php glass

তুরস্ক সরকারের আরোপিত এন্টি-ডাম্পিং শুল্ক প্রত্যাহারের আহ্বান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাংলাদেশের তৈরি পোশাক ও টেক্সটাইল সামগ্রীর ওপর তুরস্ক সরকারের আরোপিত এন্টি-ডাম্পিং শুল্ক প্রত্যাহারের আহ্বান জানিয়েছে চট্টগ্রাম চেম্বার।

চট্টগ্রাম: বাংলাদেশের তৈরি পোশাক ও টেক্সটাইল সামগ্রীর ওপর তুরস্ক সরকারের আরোপিত এন্টি-ডাম্পিং শুল্ক প্রত্যাহারের আহ্বান জানিয়েছে চট্টগ্রাম চেম্বার।

রোববার চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির সঙ্গে তুরস্ক-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির বানিজ্য প্রতিনিধিদলের মতবিনিময় সভায় এ আহ্বান জানান চেম্বার নেতারা।

চিটাগাং চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মাহবুবুল আলম সভায় সভাপতিত্ব করেন।  

সভায় চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মাহবুবুল আলম বলেন, ‘মুসলিম রাষ্ট্র হিসেবে তুরস্ক ও বাংলাদেশের মধ্যে চমৎকার বন্ধুত্বপূর্ণ ও ব্যবসায়িক সম্পর্ক বিদ্যমান। কিন্তু তুরস্ক সরকার সম্প্রতি আরএমজি সেক্টরের ওপর সেফগার্ড ডিউটি আরোপ করায় এ খাতকে ১৭ শতাংশ শুল্ক দিতে হবে।

দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে ওই শুল্ক আরোপ প্রতিবন্ধক হিসেবে কাজ করবে বলে মতামত ব্যক্ত করেন তিনি।

মাহবুবুল আলম দু’দেশের মধ্যে বিদ্যমান বাণিজ্য চিত্র তুলে ধরে এদেশ  থেকে আরও বেশি পরিমানে তৈরি পোশাক, চামড়া, পাট, সিরামিক্স সামগ্রী আমদানি করতে তুরস্ক ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান।

তুরস্ক-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রির সভাপতি ফিকরেট চিচেক উভয় দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে আরও ঘনিষ্ঠভাবে কাজ করার প্রত্যাশা ব্যক্ত করেন। এন্টি-ডাম্পিং ডিউটি বাংলাদেশের জন্য সবচেয়ে কম উল্লেখ করে এ সমস্যার সমাধানে তার ব্যক্তিগতভাবে  উদ্যোগ নিবেন বলে জানান।

বাংলাদেশকে বিনিয়োগের উপযুক্ত স্থান উল্লেখ করে এদেশে সোলার এনার্জি, কেমিক্যাল, টেক্সটাইল, মেশিনারীজ ইত্যাদি খাতে বিনিয়োগেরও ইচ্ছা প্রকাশ করেন।

সভায় চট্টগ্রাম চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ, মোহাম্মদ শাহিন আলম, ক্যাপ্টেন শফি চৌধুরী, বিজিএমইএর প্রথম সহ-সভাপতি নাসির উদ্দিন চৌধুরী, রহিম আফরোজের জেনারেল ম্যানেজার এম. সেলিম শেখ, চট্টগ্রামে ইপিবির পরিচালক আবদুল মঈন বক্তব্য রাখেন। বিভিন্ন সেক্টরের ব্যবসায়ী ও ট্রেডবডি নেতারা উপস্থিত ছিলেন।

সভাশেষে প্রতিনিধিদলের সঙ্গে উপস্থিত বিভিন্ন সেক্টরের ব্যবসায়ীর ওয়ান টু ওয়ান বৈঠক হয়।  

বাংলাদেশ সময়: ২০৪৩ঘণ্টা, এপ্রিল ১০, ২০১১

মহাসড়কে অপহরণ করে মুক্তিপণ আদায়কারী ৪ সদস্য গ্রেপ্তার
র‌্যাগিংয়ের প্রতিবাদ: রাবি শিক্ষার্থীকে মারধরের অভিযোগ
রাবিতে নির্দেশনা অমান্য করে মেস মালিকদের অর্থ আদায়
বোরহানউদ্দিনে অপ্রীতিকর পরিস্থিতির নেপথ্যে
ফেনীতে আ'লীগের সম্মেলনে সমাগম হবে দুই লাখ নেতাকর্মীর


হাঁসের খামারটি যেনো  সাপ ও পোকামাকড়ের অভয়ারণ্য 
বোমা সন্দেহে রহস্যময় লাগেজ ঘিরে রেখেছে র‍্যাব-পুলিশ
নাসা স্পেস অ্যাপ চ্যালেঞ্জ: বাংলাদেশ পর্বে বিজয়ী ১৫টি দল
বাজিতপুরে ৩৮৫ পিস ইয়াবাসহ দুইজন আটক
নামের মর্যাদা রাখলো লাওসের ইয়ং এলিফেন্টস