php glass

’৭১ এর মার্চের প্রতিটি দিনই ছিল ইতিহাসের অংশ: শিক্ষামন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, মহান স্বাধীনতার ঘোষণা, যুদ্ধের ডামাডোল, পাক হানাদার কর্তৃক আক্রান্ত হওয়াসহ ’৭১এর মার্চ মাসের প্রতিটি দিন ছিল ইতিহাসের অংশ। আর নতুন প্রজন্মকে এ ইতিহাস জানাতে হবে।

ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, মহান স্বাধীনতার ঘোষণা, যুদ্ধের ডামাডোল, পাক হানাদার কর্তৃক আক্রান্ত হওয়াসহ ’৭১এর মার্চ মাসের প্রতিটি দিন ছিল ইতিহাসের অংশ। আর নতুন প্রজন্মকে এ ইতিহাস জানাতে হবে।

বুধবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বদরুন্নেছা সরকারি মহিলা কলেজ আয়োজিত মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আলোচনা ও কৃতি ছাত্রীদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।  

‘ভিশন-২০২১’ ও ‘ডিজিটাল বাংলাদেশে’র ঘোষণা বাস্তবায়নে আজকের ছাত্রছাত্রীরাই হবে মূল হাতিয়ার উল্লেখ করে তাদেরকে যথাযথভাবে গড়ে তোলার ওপরও গুরুত্বারোপ করেন মন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, ৭ই মার্চে রেসকোর্সের বিশাল জনসমুদ্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর ঐতিহাসিক বক্তৃতার শেষে ঘোষণা করলেন ‘এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ প্রকৃতপক্ষে সেটিই ছিল স্বাধীনতার ঘোষণা। যার যা কিছু আছে তাই নিয়ে স্বাধীনতার জন্য মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়লো মুক্তিকামী সাড়ে সাত কোটি বাঙালী।

চার দশক পার হলেও স্বাধীনতার লক্ষ্য আজো পূরণ হয়নি উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন,  আমরা একটি দুষ্টচক্রে আটকে আছি। স্বাধীনতা অর্জনের চেয়ে স্বাধীনতার লক্ষ্য অর্জন অনেক বেশি কঠিন। ‘ভিশন-২০২১’ ও ‘ডিজিটাল বাংলাদেশ’ এর স্বপ্ন বাস্তবায়নে আজকের ছাত্রছাত্রীদেরকে মানসম্মত শিক্ষায় শিক্ষিত, আধুনিক প্রযুক্তিতে দক্ষ ও নৈতিক গুণাবলীতে সমৃদ্ধ করে গড়তে হবে। শিক্ষকদেরকেই করতে হবে সে কাজটি।

কলেজের অধ্যক্ষ প্রফেসর মেরিনা জাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শিক্ষাসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী বক্তৃতা করেন।

এর আগে বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ কেক কেটে কৃতি ছাত্রীদের প্রতি শুভেচ্ছা জানান। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৩০ঘণ্টা, মার্চ ৩০, ২০১১

ksrm
স্কুল ভবন থেকে লাফিয়ে পড়ে এক ছাত্রের আত্মহত্যাচেষ্টা
ই-নামজারি সেবা নিশ্চিতে অক্টোবরেই হটলাইন চালু
আদিতমারীতে স্কুলছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
রোহিঙ্গাদের পরিচয়পত্র দেওয়ায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা
ন্যায্য অধিকার আদায়ে জাপা সবসময় শ্রমিকদের পাশে থাকবে


চাকরি না হওয়ার কারণ ফেসবুক!
রংপুর উপ-নির্বাচন: সরে দাঁড়ালেন আ’লীগের প্রার্থী
অবশেষে বার্সার অনুশীলনে মেসি
কুষ্টিয়ায় মাদক মামলায় একজনের যাবজ্জীবন
উখিয়ায় বিদেশি পিস্তলসহ রোহিঙ্গা সন্ত্রাসী আটক