিউজের স্পেশাল করেসপন্ডেন্ট মাশহুদুল হক এবং সংবাদপত্রের শ্রেষ্ঠ অনুসন্ধানী প্রতিবেদনের জন্য দৈনিক জনকন্ঠের সিনিয়র রিপোর্টার মিজান চৌধুরীর হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। তারা পেয়েছেন অর্থ ,ক্রেস্ট  ও সম্মাননাপত্র।

এছাড়া বিশেষ অনুসন্ধানী প্রতিবেদনের জন্য উভয় মিডিয়ার আরও ৭জনের হাতে বিশেষ পুরস্কার তুলে দেওয়া হয়। এই ৭জন পেয়েছেন ক্রেস্ট ও সম্মাননা।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে বিশ্ব মুক্ত সংবাদ মাধ্যম দিবস উপলক্ষে তাদের হাতে ইউনেস্কো বাংলাদেশ সাংবাদিকতা পুরস্কার ২০১১ তুলে দেওয়া হয়। অনুসন্ধানী সাংবাদিকতার জন্য এনিয়ে চতুর্থবারের মতো এ পুরস্কার প্রদান করা হয়।
 
পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ বলেন, আমরা আপনাদের স্বাধীনতায় বিশ্বাস করি। আপনারা যদি গুরুত্বপূর্ণ বিষয়ে অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেন তাহলে তা আমাদের পরিকল্পনা তৈরিতে সহায়তা করবে। তবে প্রতিবেদন প্রকাশের সময় সুনির্দিষ্ট দিক নির্দেশনা ও সুপারিশমালা দিলে আমাদের জন্য তা সহায়ক ও দেশ-জাতির জন্য কল্যাণকর হবে।

মন্ত্রী আরও বলেন, অনুসন্ধানী প্রতিবেদন জন সাধারণকে প্রকৃত সত্য জানায়, তাই দেশ ও দেশের বাইরে বাংলাদেশের অনুসন্ধানী সাংবাদিকতার গুরুত্ব দিনদিন বৃদ্ধি পাচ্ছে। সুষ্ঠ ও সুস্থ সাংবাদিকতার মান ধরে রাখতে আমাদের সচেষ্ট হতে হবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দৈনিক আমাদেরসময় পত্রিকার সম্পদক ও বিসিডিজেসি সভাপতি নাইমুল ইসলাম খান, ইউনেস্কো বাংলাদেশের প্রতিনিধি ডিরেক ইলিয়াস,  বিসিডিজেসির পরিচালক আমাদের অর্থনীতির ভারপ্রাপ্ত সম্পাদক খালেদ মুহিউদ্দিন প্রমুখ।

২০১০ সালে সংবাদপত্রে কৃষি বিষয়ে প্রতিবেদন করার জন্য দৈনিক জনকণ্ঠ পত্রিকার সিনিয়র রিপোর্টার মিজান চৌধুরী এবং গাজীপুর বাইপাস সড়কে ট্রাফিক পুলিশের চাঁদাবাজির ওপর প্রতিবেদন করে বেসরকারী টেলিভিশন এটিএন নিউজ এর স্পেশাল করেসপন্ডেন্ট মাশহুদুল হক শ্রেষ্ঠ অনুসন্ধানী প্রতিবেদকের পুরস্কার পান।

এছাড়াও বিশেষ পুরস্কারপ্রাপ্ত সাতজন হচ্ছেন, বেসরকারী টেলিভিশন এটিএন বাংলার শাহনাজ মুন্নী, কেরামতউল্লাহ বিপ্লব, এটিএন নিউজের বোরহানুল হক স¤্রাট, এনটিভির সুলতানা রহমান, দৈনিক সমকাল পত্রিকার ওয়াকিল আহমেদ হিরণ, দৈনিক কালেরকণ্ঠ পত্রিকার তৌফিক মারুফ এবং সাপ্তাহিক ২০০০ এর কুমিল্লা প্রতিনিধি ইয়াসমীন রিমা।   

বাংলাদেশ সময়:১৩৩৮ঘণ্টা, ৩মে, ২০১১

Nagad
রোববার থেকে বরিশালে ফ্লাইট চালাবে নভোএয়ার
সাহারা খাতুন ছিলেন একজন সংগ্রামী নেতা: স্বরাষ্ট্রমন্ত্রী
সাহারা খাতুনকে শেষ শ্রদ্ধা
রোয়াংছড়িতে সন্ত্রাসীদের গুলিতে নারী নিহত 
বৃষ্টিতে ভোগান্তি, বন্দরে সতর্কতা সংকেত


বনানী কবরস্থানে সাহারা খাতুনের দ্বিতীয় জানাজা
বান্দরবানের রাজগুরু বৌদ্ধ বিহারের অধ্যক্ষ আর নেই
রাজধানীর পথে-ঘাটে ভেজাল সুরক্ষা পণ্যের কারবার
বনানী কবরস্থানে সাহারা খাতুনের মরদেহ
নীলফামারীতে তিস্তার পানি বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার উপরে