php glass

চট্টগ্রাম বন্দরে কোরীয় জাহাজ দুর্ঘটনা

নাবিকদের জিজ্ঞাসাবাদ শুরু, মালিক পক্ষ এসেছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে দুর্ঘটনাকবলিত উত্তর কোরিয়ার পতাকাবাহী এমভি হ্যাং রো বং জাহাজের বিদেশি নাবিকদের জিজ্ঞাসাবাদ শুরু করেছে তদন্ত কমিটি।

চট্টগ্রাম: চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে দুর্ঘটনাকবলিত উত্তর কোরিয়ার পতাকাবাহী এমভি হ্যাং রো বং জাহাজের বিদেশি নাবিকদের জিজ্ঞাসাবাদ শুরু করেছে তদন্ত কমিটি।

এদিকে জাহাজটি উদ্ধারে মালিক প্রতিষ্ঠান সিংহুং লিমিটেডের ঊর্ধ্বতন কর্মকর্তা মি. গং বাংলাদেশে এসেছেন। রোববার সকালে গং উত্তর কোরিয়া থেকে বাংলাদেশে এসে পৌঁছান।

দুর্ঘটনার কারণ অনুসন্ধানে গঠিত তদন্ত কমিটির প্রধান ও নৌবাণিজ্য অধিদপ্তরের ইঞ্জিনিয়ার অ্যান্ড শিপ সার্ভেয়ার এ এইচ এম সিরাজুল ইসলাম বাংলানিউজকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘রোববার হ্যাং রো বং এর মাস্টার, চিফ অফিসার এবং চিফ ইঞ্জিনিয়ারকে জিজ্ঞাসাবাদ করেছি। পর্যায়ক্রমে ওই জাহাজের ৪১ জন নাবিকের অধিকাংশকেই জিজ্ঞাসাবাদ করা হবে।’

শনিবার দুর্ঘটনাকবলিত হ্যাং রো বং জাহাজের নাবিকদের বাংলাদেশ ত্যাগে নিষেধাজ্ঞা জারি করে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

তদন্ত কমিটির প্রধান সিরাজুল ইসলাম আরও জানান, শনিবার হ্যাং রো বং কে ধাক্কা দেওয়া বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি বঙ্গলংকার চার নাবিককে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

এছাড়া রোববার সকালে দুর্ঘটনাস্থল এবং দুর্ঘটনাকবলিত জাহাজ দুটি পরিদর্শন করেন তদন্ত কমিটির সদস্যরা।

তিন সদস্যের তদন্ত কমিটির অন্য দু’ সদস্য হলেন- চট্টগ্রাম বন্দরের ডেপুটি হারবার মাস্টার ক্যাপ্টেন রহমতউল্লাহ এবং কোস্ট গার্ডের চট্টগ্রাম জোনের এক কর্মকর্তা।

এদিকে কোরীয় জাহাজের মালিক পক্ষের প্রতিনিধি হ্যাং রো বং এর দেশে আসার বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন জাহাজটির মালিকপক্ষের ইন্স্যুরেন্স বিষয়ক এ দেশীয় উপদেষ্টা ক্যাপ্টেন মহিউদ্দিন আহমেদ।

তিনি বাংলানিউজকে বলেন, ‘মঙ্গলবার জাহাজটি উদ্ধারের কর্মপরিকল্পনা তৈরি করতে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করবেন গং। বৈঠকের পর যত দ্রুত সম্ভব জাহাজটি উদ্ধারের কাজ শুরু করা হবে।’

বাংলাদেশে অবস্থিত কোরীয় দূতাবাস মি. গংয়ের দেখভাল করার দায়িত্ব নিয়েছে বলেও জানা তিনি।

বুধবার রাত ১১ টা ২৫ মিনিটে বাংলাদেশি পতাকাবাহী এমভি বঙ্গলংকা নামে একটি মাদার ভ্যাসেলের ধাক্কায় ১৩ হাজার ৪৯২ মেট্রিক টন চালবাহী হ্যাং রো বং জাহাজটি আংশিক ডুবে যায়।

পেছনের অংশ ডুবন্ত এবং সামনের অংশ ভাসমান অবস্থায় জাহাজটি বর্তমানে বন্দরের বহির্নোঙ্গরের ব্রাভো অ্যাংকারেজে অবস্থান করছে।

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১১

সোনারগাঁয়ে ৯৯৯ নম্বরে ফোন, ৪ মাদকব্যবসায়ী গ্রেফতার
ইন্দোনেশিয়া থেকে সরাসরি পণ্য আমদানির সুযোগ চায় বাংলাদেশ
ময়মনসিংহে হত্যা মামলার দণ্ডপ্রাপ্ত আসামি গ্রেফতার
ফরিদপুরে বজ্রপাতে কৃষকের মৃত্যু
‘দুর্নীতিবাজদের ঠিকানা হবে খালেদা জিয়ার পাশের কারাগারে’


রাজস্ব ও জন্ম নিবন্ধন অফিসে ছদ্মবেশে দুদকের অভিযান
বরিশালে জাল-ইলিশসহ ২২জেলে আটক
ওঠানামা করছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ফিলিপাইন
চরভদ্রাসনে ৪ জেলের কারাদণ্ড, ইউএনও আহত