কমিটির পরিদর্শন ৭ মে

অবশেষে আসছে বিটিভির ‘রাজশাহী উপকেন্দ্র’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাংলাদেশ টেলিভিশনের রাজশাহী উপকেন্দ্র অচিরেই পূর্ণাঙ্গ টেলিভিশন স্টেশনে রূপান্তরের প্রক্রিয়া চলছে। সোমবার তথ্য মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির ২৬তম বৈঠক শেষে তথ্যমন্ত্রী এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

রাজশাহী: বাংলাদেশ টেলিভিশনের রাজশাহী উপকেন্দ্র অচিরেই পূর্ণাঙ্গ টেলিভিশন স্টেশনে রূপান্তরের প্রক্রিয়া চলছে। সোমবার তথ্য মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির ২৬তম বৈঠক শেষে তথ্যমন্ত্রী এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

সংসদ ভবনের কেবিনেট কক্ষে কমিটির ওই সভা অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি ওবায়দুল কাদেরের সভাপতিত্বে কমিটির সদস্য ও সাংসদ শাহরিয়ার আলম, বেগম শাহিন মনোয়ারা হক, বিএম মোজাম্মেল হক ও সারাহ্ বেগম কবরী উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে শাহ্রিয়ার আলম সাংবাদিকদের বলেন, ‘আসছে অর্থবছরে তথ্য মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর কাছে যেসব অগ্রাধিকার প্রকল্পের তালিকা দেওয়া হবে, তার মধ্যে প্রথমেই থাকবে রাজশাহীতে পূর্ণাঙ্গ টিভি স্টেশন স্থাপন প্রকল্প।’

তিনি আরও বলেন, ‘সংস্কৃতির দিক থেকে বৃহত্তর উত্তরবঙ্গ ঐতিহ্যবাহী। এ অঞ্চলের গম্ভীরা, ভাওয়াইয়া ও বিভিন্ন আদিবাসী সংস্কৃতিসহ লোকজ সংস্কৃতি কালের আবর্তে বিলুপ্তির পথে। এ অঞ্চলের বিভিন্ন গোত্র, বর্ণের মানুষের নিজস্ব সংস্কৃতি, ধ্যান-ধারণা, আচার, অনুষ্ঠান টিকিয়ে রাখার জন্য বৃহত্তর রাজশাহী অঞ্চলের সুশীল সমাজসহ আপামর জনগোষ্ঠীর দীর্ঘদিনের দাবি ছিল রাজশাহীতে একটি পূর্ণাঙ্গ টেলিভিশন স্টেশন।’

এমপি শাহরিয়ার আলম বলেন, ‘রাজশাহী উপকেন্দ্রটির অধিকৃত জমির পরিমাণ তিন দশমিক ৮৮ একর। বর্তমানে সেখানে ৮ হাজার বর্গফুট এলাকার ওপর তিনটি বিল্ডিং (ট্রন্সমিশন ও প্রশাসন, পাওয়ার সাব-স্টেশন এবং পুলিশ ব্যারাক) টিভি ট্রান্সমিশন টাওয়ার ও রাস্তার জন্য ব্যবহার হচ্ছে। উপকেন্দ্রটি পূর্ণাঙ্গ কেন্দ্রে রূপান্তরের জন্য স্টুডিও নির্মাণসহ যন্ত্রপাতি কিনতে প্রাথমিকভাবে প্রায় ৬০ কোটি টাকার প্রয়োজন হবে।’

তিনি জানান, কমিটির ২৬তম বৈঠকে এ বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বৈঠকে কমিটির সদস্যরা সর্বসম্মতিক্রমে অবিলম্বে রাজশাহীতে পূর্ণাঙ্গ টিভি স্টেশন স্থাপনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে তথ্যমন্ত্রীর কাছে জোর দাবি জানান। মন্ত্রী বিষয়টি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবকে তাৎক্ষণিকভাবে জানিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।

বৈঠকের সিদ্ধান্তক্রমে আগামী ৭ মে কমিটির সভাপতি ওবায়দুল কাদের, সদস্য বিএম মোজাম্মেল হক ও শাহ্রিয়ার আলম রাজশাহী উপকেন্দ্রটি পরিদর্শন করবেন।

এর আগে ২০০১ সালের ১৩ জুন তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নগরীর কাজিহাটা এলাকায় বাংলাদেশ টেলিভিশন রাজশাহী উপকেন্দ্রটি উদ্বোধন করেন। এ সময় তিনি সেখানে একটি পূর্ণাঙ্গ টেলিভিশন স্টেশন স্থাপনের প্রতিশ্রুতি দেন। সে সময়ের মাস্টার প্লানে উপকেন্দ্রটিকে পূর্ণাঙ্গ কেন্দ্রে রূপ দেওয়ার জন্য স্টুডিও বিল্ডিং তৈরির পরিকল্পনাও ছিল।

বর্তমানে উপকেন্দ্রটিকে পূর্ণাঙ্গ স্টেশনে রূপ দিতে উদ্যোগ নেন রাজশাহী-৬ (চারঘাট-বাঘা) আসনের এমপি ও তথ্য মন্ত্রণালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আলহাজ্ব শাহ্রিয়ার আলম। গত এপ্রিল মাসে তথ্য মন্ত্রণালয় সর্স্পকিত সংসদীয় স্থায়ী কমিটির ২৫তম বৈঠকে তিনি রাজশাহীতে একটি পূর্ণাঙ্গ টিভি স্টেশন স্থাপনের বিষয়টি উত্থাপন করেন। পরবর্তী এক বৈঠকে তা মূল এজেন্ডা হিসাবে গৃহীত হয়।

বাংলাদেশ সময়: ১১৪৮ ঘণ্টা, মে ০৩, ২০১১

Nagad
ঘিওরে জমে উঠেছে নৌকার হাট
এক মিনিটও দুর্নীতির সঙ্গে থাকতে চাই না: স্বাস্থ্য সচিব
জাহাকে বর্ণবাদী মেসেজ, গ্রেফতার ১২ বছরের বালক
‘সাহেদের ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের সতর্কতা প্রয়োজন ছিল’
ধরা পড়লেই বলে হাওয়া ভবনের লোক: রিজভী


ঈদের এক সপ্তাহ আগেই বেতন-বোনাস পরিশোধের দাবি স্কপের
কুয়েতের নতুন রাষ্ট্রদূত মেজর জেনারেল আশিকুজ্জামান
ভারতের এক কিউরেটরের মৃত্যু
চলে গেলেন হলিউড অভিনেত্রী কেলি প্রেসটন
‘পাটশিল্পের সঙ্গে জড়িতরা অভিশপ্ত জীবনের দিকে ধাবিত হচ্ছেন’