২০০১ সালে সংখ্যালঘু নির্যাতন: সাহাবুদ্দিন

কমিশন রিপোর্ট দ্রুত প্রকাশ দাবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

২০০১ সালে দেশের ধর্মীয় সংখ্যালঘুদের ওপর নির্বাচনী সহিংসতা তদন্তে গঠিত সাহাবুদ্দিন কমিশন রিপোর্ট দ্রুত জনসমক্ষে প্রকাশের দাবি জানিয়েছে বাংলাদেশ হিন্দু- বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের নেতৃবৃন্দ।

ঢাকা: ২০০১ সালে দেশের ধর্মীয় সংখ্যালঘুদের ওপর নির্বাচনী সহিংসতা তদন্তে গঠিত সাহাবুদ্দিন কমিশন রিপোর্ট দ্রুত জনসমক্ষে প্রকাশের দাবি জানিয়েছে বাংলাদেশ হিন্দু- বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের নেতৃবৃন্দ।

নেতৃবৃন্দ ওই ঘটনায় দায়ি ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ, ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দান ও ঘটনার পুঙ্খাণুপুঙ্খ তদন্তের জন্য প্রতি জেলায় একটি করে স্বল্পমেয়াদি কমিটি গঠন করে সাহাবুদ্দিন কমিশনের  সুপারিশমালার আলোকে দ্রুত পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের কাছে দাবি জানিয়েছে।

মঙ্গলবার বেলা সোয়া ১১ টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

লিখিত বক্তব্য পাঠ করেন পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রাণা দাশগুপ্ত ।
তিনি বলেন, দেশে ২০০১ সালে নির্বাচনের পর কল্পিতভাবে বিশেষ রাজনৈতিক দলের ভোট ব্যাংক বিবেচনায় এনে ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর নৃশংস হামলা-নির্যাতন চালানো হয়।

ওই ঘটনার দীর্ঘদিন পরেও কোন বিচার না হয়নি।

অবশেষে ‘হিউম্যান রাইটস ফর পিস’ নামের একটি সংগঠনের দায়ের করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ওই ঘটনা তদন্তের জন্য ২০০৯ সালের ৬ মে সরকার নির্দেশ দেয়।
ওই নির্দেশের আলোকে সরকার গত বছর ২৭ ডিসেম্বর অবসরপ্রাপ্ত জেলা জজ মুহম্মদ সাহাবুদ্দিনকে প্রধান করে বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠন করেন।
কমিটি চলতি বছরের ২৪ এপ্রিল তদন্ত প্রতিবেদন দাখিল করেছে।
এ প্রতিবেদনে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর নির্মম নির্যাতনের চিত্র তুলে ধরা হয়েছে বলে রাণা দাশগুপ্ত  উল্লেখ করেন।

তিনি আরো বলেন,  দেশে আদিবাসী জনগোষ্ঠির ভাষা, ঐতিহ্য ও সংস্কৃতির অধিকারকে সাংবিধানিক স্বীকৃতি দিয়ে মহামান্য  সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের দেওয়া পঞ্চম ও সপ্তম সংশোধনী রায়ের আলোকে ধর্মীয় বৈষম্যমূলক সকল বিধান বিলোপ করে ৭২-এর সংবিধান পুন:প্রতিষ্ঠায় কার্যকর পদক্ষেপ নিতে হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পরিষদের সভাপতি মেজর জেনারেল ( অব: ) সিআর দত্ত বীরউত্তম, অ্যাডভোকেট সিরিল সিকদার, ক্যাপ্টেন ( অব: ) শচিন কর্মকার, সাবিত্রী ভট্টাচার্য প্রমুখ।

সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ উল্লেখ করেন, সাহাবুদ্দিন কমিশনের তদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান করে বিএনপি যে বক্তব্য দিয়েছে তা মিথ্যা দিয়ে সত্যকে ঢাকার অপচেষ্টা ছাড়া আর কিছুই নয়।

বাংলাদেশ সময়: ১৩৫৯ ঘন্টা, মে ০৩, ২০১১

Nagad
১২ জুলাই থেকে বরিশালে ফ্লাইট চালু 
দুর্দান্ত জয়ে নতুন মাইলফলকে ম্যানচেস্টার ইউনাইটেড
সাহারা খাতুনের মৃত্যুতে মেয়র নাছিরের শোক
নেতারা বলছেন সাহেদ আওয়ামী লীগের কেউ না
পাটুরিয়া নৌরুট পারের অপেক্ষায় তিন শতাধিক ট্রাক


রামেক হাসপাতালে করোনা রোগীর মৃত্যু
বগুড়া-১, যশোর-৬ উপ-নির্বাচনের তদন্ত কমিটি গঠন ইসির
পায়ে পায়ে ৬৪ দিনে ৬৪ জেলা (পর্ব-৬৪)
বগুড়া-১, যশোর-৬ উপ-নির্বাচন: অনিয়মে জরিমানা ১ লাখ টাকা
করোনা: চট্টগ্রামে নতুন ১৬২ জনসহ মোট আক্রান্ত ১১১৯৩