php glass

ভূমিকম্প মোকাবেলায় বাংলাদেশ প্রস্তুত নয়: আব্দুর রাজ্জাক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক বলেছেন, ‘ঝড়-সাইক্লোন মোকাবেলায় বাংলাদেশ যতোটা সক্ষমতা অর্জন করেছে, ভূমিকম্প মোকাবেলায় সে ধরনের প্রস্তুতি এখনো নেই। তবে এ লক্ষে সরকার কাজ করে যাচ্ছে।’

ঢাকা: খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক বলেছেন, ‘ঝড়-সাইক্লোন মোকাবেলায় বাংলাদেশ যতোটা সক্ষমতা অর্জন করেছে, ভূমিকম্প মোকাবেলায় সে ধরনের প্রস্তুতি এখনো নেই। তবে এ লক্ষে সরকার কাজ করে যাচ্ছে।’

রোববার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে ‘ভূমিকম্পের আশংকা: বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয় ও ঢাকা সাব-এডিটরস কাউন্সিল এ আলোচনা সভা আয়োজন করে।

মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ ঝুঁকিপূর্ণ দেশ। আর ভূমিকম্প সবচেয়ে ভয়ংকর প্রাকৃতিক দুর্যোগ। এ কথা মাথায় রেখে সরকার দেশি-বিদেশি বিজ্ঞানীদের দিয়ে একটি জরিপ চালিয়ে ঢাকায় ঝুঁকিপূর্ণ ৭০ হাজার ভবনের তালিকা তৈরি করেছে।

তিনি বলেন, ‘এ জন্য মানুষকে সর্তক করার চেষ্টা চলছে এবং ৬২ হাজার সেচ্ছাসেবক তৈরির কাজ চলছে।’

তিনি জানান, দেশে বর্তমানে ৪২ হাজার প্রশিক্ষিত উদ্ধারকর্মী রয়েছেন। উদ্ধার কার্য চালাতে গিয়ে এ পর্যন্ত এদের ২৩ জন নিহত হয়েছেন।

আব্দুর রাজ্জাক বলেন, ‘ভূমিকম্পের মতো দুর্যোগে মানুষ প্রথমে যে ট্রমা সেন্টারগুলোতে চিকিৎসার জন্য যাবে, সেগুলোর অবস্থা ভালো নয়। এজন্য সরকার ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের মতো চিকিৎসা কেন্দ্রেগুলোকে ভূমিকম্প সহনশীল করে গড়ে তোলার উদ্যোগ নিয়েছে।’

মন্ত্রী জানান, উদ্ধার কাজ চালানোর জন্য সরকার এরইমধ্যে ৭০ কোটি টাকা ব্যয়ে আধুনিক যন্ত্রপাতি কিনেছে ও উদ্ধার কাজে অংশ নেওয়া বিভিন্ন বাহিনীর জন্য আরো ১৫০ কোটি টাকার সরঞ্জাম কেনার সিদ্ধান্ত নিয়েছে।

তিনি বলেন, ‘এজন্য দেশব্যাপী বিল্ডিং কোড মানা বাধ্যতামূলক করা হচ্ছে।’

অনুষ্ঠানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান সবুর খান, সাংবাদিক মিজানুর রহমান খান, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আমিনুল ইসলাম ও রিয়েল এস্টেট বিভাগের প্রধান মাসুদ ইবনে রহমান উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের সভাপতিত্ব করের ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের সভাপতি মুকুল তালুকদার।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১১

ksrm
হংকংয়ে শুরু হচ্ছে কান চলচ্চিত্র উৎসব
র‌্যাগিং বন্ধে বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশ
জাবি উপাচার্যের অপসারণ দাবিতে প্রতিবাদ সমাবেশ
'সিরিয়ায় তুর্কি অভিযানে বাস্তুচ্যুত প্রায় ৩ লাখ'
সাইবার আক্রমণ প্রতিরোধে সতর্কতার বিকল্প নেই


‘চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্ব দিতে তরুণদের গড়ে তুলতে হবে’
৫৫ কোটি ২৩ লাখ টাকা নিট আয় বিএসসির
রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজের পরিবেশক সম্মেলন
দুর্নীতির অভিযোগ পেলে সিটি নির্বাচনে মনোনয়ন নয়
নাশকতা মামলায় আব্বাস-আলালসহ ৫৬ জনের বিচার শুরু